বাবরের ব্যর্থতার কারণ ‘কোয়ারেন্টিনের ভেতর কোয়ারেন্টিন’

সময় এখন কোভিডের। ক্রিকেটীয় নানা বাস্তবতাও হয়ে উঠছে যেন সেই সময়ের প্রতিবিম্ব। জিম্বাবুয়ে সিরিজে বাবর আজমের ব্যর্থতার কারণ অনুসন্ধানে শোয়েব আখতার যেমন উদাহরণ টানলেন কোভিড পরিস্থিতি দিয়ে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 May 2021, 06:01 AM
Updated : 8 May 2021, 06:01 AM

দুনিয়ার তাবত বোলিং আক্রমণের বিপক্ষে যার ব্যাট দারুণ সফল, সেই বাবর বিস্ময়করভাবে ব্যর্থ জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট সিরিজে। প্রথম টেস্টে পাকিস্তান অধিনায়ক আউট হন প্রথম বলেই, যা তার টেস্ট ক্যারিয়ারের প্রথম ‘গোল্ডেন ডাক।’ দ্বিতীয় টেস্টে শুক্রবার আউট হন ২ রানেই।

পিটিভি স্পোর্টসে আলাপচারিতায় শোয়েব তুলে ধরলেন কৌতূহল জাগানিয়া এক ব্যাখ্যা। সাবেক এই ফাস্ট বোলারের মতে, ব্যাটিং স্কিলের চেয়ে মানসিক বাধাই এখানে দায়ী।

“ দুশ্চিন্তার ব্যাপার বাবর আজমকে নিয়ে, সে রান করছে না। এই দলের (জিম্বাবুয়ে) বিপক্ষে, তাকে নিজের ব্যাটিংয়ের জন্য লম্বা সময় অপেক্ষা করতে হচ্ছে। কারণ ওপেনাররা রান করছে, এরপর আজহার আলি লম্বা ইনিংস খেলছে। বাবরকে এই সময়টায় প্যাড পরে প্রস্তুত থাকতে হচ্ছে, যা টেস্ট ক্রিকেটের সবচেয়ে ভালো ও সবচেয়ে খারাপ দিক।”

“ এই সময়টায় বসে থাকতে হয়, মনোযোগ দিয়ে খেলা দেখতে হয়, বেশি কথাও বলা যায় না। মূলত তাই বলা যায়, কোয়ারেন্টিনের ভেতর কোয়ারেন্টিনে থাকতে হচ্ছে। এই সিরিজে বাবরের অন্তত ৩০০-৪০০ রান করা উচিত ছিল।”

দ্বিতীয় টেস্টে শুক্রবার বাবর ব্যাটিংয়ে নামার আগে ৭৫ ওভার লম্বা এক জুটি গড়েন আবিদ আলি ও আজহার আলি। সেঞ্চুরি করেন দুজনই, যোগ করেন ২৩৬ রান। তার পর ব্যাটিংয়ে গিয়ে বাবর টেকেন ৯ মিনিট আর ৮ বল।

প্রথম টেস্টে উদ্বোধনী জুটি হয় ১১৫ রানের। দ্বিতীয় উইকেটে আরেকটি জুটি হয় অর্ধশত রানের। বাবর ব্যাটিংয়ের সুযোগ পান ৬৪ ওভারের পর।

বাবর আজমের মানের একজনকে নিয়ে অবশ্য খুব দুর্ভাবনার কিছু দেখছেন না শোয়েব।

“ অনেক সময় এটা হয় যে রান করতে পারছেন না। তবে আমি নিশ্চিত, বাবর সর্বোচ্চ চেষ্টা করছে। ওর কাছে আমাদের প্রত্যাশা অনেক বেশি, আমাদের তাই যতটা সম্ভব ইতিবাচক থাকতে হবে।”