শ্রীলঙ্কা সিরিজে সাইফের চাওয়া যত বেশি সম্ভব পয়েন্ট

নিউ জিল্যান্ড সফরে প্রাপ্তি শূন্য, সামনের অভিযানে তাই চাওয়া সর্বোচ্চ। দেশের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে বাড়তি তাগিদ অনুভব করছেন মোহাম্মদ সাইফ উদ্দিন। সরাসরি বিশ্বকাপে খেলার পথে এগিয়ে থাকতে এই সিরিজ থেকে যত বেশি সম্ভব পয়েন্ট চান এই পেস বোলিং অলরাউন্ডার।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 May 2021, 02:47 PM
Updated : 7 May 2021, 02:48 PM

বছরের শুরুতে ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করে আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগে শুভ সূচনা করে বাংলাদেশ। সিরিজ থেকে মেলে পূর্ণ ৩০ পয়েন্ট। পরে নিউ জিল্যান্ডে গিয়ে হয় উল্টো অভিজ্ঞতা।

৬ ম্যাচে ৩০ পয়েন্ট নিয়ে এখন পয়েন্ট তালিকায় ৫ নম্বরে রয়েছে তামিম ইকবালের দল। শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচ সিরিজে দুটি জয়ও তাদের নিয়ে যাবে চূড়ায়।  

আগামী ২৩ মে মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে হবে প্রথম ওয়ানডে। সেই সিরিজের জন্য প্রস্তুতি নিচ্ছেন সাইফসহ প্রাথমিক দলে থাকা আরও কয়েকজন।

শুক্রবার অনুশীলনের পর বিসিবির ভিডিও বার্তায় সাইফ বললেন, মাত্রই শ্রীলঙ্কায় বাংলাদেশ দল টেস্ট সিরিজ হেরে আসায় তিন ম্যাচের এই সিরিজে বাড়তি চ্যালেঞ্জ দেখছেন তারা।

“নিউ জিল্যান্ড সিরিজে প্রত্যাশামতো পারফরম্যান্স করতে পারিনি আমরা। হোয়াইটওয়াশড হয়েছি। এটা আমাদের জন্য সত্যিই হতাশাজনক। ঘরের মাঠে যেহেতু শ্রীলঙ্কার সঙ্গে খেলা, অবশ্যই চেষ্টা করব সিরিজ জয়ের জন্য।”

“কিছুদিন আগে আমরা টেস্ট সিরিজে ওদের মাটিতে হেরেছি, এটা আমাদের জন্য বাড়তি একটা চ্যালেঞ্জ। আমরা যেন দেশের মাটিতে ওয়ানডে সিরিজ জিততে পারি। যেহেতু আইসিসি সুপার লিগে পয়েন্টের একটা ব্যাপার আছে, চেষ্টা করব পয়েন্টগুলো অর্জনের জন্য।”

সাইফের আশা বড় হলেও সময়টা বাংলাদেশের পক্ষে নেই। সব সংস্করণ মিলিয়ে টানা ১০ ম্যাচ ধরে জয়শূন্য বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজকে ওয়ানডেতে হোয়াইটওয়াশ করার পর তিনটি করে টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টিতে হেরেছে দল, ড্র করতে পেরেছে একটি টেস্ট।

হতাশার এই অধ্যায় ভুলে ওয়ানডে লিগের পয়েন্টের দিকে চোখ সাইফের।

“বিগত কয়েকমাস আমরা প্রত্যাশা অনুযায়ী দল হিসেবে খুব বেশি ভালো খেলতে পারছি না। আমাদের জন্য খুব প্রয়োজন এই সিরিজটি ভালো খেলা। আইসিসি সুপার লিগের পয়েন্টের ব্যাপার যেহেতু আছে… অবশ্যই শতভাগ দিয়ে আমাদের সবাই চেষ্টা করব দল হিসেবে খেলে যেন সিরিজ জিততে পারি এবং যত পয়েন্ট অর্জন করতে পারি। পরবর্তীতে যেন আমাদের সুবিধা হয় (সরাসরি) বিশ্বকাপ খেলতে।”

শ্রীলঙ্কা সিরিজ দিয়ে ফিরছেন সাকিব আল হাসান। স্থগিত হওয়ার আগ পর্যন্ত আইপিএলে দারুণ বোলিং করেছেন মুস্তাফিজুর রহমান। শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজে আলো ছড়িয়েছেন তাসকিন আহমেদ। সুযোগ পেলে সাইফ নিজেও উজাড় করে দিতে চান নিজেকে। সব মিলিয়ে সামনের সিরিজ নিয়ে দারুণ আশাবাদী সাইফ। 

“আমাদের দল এখন আরও ভারসাম্যপূর্ণ। সাকিব ভাই এসেছে, মুস্তাফিজ এসেছে, তাসকিন ভাই ভালো শেপে আছে। সব মিলিয়ে আমাদের দল ভালো এখন ভালো অবস্থায় আছে। যদি আমিও সুযোগ পাই, চেষ্টা করব সেরাটা দেওয়ার ও যত বেশি সম্ভব ম্যাচ জেতার।”

“অবশ্যই প্রথম ১০ ওভারের চিত্র ম্যাচের ফলাফল নির্ধারণ করে দেয়। আমাদের বোলাদের অনেক বড় দায়িত্ব থাকে নতুন বলে উইকেট নেওয়ার, ইকোনোমিক্যাল বোলিং করার। প্রতিপক্ষের টপ অর্ডারের দুয়েক জন ব্যাটসম্যানকে সে সময় বিদায় করার দায়িত্ব থাকে, যেটা আমরা সবশেষ নিউ জিল্যান্ড সিরিজে ব্যর্থ হয়েছি। চাওয়া থাকবে মিরপুরে বোলাররা যেন আরও দায়িত্ব নিয়ে খেলতে পারে।”