জয়াবিক্রমার স্পিনে সকালেই শেষ বাংলাদেশ

বাংলাদেশকে খুব একটা লড়াই করতে দিলেন না প্রাভিন জয়াবিক্রমা। অভিষেকে রেকর্ড গড়া বোলিংয়ে পঞ্চম দিনের সকালেই সফরকারীদের গুঁড়িয়ে দিলেন তরুণ এই বাঁহাতি স্পিনার। বড় হার দিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপ শেষ করল বাংলাদেশ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 May 2021, 05:01 AM
Updated : 3 May 2021, 07:00 AM

দ্বিতীয় টেস্ট ২০৯ রানে জিতে ১-০ ব্যবধানে সিরিজ ঘরে তুলেছে শ্রীলঙ্কা। ৪৩৭ রানের প্রায় অসম্ভব লক্ষ্য তাড়ায় বাংলাদেশ থেমেছে ২২৭ রানে।  

লঙ্কানদের চতুর্থ পছন্দের স্পিনারের জবাব শেষ দিনেও খুঁজে পায়নি বাংলাদেশ। এদিনও তিনটি উইকেট নিয়েছেন জয়াবিক্রমা। ম্যাচে সব মিলিয়ে ১৭৮ রানে পেয়েছেন ১১ উইকেট। ক্রিকেট ইতিহাসে অভিষেকে তার চেয়ে বেশি উইকেট নিয়েছেন কেবল চার জন। 

অভিষেকে দুই ইনিংসেই পাঁচ উইকেটের স্বাদ পেলেন জয়াবিক্রমা। শ্রীলঙ্কার প্রথম বোলার হিসেবে নিজের প্রথম টেস্টে নিয়েছেন ১০ উইকেট।

১-০ ব্যবধানে সিরিজ জিতে নিল শ্রীলঙ্কা। ছবি: শ্রীলঙ্কা ক্রিকেট

পাল্লেকেলেতে সোমবার ৫ উইকেটে ১৭৭ রান নিয়ে দিন শুরু করে বাংলাদেশ। জয়ের জন্য শেষ দিনে তাদের প্রয়োজন ছিল ২৬০ রান। আগের দিন প্রথম পাঁচ ব্যাটসম্যানকে হারানোয় এই রান তাড়ার বাস্তবিক কোনো সম্ভাবনা ছিল না। দেখার ছিল কতটা লড়াইয়ের মানসিকতা দেখা পারেন তারা, সেটাও খুব একটা পারেনি।  

শেষ দিনে লড়াইয়ের জন্য যার দিকে তাকিয়ে ছিল বাংলাদেশ সেই লিটন দাসই ফেরেন সবার আগে। জয়াবিক্রমার আগের বলটি বিশাল টার্ন করে বেরিয়ে যায়। পরের বলটিও টার্ন করবে ভেবে ডিফেন্স করার চেষ্টা করেন লিটন। সোজা আসা বল ব্যাটের কানা এড়িয়ে আঘাত হানে প্যাডে। আম্পায়ার এলবিডব্লিউ দিলে রিভিউ নেন লিটন, কিন্তু পাল্টায়নি সিদ্ধান্ত।

বোলিংয়ে এসেই উইকেট নেন ধনাঞ্জয়া ডি সিলভা। জায়গায় দাঁড়িয়ে থার্ড ম্যানে স্টিয়ার করার চেষ্টায় তাইজুল ইসলাম ধরা পড়েন কিপারের গ্লাভসে।

প্রথম ঘণ্টায় ২ উইকেট হারানো বাংলাদেশ পানি পানের বিরতির পর ভেঙে পড়ে হুড়মুড় করে।

রমেশ মেন্ডিসকে ছক্কায় ওড়ানোর চেষ্টায় উইকেট বিলিয়ে আসেন তাসকিন আহমেদ। পরের ওভারে এক প্রান্ত আগলে রাখা মেহেদী হাসান মিরাজকে ফিরিয়ে দেন জয়াবিক্রমা।

মিরাজের উইকেটের পেছনে দারুণ অবদান আছে পাথুম নিসানকার। বাঁহাতি স্পিনারের বলে সুইপ করেছিলেন ব্যাটসম্যান, তার মুভমেন্ট বুঝে আগেই শর্ট লেগের ফিল্ডার ডানে সরে যান এবং ঠিক সেখানেই ক্যাচটা পান।

দুই বল পর আবু জায়েদ চৌধুরিকে এলবিডব্লিউ করে বাংলাদেশকে গুটিয়ে দেন জয়াবিক্রমা। সঙ্গে গড়েন অভিষেকে বাঁহাতি স্পিনার হিসেবে সেরা বোলিংয়ের রেকর্ড। সেই ১৯৫০ সালে ম্যানচেস্টারে ২০৪ রানে ১১ উইকেট নিয়ে এত দিন রেকর্ডটা ছিল ওয়েস্ট ইন্ডিজের অ্যালফ ভ্যালেন্টাইনের অধিকারে।

প্রথম ইনিংসে ৯২ রানে ৬ ও দ্বিতীয় ইনিংসে ৮৬ রানে ৫ উইকেট নেওয়া জয়াবিক্রমা জেতেন ম্যাচ সেরার পুরস্কার।

দ্বিতীয় ইনিংসে ১০৪ রানে ৪ উইকেট নেন অফ স্পিনার মেন্ডিস।

আরেকটি উইকেট নেওয়ার পর সতীর্থদের সঙ্গে প্রাভিন জয়াবিক্রমার উল্লাস। ছবি: শ্রীলঙ্কা ক্রিকেট  

বাংলাদেশের বিপক্ষে অভিষেকে সেরা বোলিংয়ের রেকর্ডও এখন জয়াবিক্রমার। আগের সেরা ছিল শ্রীলঙ্কারই আকিলা দনাঞ্জয়ার। ২০১৮ সালে ঢাকা টেস্টে ৪৪ রানে ৮ উইকেট নিয়েছিলেন এই অফ স্পিনার।

একটি করে ফিফটি, সেঞ্চুরি ও ডাবল সেঞ্চুরিতে ৪২৮ রান করা লঙ্কান অধিনায়ক দিমুথ করুনারত্নে জেতেন ম্যাচ সেরার পুরস্কার। 

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা ১ম ইনিংস: ৪৯৩/৭ (ডি.)

বাংলাদেশ ১ম ইনিংস: ২৫১

শ্রীলঙ্কা ২য় ইনিংস: ১৯৪/৯ (ডি.)

বাংলাদেশ ২য় ইনিংস: (লক্ষ্য ৪৩৭, আগের দিন ১৭৭/৫) ৭১ ওভারে ২২৭ (লিটন ১৭, মিরাজ ৩৯, তাইজুল ২, তাসকিন ৭, শরিফুল ০*, আবু জায়েদ ০; লাকমল ৪-২-১৪-০, মেন্ডিস ২৮-২-১০৩-৪, জয়াবিক্রমা ৩২-১০-৮৬-৫, ধনাঞ্জয়া ৭-১-১৯-১)

ফল: শ্রীলঙ্কা ২০৯ রানে জয়ী

সিরিজ: ২ ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে জয়ী শ্রীলঙ্কা

ম্যান অব দা ম্যাচ: প্রাভিন জয়াবিক্রমা

ম্যান অব দা সিরিজ: দিমুথ করুনারত্নে