ডমিঙ্গোর অনুপ্রেরণা উইন্ডিজের সেই জয়

টেস্টের যা অবস্থা, বাংলাদেশের জন্য ম্যাচ বাঁচানোই ভীষণ কঠিন। তবে রাসেল ডমিঙ্গো আঁকছেন ভিন্ন ছবি। শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টেস্টে নিজেদের জয়ের সম্ভাবনাও দেখছেন বাংলাদেশ কোচ। এজন্য তিনি অনুপ্রেরণা হিসেবে বেছে নিচ্ছেন মাস তিনেক আগে বাংলাদেশের বিপক্ষেই ওয়েস্ট ইন্ডিজের অবিশ্বাস্য সেই জয়কে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 May 2021, 03:11 PM
Updated : 1 May 2021, 03:34 PM

পাল্লেকেলেতে শনিবার তৃতীয় দিনটা ছিল বাংলাদেশের জন্য হতাশায় মোড়ানো। প্রথম ইনিংসে শ্রীলঙ্কার ৪৯৩ রানের জবাবে সফরকারীদের শুরুটা হয়েছিল দারুণ। উদ্বোধনী জুটিতে আসে ৯৮ রান, এক পর্যায়ে রান ছিল ৩ উইকেটে ২১৪। সেখান থেকে ৩৭ রানের মধ্যে শেষ ৭ উইকেট হারিয়ে ২৫১ রানে গুটিয়ে যায় বাংলাদেশ।

দ্বিতীয় ইনিংসে শুরুতে ২ উইকেট হারিয়ে লঙ্কানদের রান ১৭। ৮ উইকেট হাতে নিয়ে তৃতীয় দিন শেষে এগিয়ে তারা ২৫৯ রানে। উইকেটে যেভাবে টার্ন ও বাউন্স পাচ্ছেন স্পিনাররা, চতুর্থ ইনিংসে রান তাড়া করা বাংলাদেশের জন্য হবে ভীষণ চ্যালেঞ্জিং।

তৃতীয় দিনের খেলা শেষে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এসে ডমিঙ্গো বললেন, মানসিকভাবে দৃঢ় থাকাটাই এখন বেশি গুরুত্বপূর্ণ। 

“আমাদের দ্বিতীয় ইনিংস এখনও বাকি আছে এবং সেটির জন্য আমাদের নিজেদেরকে মানসিকভাবে প্রস্তুত করতে হবে, যা হবে গুরুত্বপূর্ণ।”

গত ফেব্রুয়ারিতে চট্টগ্রাম টেস্টে ৩৯৫ রানের লক্ষ্য তাড়ায় শেষ দিনে কাইল মায়ার্সের ডাবল সেঞ্চুরিতে ৩ উইকেটের অবিশ্বাস্য জয় তুলে নিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। সেটিই আশা দেখাচ্ছে ডমিঙ্গোকে। 

“কয়েক মাস আগে ওয়েস্ট ইন্ডিজ ৩৮৭ (৩৯৫) রান তাড়া করে জিতেছিল, অবিশ্বাস্য সেই টেস্ট ম্যাচের অংশ ছিলাম আমরা। জানি, আমরা এই মুহূর্তে ম্যাচে পিছিয়ে আছি। আমরা অনেক চাপে আছি। এই মুহূর্তে শ্রীলঙ্কা আধিপত্য করছে। কিন্তু আগামীকাল সকালে যদি আমরা খুব তাড়াতাড়ি কিছু উইকেট নিতে পারি, ওদের ড্রেসিং রুমে কিছুটা অস্তিরতা তৈরি করতে পারি, তাহলে কে জানে কী হবে।”

“আমাদের কেউ একজন হয়তো দুর্দান্ত ইনিংস খেলল। তাই আগামীকাল আমাদের ইতিবাচক থাকতে হবে।”