বাংলাদেশের ৮ বছরের অপেক্ষা শেষ হলো না এবারও

তাসকিন আহমেদ চতুর্থ উইকেট নিতেই ইনিংস ঘোষণা করল শ্রীলঙ্কা। তাতে নিশ্চিত হয়ে গেল, বাংলাদেশের দীর্ঘ প্রতীক্ষা শেষ হচ্ছে না এই ইনিংসেও। টেস্টে বাংলাদশের কোনো পেসারের ৫ উইকেট নেই ৮ বছরের বেশি সময় ধরে!

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 May 2021, 06:19 AM
Updated : 1 May 2021, 06:19 AM

পাল্লেকেলে টেস্টের প্রথম ইনিংসে চার উইকেট নেন তাসকিন, টেস্টে তার সেরা বোলিং এটি। গত কয়েক বছরে একাধিকবার চার উইকেটের স্বাদ পান আবু জায়েদ চৌধুরি, মুস্তাফিজুর রহমানরা। কিন্তু আরেকধাপ এগিয়ে কাঙ্ক্ষিত সেই মাইলফলক আর পাওয়া হচ্ছে না কারও। বাংলাদেশের অপেক্ষাও তাই চলছে।

২০১৩ সালের এপ্রিলে জিম্বাবুয়ে সফরে প্রথম টেস্টে ৭১ রানে ৬ উইকেট নেন রবিউল ইসলাম, পরের টেস্টে ৮৫ রানে ৫টি। এরপর পেরিয়ে গেছে বছরের পর বছর, ম্যাচের পর ম্যাচ। সাদা পোশাকে আর ৫ উইকেটের দেখা পাননি বাংলাদেশের কোনো পেসার।

এই সময়টায় তিন বার ইনিংসে চার উইকেট পর্যন্ত পেয়েছেন আবু জায়েদ। সবশেষ গত ফেব্রুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। অভিষেক টেস্ট ইনিংসে ৪ উইকেটের পর মুস্তাফিজ আরেকবার ৪ উইকেট নেন ২০১৭ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে। এরপর এবার তাসকিন নিলেন চার উইকেট।

এই ম্যাচ নিয়ে টানা ৪৪ টেস্টে কোনো পেসারের ৫ উইকেট দেখেনি বাংলাদেশ।

টেস্টে প্রায় ২১ বছরের পথচলায় বাংলাদেশের হয়ে ইনিংসে পাঁচ উইকেট শিকার করা বোলার মোটে চার জন। শাহাদাত হোসেন একাই নিয়েছেন চারবার। রবিউল দুই দফায়, একবার করে মঞ্জুরুল ইসলাম ও রুবেল হোসেন।