বাংলাদেশ-শ্রীলঙ্কা প্রথম টেস্টের পিচ ‘গড়পড়তা মানের নিচে’

পাঁচ দিন প্রায় একই রকম ব্যাটিং সহায়ক ছিল পিচ। শুরু থেকে শেষ পর্যন্ত উইকেটের জন্য মাথা কুটে মরতে হয়েছে বোলারদের। আইসিসির চোখে বাংলাদেশ-শ্রীলঙ্কা সিরিজের প্রথম টেস্টের এই পিচ ‘গড়পড়তা মানের নিচে।’

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 April 2021, 02:01 PM
Updated : 28 April 2021, 04:08 PM

ম্যাচ রেফারি রঞ্জন মাদুগালে এই রেটিং দেওয়ায় একটি ডিমেরিট পয়েন্ট পেয়েছে পাল্লেকেলে ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়াম। ওই ম্যাচের উইকেট নিয়ে শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক ও আইসিসির সবচেয়ে অভিজ্ঞ ম্যাচ রেফারির পর্যবেক্ষণ জানা গেছে আইসিসির সংবাদ বিজ্ঞপ্তিতে।

“পাঁচ দিনে খুব একটা পাল্টায়নি উইকেটের আচরণ। ম্যাচ এগিয়ে যাওয়ার সঙ্গে ব্যাটে-বলে ভারসাম্যে আসেনি কোনো পরিবর্তন। পুরো সময়টাতেই ব্যাটিং সহায়ক থেকেছে উইকেট। পাঁচ দিনে উইকেট পড়েছে ১৭টি, রান হয়েছে ১২৮৯। উইকেট প্রতি রান এসেছে ৭৫.৮২ করে, যা খুব বেশি। আইসিসির গাইডলাইন অনুযায়ী, এই পিচ আমার কাছে গড়পড়তা মানের নিচে।”   

শুরুতে ঘাস ছিল উইকেটে, কিন্তু পেসারদের জন্য ছিল না কোনো সুবিধা। বরং সেই ঘাসের জন্য উইকেট ভাঙেনি এতটুকুও। দুই দল আশায় থাকলেও চতুর্থ, পঞ্চম দিনে স্পিনারদের জন্য মেলেনি সহায়তা।

শ্রীলঙ্কার কোচ মিকি আর্থার ও অধিনায়ক দিমুথ করুনারত্নে জানান, এমন উইকেট চাননি তারা। বাংলাদেশের ‘টিম লিডার’ খালেদ মাহমুদ নিশ্চিত, বৃহস্পতিবার শুরু হতে যাওয়া দ্বিতীয় টেস্টে অন্যরকম উইকেট অপেক্ষা করছে তাদের জন্য।

আইসিসির নিয়ম অনুযায়ী, কোনো পিচ ‘গড়পড়তার নিচে’ রেটিং পেলে ডিমেরিট পয়েন্ট যোগ হয় একটি। আর ‘নিম্নমানের’ উইকেটের জন্য ডিমেরিট পয়েন্ট তিনটি। ‘অনুপযুক্ত’ হলে ডিমেরিট পয়েন্ট পাঁচটি।

পাঁচ বছর সময়ের মধ্যে কোনো ভেন্যু ৫ ডিমেরিন্ট পয়েন্ট পেলে আন্তর্জাতিক ম্যাচ আয়োজন থেকে এক বছরের জন্য নিষিদ্ধ হয়। ১০ পয়েন্ট পেলে নিষেধাজ্ঞা দুই বছরের।