ওপেনিংয়ে আরেকটি সুযোগ পাচ্ছেন সাইফ

ব্যাটিং সহায়ক উইকেটে দুই ইনিংসেই নিদারুণ ব্যর্থতার পর কোপ পড়াটা অস্বাভাবিক ছিল না। তবে বাংলাদেশের কোচ রাসেল ডমিঙ্গো নিশ্চিত করেছেন, দ্বিতীয় টেস্টের বাংলাদেশ একাদশে থাকছেন সাইফ হাসান। নিজেকে প্রমাণের আরেকটি সুযোগ তাই পাচ্ছেন তরুণ এই ওপেনার।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 April 2021, 10:13 AM
Updated : 28 April 2021, 10:13 AM

পাল্লেকেলেতে ড্র হওয়া রান উৎসবের প্রথম টেস্টে শূন্য ও ১ রানে আউট হন সাইফ। প্রলম্বিত হয় আন্তর্জাতিক ক্রিকেটে তার ভোগান্তি।

বয়সভিত্তিক, ঘরোয়া ক্রিকেট, হাই পারফরম্যান্স ও ‘এ’ দলে পারফর্ম করেই জাতীয় দলে আসেন তিনি। বিশেষ করে, টেম্পারমেন্টের জন্য বেশ আগে থেকেই বড় দৈর্ঘ্যের ক্রিকেটের উপযোগী মনে করা হচ্ছিল তাকে। তবে এই সংস্করণেই দিনি ধুঁকছেন আন্তর্জাতিক ক্রিকেটে।

গত বছর পাকিস্তান সফরে টেস্ট অভিষেক হয় সাইফের। সেবার করেন শূন্য ও ১৬  রান। সেই বছরই দেশের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র ইনিংসে করেন ৮।  

নিজের ব্যাটে রান নেই, অন্য দিকে এই সিরিজের আগে পরিস্থিতি আভাস দিচ্ছিল ম্যানেজমেন্টেরও যেন আস্থা নেই তার উপর। গত ফেব্রুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজের দলে  ছিলেন সাইফ। প্রথম টেস্টে একাদশে সুযোগ পাননি। সেই ম্যাচে খেলা সাদমান ইসলাম চোটের জন্য ছিটকে গেলেও পরের টেস্টে খেলা হয়নি তার। বিস্ময়করভাবে দলের বাইরে থেকে এনে খেলানো হয় সৌম্য সরকারকে।  

এরপর আয়ারল্যান্ড ‘এ’ দলের বিপক্ষে রান পেয়েছেন সাইফ। জাতীয় ক্রিকেট লিগে করেছেন সেঞ্চুরি। এরপর সুযোগ পান শ্রীলঙ্কা সফরের দলে। এখানে প্রথম টেস্টে সুযোগ নাও মিলতে পারত। চোট কাটিয়ে ফেরা সাদমানই হতে পারতেন তামিম ইকবালের উদ্বোধনী জুটির সঙ্গী। কিন্তু লম্বা সময় কোনো ম্যাচ খেলা হয়নি বলে বাঁহাতি এই ওপেনারকে নিয়ে কোনো ঝুঁকি নিতে চাননি ডমিঙ্গো। তাই সাইফকেই বেছে নেয় বাংলাদেশ।

সাইফ পারেননি সেই সুযোগ কাজে লাগাতে। তবে তার ওপর দলের আস্থা শেষ হয়নি তাতে। একই ভেন্যুতে বৃহস্পতিবার শুরু হবে দ্বিতীয় টেস্ট। এর আগের দিন সংবাদ সম্মেলনে বাংলাদেশ কোচ ডমিঙ্গো জানিয়ে দিলেন, একাদশে থাকছেন সাইফ।

“ অবশ্যই সাইফ হাসানকে আরেকটি সুযোগ দিতে চাই। টেস্ট ম্যাচে ওপেন করার কাজটি সহজ নয়। অনেক ওপেনারদের জন্য, বিশেষ করে যারা দলে নতুন, তারা খাপ খাইয়ে নিতে অনেক সময় একটু সময় নেয়। আমরা ওকে আগামীকাল আরেকটি সুযোগ দিতে চাই।”

“ওপেনিংয়ে ডান ও বাঁহাতি সমন্বয় থাকা সবসময়ই ভালো। তো হ্যাঁ, সাইফ কালকে খেলবে।”