কলকাতার ‘কোড’ কৌশলে বিরক্ত শেবাগ

দায়িত্বে ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী অধিনায়ক ওয়েন মর্গ্যান। তবুও প্ল্যাকার্ড ব্যবহার করে বাইরে থেকে কোডের মাধ্যমে মাঠে পাঠানো হচ্ছে নির্দেশনা। কলকাতা নাইট রাইডার্সের টিম ম্যানেজমেন্টের এই কৌশলে বিরক্ত বিরেন্দর শেবাগ। ভারতের সাবেক এই ওপেনারের মতে, এমন হলে যে কেউই করতে পারে অধিনায়কত্ব।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 April 2021, 11:56 AM
Updated : 27 April 2021, 11:56 AM

পাঞ্জাব কিংসের বিপক্ষে সোমবার কলকাতার ম্যাচে এই ঘটনা দেখা যায়। দলের ফিল্ডিংয়ের সময় ডাগআউটে একটি টেবিলে  ‘৫৪’ লেখা একটি প্ল্যাকার্ড রাখেন কলকাতার অ্যানালিস্ট ন্যাথান লেমন। এই কোডের মাধ্যমে অধিনায়ক মর্গ্যানকে কোনো একটা বার্তা দিচ্ছিলেন তিনি।

এমন কৌশলের বিরুদ্ধে নন শেবাগ। তবে এতে নেতৃত্বে মর্গ্যানের যে সহজাত প্রবৃত্তি, সেটার ভূমিকা থাকছে না বলে ক্রিকবাজের একটি আয়োজনে বলেছেন তিনি।

“আমরা সেনাবাহিনীতে কেবল এই ধরনের কোড শব্দ ব্যবহার করতে দেখি। মনে হয়, ‘৫৪’ তাদের পরিকল্পনার একটি নাম, যেটা হতে পারে নির্দিষ্ট একটি সময়ে নির্দিষ্ট একজন বোলারকে বোলিং দেওয়া। এটা সামান্য সাহায্য, যেটা ম্যানেজমেন্ট ও কোচরা ডাগআউট থেকে অধিনায়ককে করতে চায়। এটার বিরোধিতা করার কিছু নেই।”

“তবে তারা যদি খেলাটিকে বাইরে থেকে এভাবে নিয়ন্ত্রন করে, তাহলে যে কেউই অধিনায়ক হতে পারে, তাই না? যে ক্রিকেটীয় সহজাত শক্তিতে মর্গ্যান বিশ্বকাপ জিতেছিল, এখানে সেই ক্ষমতার অধিকারী মর্গ্যানের কোনো ভূমিকা থাকল না।”

শেবাগ মানছেন, যে কারোর পরামর্শই কাজে লাগতে পারে। তবে সেটা হতে পারে, অধিনায়ককে মনে করিয়ে দিয়ে কিংবা ভাবনায় বদল আনার মাধ্যমে।

“আমার মতে, বাইরে থেকে অবশ্যই সাহায্য পেতে পারে। কিন্তু অধিনায়কের নিজেরও কিছু ভাবনা থাকে, কখন কোন বোলার ব্যবহার করবে। বলছি না, বাইরে থেকে সাহায্য না নিতে, কারণ দলের ২৫তম খেলোয়াড়ও মাঝেমধ্যে ভালো পরামর্শ দিতে পারে।”

“তবে এই পরামর্শ এমন হওয়া উচিত যেটা অধিনায়ককে সাহায্য করবে এবং সে ভাববে, ‘হ্যাঁ, আমি এটা এভাবে চিন্তা করিনি।’ আর এই কৌশল তাকে সাহায্য করতে পারে, যদি সে কিছু ভুলে যায়। এই কোড তাকে মনে করিয়ে দিতে পারে সেটি। এমনটা হলে কোনো সমস্যা নেই।”

আহমেদাবাদে হওয়া ম্যাচটিতে পাঞ্জাবকে ১২৩ রানে গুটিয়ে দিয়ে ৫ উইকেটের জয় তুলে নেয় কলকাতা। টানা চার ম্যাচ হারের পর পয়েন্টের দেখা পায় দলটি।