কমনওয়েলথ গেমস: সরাসরি সুযোগ হয়নি রুমানা-সালমাদের

কমনওয়েলথ গেমসে প্রথমবারের মতো হতে যাওয়া মেয়েদের ক্রিকেটে সরাসরি খেলার সুযোগ হয়নি বাংলাদেশের। বাছাইপর্ব পেরিয়ে জায়গা করে নেওয়ার সুযোগ অছে রুমানা আহমেদ-সালমা খাতুনদের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 April 2021, 11:48 AM
Updated : 26 April 2021, 11:48 AM

টি-টোয়েন্টি সংস্করণের এই প্রতিযোগিতায় সরাসরি অংশ নেওয়ার সুযোগ পাওয়া দলগুলোর নাম সোমবার ঘোষণা করেছে আইসিসি। স্বাগতিক ইংল্যান্ডের সঙ্গে যেখানে আছে অস্ট্রেলিয়া, ভারত, নিউ জিল্যান্ড, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকা।

২০২১ সালের ১ এপ্রিলের নারীদের টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ের ওপর ভিত্তি করে স্বাগতিক ইংল্যান্ড ও র‌্যাঙ্কিংয়ের শীর্ষ ছয়টি দল সরাসরি জায়গা পেয়েছে। র‍্যাঙ্কিংয়ের ছয় নম্বরে থাকায় সুযোগ পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ। ওই জায়গায় নিজেদের মধ্যে বাছাই পেরিয়ে ক্যারিবিয়ান অঞ্চলের একটি দেশ অংশ নেবে।

আর অষ্টম দল নির্বাচন করা হবে বাছাই পর্বের মাধ্যমে। ২০২২ সালের ৩১ জানুয়ারি শুরু হবে বাছাইয়ের টুর্নামেন্টটি। এর বিজয়ী দল অংশ নেবে মূল প্রতিযোগিতায়। পরবর্তী সময়ে এই টুর্নামেন্টের বিস্তারিত জানাবে আইসিসি।

ইংল্যান্ডের বার্মিংহ্যামে কমনওয়েলথ গেমসের ২২তম আসর আগামী বছরের ২৮ জুলাই শুরু হয়ে শেষ হবে ৮ অগাস্ট। এ নিয়ে দ্বিতীয়বার ক্রিকেটের ইভেন্ট হবে এই ক্রীড়াযজ্ঞে।

কমনওয়েলথ গেমসে প্রথমবার ক্রিকেট যোগ করা হয়েছিল ১৯৯৮ সালের আসরে। ৫০ ওভার ক্রিকেটের একটি প্রতিযোগিতা হয়েছিল, যেখানে দক্ষিণ আফ্রিকা পুরুষ দল সোনা জিতেছিল।