ড্রয়ের পথে টেস্ট, তবু সতর্ক বাংলাদেশ

ম্যাচের চার দিন শেষ, দুই দলের প্রথম ইনিংসই শেষ হয়নি। ম্যাচের ভবিষ্যৎ অনুমান করে নিতে সমস্যা হওয়ার কথা নয়। তাসকিন আহমেদও ড্রয়ের ছবিই দেখছেন। তবে ক্রিকেট তো অনেকবারই দেখিয়েছে, এখান শেষের আগে শেষ বলে কিছু নেই। তাই তারা সতর্কও আছেন, জানালেন বাংলাদেশের এই পেসার।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 April 2021, 03:54 PM
Updated : 24 April 2021, 03:54 PM

পাল্লেকেলে টেস্টের চার দিন মিলিয়ে উইকেট পড়েছে কেবল ১০টি। চতুর্থ দিন শনিবার আলোকস্বল্পতায় খেলা শেষে হয়ে গেছে আগেভাগেই। এ দিন ৭৬ ওভার বোলিং করেও দিমুথ করুনারত্নে ও ধনাঞ্জয়া ডি সিলভাকে বিচ্ছিন্ন করতে পারেনি বাংলাদেশ।

ডাবল সেঞ্চুরি করে অপরাজিত করুনারত্নে, দেড়শ রানে খেলছেন ধনাঞ্জয়া। চতুর্থ উইকেটে দুই জনে গড়েছেন বাংলাদেশের বিপক্ষে রেকর্ড গড়া জুটি।

এখনও অবশ্য লিডের মুখ দেখা হয়নি তাদের। বাংলাদেশের ৫৪১ রানের জবাবে চতুর্থ দিনের খেলা শেষে শ্রীলঙ্কার স্কোর ৩ উইকেটে ৫১২।

এই ম্যাচে ফল হতে পারে কেবল শেষ দিনে রোমাঞ্চের স্রোত বয়ে গেলেই। দিনশেষে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধি হয়ে আসা তাসকিন সেই সম্ভাবনার কথা বলেও মনে করিয়ে দিলেন খেলাটির অনিশ্চয়তার কথা।

“এই টেস্ট ড্র হওয়ার সম্ভাবনাই বেশি। কিন্তু এটা যেহেতু ক্রিকেট, যেকোনো সময় যেকোনো কিছু হতে পারে।”

বোলারদের ভোগান্তির ম্যাচে বাংলাদেশের সেরা বোলার সম্ভবত তাসকিনই। স্কোরকার্ড বলছে, ২৫ ওভারে ৯১ রান দিয়ে তার প্রাপ্তি কেবল ১ উইকেট। তবে গতি, বাউন্স আর আগ্রাসন মিলিয়ে তিনিই কেবল একটু প্রাণের সঞ্চার করতে পেরেছেন এই উইকেটে।

বোলিংয়ে যেমন রেখেছেন চেষ্টার ছাপ, তেমন ইতিবাচক সুর ফুটে উঠল তার কণ্ঠেও।

“এরকম কন্ডিশনে নিজেরও একটা কিছু করার জায়গা থাকে। যেমন, নিয়মিত একটা ভালো জায়গায় বল করে যাওয়া। ব্যাটসম্যানকে একটা পরিকল্পনায় বল করা। এটা নিজের জন্য অনেক বড় শিক্ষার ব্যাপার। এরকম কন্ডিশনে যথেষ্ট স্কিল ও ফিটনেস না থাকলে ভালো করা যায় না, এটাও একটা বড় শিক্ষা। সব কিছুই লাগবে এরকম কন্ডিশনে টিকে থাকার জন্য।”

“টেস্ট ক্রিকেটে মূল কাজই হলো ধারাবাহিকতা ধরে রাখা। ফিল্ডিং অনুযায়ী ভালো লেংথে বল করা, মাঝে মাঝে বাউন্সার দিয়ে চমকে দেওয়া। সেগুলো আমরা করছি, কিছু সুযোগও তৈরি হয়েছে, দুর্ভাগ্য যে তা ফাঁকা জায়গায় পড়েছে, ক্যাচের মতো হয়ে চার হয়েছে। এটা খুব ভালো ব্যাটিং উইকেট, এখানে আসলে আমাদের ধৈর্য নিয়ে ভালো বল করা ছাড়া উপায় নেই।”