লঙ্কান জুটিতে অতীত হাসি-গিলেস্পির সেই জুটি

নাইটওয়াচম্যানের ডাবল সেঞ্চুরির নজির ক্রিকেট ইতিহাসে একটিই। জেসন গিলেস্পির গৌরবময় সেই ইনিংসটিই বাংলাদেশের জন্য বড্ড বিব্রতকর স্মৃতি। এমন রেকর্ডের শিকার হতে চায় কোন দল! দ্বিশতকের সেই অবিশ্বাস্য কীর্তির ইনিংসে মাইক হাসির সঙ্গে জুটির একটি রেকর্ডও গড়েছিলেন গিলেস্পি। ১৫ বছর পর জুটির সেই রেকর্ড ভাঙলেন দিমুথ করুনারত্নে ও ধনাঞ্জয়া ডি সিলভা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 April 2021, 01:42 PM
Updated : 24 April 2021, 02:00 PM

চলতি পাল্লেকেলে টেস্টে শ্রীলঙ্কার প্রথম ইনিংসে ম্যারাথন জুটি গড়ে এখনও অবিচ্ছিন্ন করুনারত্নে ও ধনাঞ্জয়া। শনিবার চতুর্থ দিন শেষে জুটির রান ৩২২।

শেষ দিনে এই রান বাড়তে পারে আরও। তবে চতুর্থ উইকেটে বাংলাদেশের বিপক্ষে সবচেয়ে বড় জুটির রেকর্ড হয়ে গেছে এখনই।

আগের রেকর্ড ছিল হাসি-গিলেস্পি জুটির। ২০০৬ সালে চট্টগ্রামে দুজনে গড়েছিলেন ৩২০ রানের জুটি। সেবার ১৮২ রানে হাসির বিদায়ে ভেঙেছিল জুটি। ইতিহাস গড়া ইনিংস খেলে নাইটওয়াচম্যান গিলেস্পি অপরাজিত ছিলেন ২০১ রানে।

মাইক হাসি ও জেসন গিলেস্পির জুটির রেকর্ড ভাঙল ১৫ বছর পর। ছবি : ক্রিকেট অস্ট্রেলিয়া।

চতুর্থ উইকেটে বাংলাদেশের বিপক্ষে ট্রিপল সেঞ্চুরি জুটি এই দুটিই। সব উইকেট মিলিয়ে তিনশ ছোঁয়া জুটি হলো মোট আটটি।

শ্রীলঙ্কার অবশ্য যে কোনো জুটিতেই এটি বাংলাদেশের বিপক্ষে সর্বোচ্চ। আগের সর্বোচ্চ ৩১১ ছিল মাহেলা জয়াবর্ধনে ও কুমার সাঙ্গাকারার, ২০০৭ সালে।

বাংলাদেশের বিপক্ষে সব মিলিয়ে সর্বোচ্চ জুটির রেকর্ড দক্ষিণ আফ্রিকার জ্যাক রুডলফ ও বোটা ডিপেনারের। ২০০৩ সালে চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে তৃতীয় উইকেটে ৪২৯ রানের অবিচ্ছিন্ন জুটি গড়েছিলেন দুজন। অভিষেক টেস্টে রুডলফ খেলেছিলেন ২২২ রানের অপরাজিত ইনিংস, ডিপেনার অপরাজিত ছিলেন ১৭০ রানে।