বাংলাদেশকে অপেক্ষায় রেখে করুনারত্নের ডাবল সেঞ্চুরি

হতে পারত ক্যাচ, কিন্তু হয়ে গেল চার। হতে পারত বাংলাদেশের অপেক্ষার অবসান, কিন্তু হয়ে গেল দিমুথ করুনারত্নের প্রতীক্ষার শেষ! তাসকিন আহমেদের বলে কাট করার চেষ্টায় ব্যাটের কানা ছুঁয়ে বল গেল পেছনে। ঝাঁপিয়েও একটুর জন্য ক্যাচ নিতে পারলেন না কিপার লিটন দাস। উইকেট পাওয়া আর হলো না বাংলাদেশের। সেই বলই সীমানা ছুঁয়ে করুনারত্নেকে পৌঁছে দিল কাঙ্ক্ষিত ঠিকানায়। প্রথম টেস্ট ডাবল সেঞ্চুরি!

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 April 2021, 11:29 AM
Updated : 24 April 2021, 11:43 AM

বাংলাদেশের বিপক্ষে পাল্লেকেলে টেস্টের চতুর্থ দিন শেষ সেশনে এই মাইলফলকে পা রাখেন করুনারত্নে।

দিনের শুরুতে তিনি স্পর্শ করেন একাদশ টেস্ট শতক। দারুণ ব্যাটিংয়ে সেটিকেই রূপ দেন প্রথম দ্বিশতকে।

৮৫ রান নিয়ে শনিবার দিন শুরু করা করুনারত্নে আগের দিনের মতোই দেখেশুনে খেলে এগিয়ে নেন ইনিংস। প্রথম ঘণ্টায় তাসকিনের বলে দুই রান নিয়ে পৌঁছান সেঞ্চুরিতে।

৯৯ রানে ৮ বল আটকে থাকা লঙ্কান অধিনায়ক তিন অঙ্কে যান ২৪৭ বলে।

তাসকিনের পরের ওভারে করুনারত্নে মারেন তিনটি চার। লাঞ্চ বিরতির পর দেড়শতে পা রাখেন তিনি ৩১০ বলে।

শেষ সেশনে আলোকস্বল্পতায় বন্ধ হয়ে যায় খেলা। তখন ১৯২ রানে অপরাজিত করুনারত্নের এ দিন ডাবল সেঞ্চুরি পাওয়া নিয়ে জাগে শঙ্কা। অবশ্য আধঘণ্টা পরই শুরু হয় খেলা। ৯৪ থেকে তাসকিনের ওভারের প্রথম ও শেষ বলে দুটি চারে বাঁহাতি ব্যাটসম্যান পৌঁছে যান দ্বিশতকে।

৩৮৭ বল খেলে ২১ চারে স্পর্শ করেন দুইশ।

টেস্ট ক্যারিয়ারে এর আগে চারবার দেড়শ ছুঁয়ে ডাবল সেঞ্চুরির স্বাদ পাননি করুনারত্নে। ২০১৭ সালে পাকিস্তানের বিপক্ষে দুবাই টেস্টে আউট হয়েছিলেন ১৯৬ রান করে। পরের বছর গলে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১৫৮ রানে অপরাজিত থাকতে হয়েছিল সঙ্গীর ওভাবে। একই মাঠে ২০১৫ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে করেছিলেন ১৮৬, এর আগের বছর নিউ জিল্যান্ডের বিপক্ষে ক্রাইস্টচার্চে ১৫২।

শ্রীলঙ্কান অধিনায়ক হিসেবে ডাবল সেঞ্চুরির স্বাদ পাওয়া চতুর্থ ব্যাটসম্যান করুনারত্নে। মাহেলা জয়াবর্ধনে তিনবার এই কীর্তি গড়েছেন নেতৃত্বের ম্যাচে, একবার করে মারভান আত্তাপাত্তু ও কুমার সাঙ্গাকারা।

বাংলাদেশের বিপক্ষে এটি ২৮তম ডাবল সেঞ্চুরি, সবচেয়ে বেশি ৭টি করেছেন লঙ্কান ব্যাটসম্যানরাই। সাঙ্গাকারা একাই করেছেন ৩টি।