অবশেষে বাংলাদেশের ইনিংস ঘোষণা

দিনের প্রথম ওভারেই এলো ১২ রান। কিন্তু দ্রুত রান তোলার সেই ইঙ্গিত বাস্তবে রূপ নিল না পরের সময়ে। লিটন দাস অবশ্য চেষ্টা করলেন। কিন্তু মুশফিকুর রহিমের ব্যাটে দেখা গেল না তেমন কোনো তাড়না। পারলেন না অন্যরাও। সকালে দেড় ঘণ্টা ব্যাট করে অবশেষে ইনিংস ছাড়ল বাংলাদেশ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 April 2021, 05:35 AM
Updated : 23 April 2021, 06:09 AM

পাল্লেকেলে টেস্টের তৃতীয় সকালে বাংলাদেশ প্রথম ইনিংস ঘোষণা করে ৭ উইকেটে ৫৪১ রান করে।

শুক্রবার সকালে ১৮ ওভার ব্যাটিংয়ে রান আসে ৬৭।

বিদেশের মাঠে এই নিয়ে মাত্র তৃতীয়বার ৫০০ ছুঁতে পারল বাংলাদেশ। দুইবারই হলো শ্রীলঙ্কায়, সর্বোচ্চ ৬৩৮ রান এখানেই।

এই ইনিংসে বাংলাদেশ ব্যাট করে ১৭৩ ওভার। নিজেদের টেস্ট ইতিহাসে এর চেয়ে বেশি ওভার ব্যাটিং করেছে তারা একবারই। শ্রীলঙ্কার বিপক্ষে ৬৩৮ রানের ওই ইনিংস এসেছিল ১৯৬ ওভারে, ২০১৩ সালে গলে।

মুশফিক দিন শুরু করেন ৪৩ রান নিয়ে। টেস্ট ক্যারিয়ারের ২৩তম ফিফটি স্পর্শ করেন তিনি ১২০ বলে।

আরেকপাশে লিটন ক্যারিয়ারের অষ্টম ফিফটি পেয়ে যান ৬৫ বলেই। এরপর আর এগোতে পারেননি এই কিপার-ব্যাটার। ৫০ রানেই তাকে থামান বিশ্ব ফার্নান্দো।

এরপর নিজের ৩৫তম ওভারে এসে প্রথম উইকেটের স্বাদ পান সুরাঙ্গা লাকমল। কট বিহাইন্ড থেকে একবার রিভিউ নিয়ে বেঁচে, আরেকবার রিভিউ থেকে রক্ষা পেয়ে শেষ পর্যন্ত ওই ওভারেই কট বিহাইন্ড হন মেহেদী হাসান মিরাজ (৩)।

তাইজুল ইসলামকে ফিরিয়ে বিশ্ব ফার্নান্দো পান চতুর্থ শিকারের স্বাদ। এর একটু পরই আসে ইনিংস ঘোষণা।

মুশফিক তখন অপরাজিত ১৫৬ বলে ৬৮ রান করে।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ ১ম ইনিংস: ১৭৩ ওভারে ৫৪১/৭ (ডি.) (তামিম ৯০, সাইফ ০, শান্ত ১৬৩, মুমিনুল ১২৭, মুশফিক ৬৮*, লিটন ৫০, মিরাজ ৩, তাইজুল ২, তাসকিন ৬*; লাকমল ৩৬-১৪-৮১-১, বিশ্ব ৩৫-৯-৯৬-৪, কুমারা ২৮-৪-৮৮-১, ম্যাথিউস ৭-১-১৪-০, ধনাঞ্জয়া ৩০-১-১৩০-১, হাসারাঙ্গা ৩৬-২-১১১-০, করুনারত্নে ১-০-৫-০)