অস্ট্রেলিয়ার চুক্তিতে গ্রিন, নেই হেড-ওয়েড

টেস্ট দলে জায়গা হারানোর পর এবার ক্রিকেট অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় চুক্তি থেকেও বাদ পড়লেন ট্রাভিস হেড ও ম্যাথু ওয়েড। আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক মৌসুমে সম্ভাবনার ঝিলিক দেখিয়ে চুক্তিতেও ঢুকে গেলেন তরুণ অলরাউন্ডার ক্যামেরন গ্রিন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 April 2021, 05:11 AM
Updated : 23 April 2021, 05:11 AM

ক্রিকেট অস্ট্রেলিয়ায় ২০২১-২২ মৌসুমের চুক্তিতে থাকা ক্রিকেটারদের নাম প্রকাশ করা হয় শুক্রবার। গত বছরের ২০ জন থেকে এবার চুক্তিবদ্ধ ক্রিকেটারদের সংখ্যা কমিয়ে আনা হয় ১৭ জনে।

অস্ট্রেলিয়ান ক্রিকেটে অনেক সম্ভাবনা নিয়ে আসা গ্রিন আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখেন গত ডিসেম্বর-জানুয়ারিতে ভারতের বিপক্ষে টেস্ট সিরিজে। চার ম্যাচের সবকটি খেলে রান করেন ২৩৬। এছাড়া এবার শেফিল্ড শিল্ডে তার পারফরম্যান্স ছিল তাক লাগানো। ৮ ম্যাচে ৭৬.৮৩ গড়ে রান করেন আসরের সর্বোচ্চ ৯২২।

ভারতের বিপক্ষেই অভিষেক টেস্টে দারুণ ফিফটির পর চোটের কারণে ছিটকে যাওয়া উইল পুকোভস্কি জায়গা পাননি চুক্তিতে। যদিও ফিট থাকলে আগামী অস্ট্রেলিয়ান গ্রীষ্মে ডেভিড ওয়ার্নারের সঙ্গে তিনিই ইনিংস শুরু করবেন বলে প্রায় নিশ্চিত।

সবশেষ সিরিজের ভারতের বিপক্ষে দুই টেস্ট বাদ পড়েন হেড। তার পরও বাঁহাতি এই ব্যাটসম্যানের চুক্তিতে না থাকা কিছুটা বিস্ময়কর। টেস্ট দল থেকে বাদ পড়লেও শেফিল্ড শিল্ডে রানের বন্যা বইয়ে দেন তিনি। ৭ ম্যাচে ৬৮.৬৯ রান করেন ৮৯৩।

ভারতের বিপক্ষে সিরিজের সব ম্যাচই খেলেন ওয়েড। তবে কাজে লাগাতে পারেননি সুযোগ। পরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ থেকে বাদ পড়েন বাঁহাতি এই ব্যাটসম্যান। চুক্তিতে না থাকলেও অবশ্য সীমিত ওভারের ক্রিকেটের বিবেচনায় তিনি থাকবেন।

হেড, ওয়েড ও পুকোভস্কি ছাড়া উল্লেখযোগ্যদের মধ্যে জায়গা হয়নি জো বার্নস, মিচেল মার্শ ও মার্কাস স্টয়নিসের।

চুক্তিতে থাকা ক্রিকেটারদের বিভিন্ন মানদণ্ড অনুযায়ী একটি র‌্যাঙ্কিং করে পারিশ্রমিক নির্ধারণ করা হয়। ধারণা করা হচ্ছে, এবারের চুক্তিতে সর্বোচ্চ পারিশ্রমিক পাচ্ছেন প্যাট কামিন্স ও মার্নাস লাবুশেন।

চুক্তিতে থাকা ক্রিকেটারদের সর্বনিম্ন পারিশ্রমিক ৩ লাখ ডলারের একটু বেশি। গড় পারিশ্রমিক ৮ লাখ ডলারের বেশি। ক্রিকেট অস্ট্রেলিয়ার রাজস্ব আয়ের ভাগও পেয়ে থাকেন তারা।

চুক্তিতে আছেন যারা : অ্যাশটন অ্যাগার, অ্যালেক্স কেয়ারি, প্যাট কামিন্স, অ্যারন ফিঞ্চ, ক্যামেরন গ্রিন, জশ হেইজেলউড, মার্নাস লাবুশেন, ন্যাথান লায়ন, গ্লেন ম্যাক্সওয়েল, টিম পেইন, জেমস প্যাটিনসন, জাই রিচার্ডসন, কেন রিচার্ডসন, স্টিভ স্মিথ, মিচেল স্টার্ক, ডেভিড ওয়ার্নার, অ্যাডাম জ্যাম্পা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক