রানের পথ পেয়েছেন শান্ত?

অনুশীলন চলছিল ঠিকঠাক। নিবেদন প্রশ্নাতীত। কিন্তু আসল জায়গায়ই ফল নেই। নাজমুল হোসেন শান্ত কেন রান পাচ্ছিলেন না, বাংলাদেশের ক্রিকেটে তা ছিল বড় এক ধাঁধা। উত্তর খুঁজে হয়রান ছিলেন কোচ, সতীর্থ, নির্বাচকরা। অবশেষে শ্রীলঙ্কায় মিলেছে সমাধান সূত্র। বাংলাদেশ কোচ রাসেল ডমিঙ্গো মনে করছেন, বড় ইনিংস খেলার পথ এবার পেয়ে গেছেন শান্ত।     

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 April 2021, 04:06 PM
Updated : 22 April 2021, 05:46 PM

বয়সভিত্তিক দল থেকে শান্তকে মনে করা হয় বাংলাদেশের ব্যাটিংয়ের ভবিষ্যৎ। কোনো ‘শর্ট-কাট’ পথ ব্যবহার করা হয়নি তার ক্ষেত্রে। পেরিয়ে এসেছেন ঘরোয়া ক্রিকেটের সব ধাপ, হাই পারফরম্যান্স দল, ‘এ’ দলের নানা পর্যায়। তবুও ধুঁকছিলেন আন্তর্জাতিক ক্রিকেটে। 

সবশেষ টেস্ট সিরিজে ছিলেন পুরোপুরি ব্যর্থ। দেশের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৪ ইনিংসে করেন কেবল ৪০ রান। তাকে নিয়ে প্রবল আশা বলেই তবু আরেকটি সুযোগ পান চলতি পাল্লেকেলে টেস্টে। এবার আস্থার প্রতিদান দিলেন দারুণ সেঞ্চুরিতে।

ম্যাচের প্রথম দিন দ্বিতীয় ওভারে সাইফ হাসান আউট হওয়ার পর ক্রিজে যান শান্ত। আগে এমন সময়ে নেমে কয়েকবারই তিনি আউট হয়েছেন দলের বিপদ বাড়িয়ে। এবার ব্যতিক্রম। ছটফট করেননি রানের জন্য। অপেক্ষা করেছেন বাজের বলের জন্য। সময় নিয়ে থিতু হয়েছেন, ম্যাচের কোনো পর্যায়েই অহেতুক ঝুঁকি নিয়ে দ্রুত রান তোলার চেষ্টা করতে দেখা যায়নি। সেসবের পুরস্কার, ১৬৩ রানের জ্বলজ্বলে ইনিংস।

ব্যর্থতার অধ্যায় থেকে কিভাবে সাফল্যের সিঁড়িতে পা রাখলেন শান্ত, দ্বিতীয় দিনের খেলা শেষে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে সেটিই ব্যাখ্যা করলেন কোচ ডমিঙ্গো।  

“ওর ইনিংস কীভাবে গোছাবে, এটা নিয়ে অনেক আলোচনা হয়েছে। একটু বেশি ধৈর্য ধরা, বল আরেকটু বেশি ছাড়া, নির্দিষ্ট কিছু স্কোরিং এরিয়া বাদ দেওয়া। সে অসাধারণ একটি ইনিংস খেলেছে। তার উপর আমি সন্তুষ্ট। গত কয়েক মাস ধরে নিজের খেলা নিয়ে সে কঠোর পরিশ্রম করছে।”