৫ বছরের জন্য নিষিদ্ধ আমিরাতের পেসার কাদির

আইসিসি দুর্নীতি বিরোধী বিধির বেশ কয়েকটি ধারা ভাঙার দায়ে সব ধরনের ক্রিকেট থেকে ৫ বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে সংযুক্ত আরব আমিরাতের পেসার কাদির আহমেদকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 April 2021, 01:26 PM
Updated : 21 April 2021, 01:26 PM

নিজেদের ওয়েবসাইটে বুধবার এই নিষেধাজ্ঞার ঘোষণা দেয় বিশ্ব ক্রিকেটের নিয়ন্তা সংস্থা।

আইসিসি দুর্নীতি বিরোধী বিধির ৬টি ধারা ভাঙার অভিযোগে দোষী সাব্যস্ত হন আমিরাতের হয়ে ১১ ওয়ানডে ও ১০ টি-টোয়েন্টি খেলা কাদির।

অভিযোগ ওঠার পর ২০১৯ সালের ১৬ অক্টোবর সাময়িকভাবে নিষিদ্ধ করা হয়েছিল তাকে। ওই সময় থেকেই বিবেচনা করা হবে নিষেধাজ্ঞার মেয়াদ।

২০১৯ সালের এপ্রিলে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে ও একই বছরের অগাস্টে নেদারল্যান্ডসের বিপক্ষে সিরিজে ফিক্সিংয়ের প্রস্তাব পেয়েও তা আইসিসি দুর্নীতি বিরোধী ইউনিটের কাছে না জানানোয় অভিযুক্ত হন কাদির।

দলের অভ্যন্তরীন তথ্য বাইরের ব্যক্তির কাছে প্রকাশ, তদন্ত কাজে দুর্নীতি বিরোধী ইউনিটকে অসহযোগিতা, তদন্তে গুরুত্বপূর্ণ হতে পারে এমন তথ্য জানাতে ব্যর্থ হওয়া এবং তদন্তের ক্ষেত্রে প্রাসঙ্গিক হতে পারে এমন তথ্য গোপন করে পুরো প্রক্রিয়া বিলম্বিত করার অভিযোগ আনা হয় তার বিরুদ্ধে।

এছাড়া আমিরাতের আজমানে ঘরোয়া ক্রিকেটে খেলা মেহেরদীপ ছায়াকরও দুর্নীতি বিরোধী বিধির ৬টি ধারা ভঙ্গের অভিযোগে অভিযুক্ত হয়েছেন বলে বিবৃতিতে জানায় আইসিসি। অভিযোগের বিষয়ে জবাব দেওয়ার জন্য ১৪ থেকে ১৫ দিন সময় পাবেন তিনি।

এর আগে ২০১৯ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বে ম্যাচ পাতানো সংক্রান্ত অপরাধে জড়িত থাকায় গত মাসে আমিরাতের দুই ক্রিকেটার মোহাম্মদ নাভিদ ও শাইমান আনোয়ারকে ৮ বছরের জন্য সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ করে আইসিসি।