সবুজাভ উইকেটে ব্যাটিংয়ে বাংলাদেশ

উপমহাদেশের উইকেট নাকি নিউ জিল্যান্ড-দক্ষিণ আফ্রিকার? ধন্দে পড়ে যেতে পারেন অনেক। পাল্লেকেলে আন্তর্জাতিক স্টেডিয়ামের উইকেটে রেখে দেওয়া হয়েছে বেশ কিছুটা ঘাস। টস জিতে সেই ২২ গজে আগে ব্যাটিংয়ের চ্যালেঞ্জ নিয়েছেন বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 April 2021, 04:16 AM
Updated : 21 April 2021, 04:32 AM

দুই ম্যাচ সিরিজের প্রথমটিতে বুধবার পাল্লেকেলেতে শ্রীলঙ্কার মুখোমুখি হয়েছে বাংলাদেশ।

পিচ রিপোর্টে ধারাভাষ্যকার ও সাবেক পাকিস্তানি ওপেনার আমির সোহেল বললেন, “উইকেটে ঘাস অনেক। শুরুতে ব্যাটসম্যানদের কাজ হবে বেশ কঠিন। তবে রোদ ওঠার পর আর্দ্রতা কমে গেলে ব্যাটসম্যানদের জন্য সহজ হয়ে উঠবে।”

টস জিতে বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক ব্যাখ্যা করলেন আগে ব্যাটিংয়ের কারণ।

“ আমার কাছে উইকেট একটু শুষ্ক মনে হচ্ছে। চতুর্থ ইনিংসে বল টার্ন করতে পারে, তাই আগে ব্যাট করছি।”

লঙ্কান অধিনায়ক দিমুথ করুনারত্নে জানালেন, টস জিতলে তিনি আগে বোলিংই নিতেন। উইকেটে পেসারদের জন্য থাকা শুরুর সহায়তা কাজে লাগাতে চায় তার দল।

বাংলাদেশ একাদশ সাজিয়েছে ৬ ব্যাটসম্যান ও ৫ বিশেষজ্ঞ বোলার নিয়ে। তিন পেসারের সঙ্গে আছেন দুই স্পিনার। ব্যাটিংয়ে তামিম ইকবালের উদ্বোধনী জুটির সঙ্গী হিসেবে বেছে নেওয়া হয়েছে সাইফ হাসানকে। তিন নম্বরে টিকে গেছেন নাজমুল হাসান শান্ত। সাত নম্বরে আস্থা রাখা হয়েছে মেহেদী হাসান মিরাজের ব্যাটিং সামর্থ্যে।

শ্রীলঙ্কার একাদশে জায়গা হয়নি অভিজ্ঞ দিনেশ চান্দিমালের। দুই তরুণ ওশাদা ফার্নান্দো ও পাথুম নিশানকার দুজনকেই দেওয়া হয়েছে সুযোগ। তাদের একাদশে বিশেষজ্ঞ পেসার তিনজন। সঙ্গে স্পিনিং অলরাউন্ডার ভানিন্দু হাসারাঙ্গা।

এই মাঠের এটি অষ্টম টেস্ট। প্রথম তিন টেস্ট ছিল ড্র, পরের চারটি দেখেছে জয়-হার। শ্রীলঙ্কার জয় মাত্র একটি।

বাংলাদেশ একাদশ : তামিম ইকবাল, সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক, মুশফিকুর রহিম, লিটন দাস, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, আবু জায়েদ চৌধুরি, ইবাদত হোসেন চৌধুরি।

শ্রীলঙ্কা একাদশ : দিমুথ করুনারত্নে, লাহিরু থিরিমান্নে, ওশাদা ফার্নান্দো, অ্যাঞ্জেলো ম্যাথিউস, ধনাঞ্জয়া ডি সিলভা, পাথুম নিসানকা, নিরোশান ডিকভেলা, ভানিন্দু হাসারাঙ্গা, সুরাঙ্গা লাকমল, লাহিরু কুমারা, বিশ্ব ফার্নান্দো।