শৈশবের কোচকে জাতীয় দলে পেয়ে রোমাঞ্চিত মিরাজ

আগের সিরিজে বাংলাদেশের স্পিন বোলিং কোচ ছিলেন ড্যানিয়েল ভেটোরি। শ্রীলঙ্কায় থাকছেন সোহেল ইসলাম। দুজনের প্রোফাইলে আকাশ-পাতাল ফারাক। কিংবদন্তি ভেটোরির সঙ্গে তুলনাই চলে না সোহেলের। তবে একটা জায়গায় তিনি অনেক এগিয়ে। বাংলাদেশের স্পিনারদের তার চেয়ে ভালো চেনে আর কে! বাংলাদেশের স্পিন আক্রমণের গুরুত্বপূর্ণ অস্ত্র মেহেদী হাসান মিরাজ যেমন উচ্ছ্বসিত তার ছেলেবেলার কোচকে জাতীয় দলে পেয়ে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 April 2021, 12:40 PM
Updated : 16 April 2021, 12:40 PM

ঘরোয়া ক্রিকেটে সোহেল পরিচিত নাম। বিসিবির নিয়মিত কোচদের একজন তিনি। মোহামেডান স্পোর্টিং ক্লাবের প্রধান কোচের দায়িত্ব পালন করছেন বেশ কিছুদিন ধরেই। জাতীয় দলেও নানা সময়ে ফিল্ডিং কোচ, স্পিন কোচ বা সহকারী কোচ হিসেবে কাজ করেছেন।

তবে বেশির ভাগ সময়ই সোহেলকে ব্যবহার করা হয়েছে দেশের মাঠের কোনো সিরিজে বা সিরিজের আগে ক্যাম্পে। সিরিজ বা খেলা না থাকলেও স্পিনারদের নিয়ে নিয়মিতই কাজ করতে দেখা যায় তাকে। এবার তিনি স্পিন বোলিং কোচ হিসেবে দলের সঙ্গে গেছেন শ্রীলঙ্কা সফরে।

দলের অনুশীলনের ফাঁকে শুক্রবার বিসিবির ভিডিও বার্তায় মিরাজ বললেন, সোহেলের সংস্পর্শে তারা এবার দারুণ আত্মবিশ্বাসী।

“আমরা অনেক দিন হলো কাজ করছি সোহেল স্যারের সঙ্গে। আমি তো ছোটবেলা থেকেই কাজ করছি। তাইজুল ভাইও অনেক আগে থেকে কাজ করছেন। আমাদের একটা সুবিধা আছে যে উনি আমাদের খুব ভালো চেনেন এবং কোন জায়গায় উন্নতি করতে হবে, উনি ভালোমতো বলতে পারেন। এখানে আমরা দুই-তিন দিন অনুশীলন করেছি, আমাকে নিয়ে তিনি কাজ করেছেন, তাইজুল ভাইকে নিয়েও।”

“যখন দেশে থাকি, তখন স্যারের সঙ্গে কাজ করা হয়। দেশের বাইরে খুব বেশি পাই না তাকে। এই একটা সুযোগ পেয়েছি, আলোচনা করব কিভাবে কী করলে ভালো হয়।”

বরাবরের মতোই শ্রীলঙ্কায় স্পিনারদের ওপর বেশি নির্ভর করতে হবে বাংলাদেশ দলকে। দুই ম্যাচের টেস্ট সিরিজে তাদের ভূমিকা কেমন হবে, সেটির একটি ধারণাও দিলেন মিরাজ।

“স্পিনারদের ক্ষেত্রে লাইন-লেংথ গুরুত্বপূর্ণ শ্রীলঙ্কায়, কারণ উইকেট এখানে খুব ভালো থাকে। আমি মনে করি, প্রথম দুই-একদিন (টেস্টের) কাজ নাও করতে পারে (স্পিন), তবে তিন-চারদিন যাওয়ার পর উইকেটে সহায়তা থাকে। ওই সুবিধা আমরা নিতে পারি।”

“সবশেষ যে টেস্টগুলো আমরা খেলেছি, আমাদের ওইরকম সুবিধা ছিল না। আমরা যেটা চেষ্টা করেছি, আমি-তাইজুল ভাই, যে রান যেন কম দেই ও ভালো জায়গায় বল করি, তাতে অনেক সময় সুযোগ এসে গেছে। আগের দিনগুলোয় যা করেছি, সেভাবেই করার চেষ্টা করব।”

আগামী বুধবার শুরু শ্রীলঙ্কায় বাংলাদেশের প্রথম টেস্ট।