বাবরকে দেখে কোহলিকে শেখার পরামর্শ!

বিরাট কোহলিকে দেখে বাবর আজমকে শেখার পরামর্শ দেন অনেকে। আকিব জাভেদ বললেন উল্টোটা। পাকিস্তানের সাবেক এই পেসারের মতে, টেকনিক্যালি বাবর এগিয়ে। তাই তাকে দেখে শেখার পরামর্শ দিলেন ভারত অধিনায়ক কোহলিকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 April 2021, 04:03 PM
Updated : 11 April 2021, 04:03 PM

ক্রিকেট পাকিস্তানকে রোববার দেওয়া সাক্ষাৎকারে বাবর ও কোহলিকে নিয়ে নিজের অভিমত তুলে ধরেন আকিব। সময়ের সেরা ব্যাটসম্যানদের একজন কোহলির কাছ থেকেও একটি জায়গায় বাবরকে শেখার পরামর্শ দেন তিনি।
 
“বাবর আজমের তুলনায় বিরাট কোহলির হাতে আরও বেশি শট আছে। তবে তার একটা দুর্বল দিকও আছে। অফ স্টাম্পের আশেপাশে বল যদি সুইং করে, যেমন ইংল্যান্ডের (জেমস) অ্যান্ডারসনের বলে সে ফাঁদে পড়ে যায়।”
 
“আপনি যখন বাবরের দিকে তাকাবেন, তার কোনো দুর্বল দিক দেখতে পাবেন না। ঠিক যেমন, (শচিন) টেন্ডুলকারেরও কোনো দুর্বল দিক ছিল না। বাবর টেকনিক্যালি অনেক বেশি সুরক্ষিত। বাবর যদি কোহলির ফিটনেস রুটিন অনুসরণ করে, তাহলে সে আরও ভালো খেলোয়াড় হয়ে উঠতে পারবে। আর বাবরের টেকনিক দেখে কোহলি নিজের উন্নতি করতে পারে যেন সে ফাঁদে না পড়ে।”
 

আকিব জাভেদ। ফাইল ছবি    

গত কয়েক বছরে পাকিস্তান দলের ব্যাটিংয়ের মূল স্তম্ভ হয়ে উঠেছেন বাবর। ২৬ বছর বয়সী এই ব্যাটসম্যানের অসাধারণ ধারাবাহিকতায় মুগ্ধ পাকিস্তানের হয়ে ২২ টেস্ট ও ১৬৩ ওয়ানডে খেলা আকিব। 
“গত দুই-তিন বছরে বাবর আজমই পাকিস্তানের ব্যাটিংয়ের অর্ধেক। আমি কখনোই ভাবিনি সে এত ধারাবাহিক হবে এবং এমনকি (ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে) বিরাট কোহলিকেও ছাড়িয়ে যাবে। পাকিস্তানের ভাগ্য খুবই ভালো যে দল যখন সংগ্রাম করছিল তখন সে এসেছে এবং একাই দলকে সঠিক পথে রেখেছে। এমনকি অধিনায়কত্ব তার ফর্মকে প্রভাবিত করেনি।”
এখন অবশ্য ওয়ানডে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে দুইয়ে আছেন বাবর, চূড়ায় কোহলি।