‘সাকিব ও নারাইন আলাদা নয়’

সাকিব আল হাসান নাকি সুনিল নারাইন? এবার আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের প্রথম ম্যাচে তুমুল কৌতূহল এই প্রশ্ন নিয়েই। একাদশে স্পিনিং অলরাউন্ডারের জায়গা নেবেন কে? ম্যাচের আগে কলকাতা অধিনায়ক ওয়েন মর্গ্যান খোলাসা করলেন না সেই উত্তর। তবে জানিয়ে দিলেন, এই দুজনকে একই ভূমিকায় দেখছে দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 April 2021, 04:26 AM
Updated : 11 April 2021, 04:26 AM

মূলত গত মৌসুমে ব্যাটে-বলে নারাইনের বাজে পারফরম্যান্সই উসকে দিয়েছে এই প্রসঙ্গ। মৌসুমের পর মৌসুম দলের বড় ভরসা হয়ে থাকলেও গত আসরে ১০ ম্যাচে মাত্র ৫ উইকেট নেন নারাইন, ওভারপ্রতি রান দেন প্রায় ৮ করে। তার বোলিং অ্যাকশনও প্রশ্নবিদ্ধ হয়। ব্যাট হাতে ১০ ইনিংসে মাত্র ১ ফিফটিতে করেন ১২১ রান।

এরপর গত নিলামে নিজেদের পুরনো সৈনিক সাকিবকে দলে টানে কলকাতা। কিছু ভারতীয় সংবাদমাধ্যমের মতে, নারাইনের বিকল্প ভাবনায়ই বাংলাদেশের অলরাউন্ডারকে দলে ফেরায় তারা। তবে নতুন মৌসুম শুরুর আগে নারাইনের ওপর দলের আস্থার কথা জানিয়ে দিলেন মর্গ্যান।

“ সাকিব ও নারাইন আলাদা নয়। ম্যাচের গুরুত্বপূর্ণ মুহূর্তে, বিশেষ করে গত মৌসুমেও, সুনিলের হাতে বল তুলে দিতে হয়েছে বা তাকে ব্যাটিংয়ে পাঠানো হয়েছে, কারণ ওই ধরনের পরিস্থিতি সে অনেক সামলেছে। নিজের প্রতি তার বিশ্বাস আছে, দলেরও বিশ্বাস আছে যে এই ধরনের পরিস্থিতিতে গিয়ে সে জেতাতে পারবে।”

সাকিবকে এবার দলে নেওয়ার কারণও ব্যাখ্যা করলেন মর্গ্যান।

“ এবার যেহেতু আরেকটু বেশি ভ্রমণ করতে হবে (গত মৌসুমের তুলনায়) ও ভেন্যু থেকে ভেন্যুতে ছুটতে হবে, স্কোয়াডের শক্তি ও গভীরতা বাড়ানো জরুরি ছিল। সাকিব আল হাসান দলকে ভিন্ন মাত্রা এনে দেয়।”

“আমরা বিভিন্ন ভেন্যুতে খেলব, যেখানে কন্ডিশন দ্রুত বদলাবে। এরকম একজন স্পিন বোলিং অলরাউন্ডার তাই দরকার যার আন্তর্জাতিক ক্রিকেটে ও আইপিএলের বিভিন্ন পর্যায়ে সাফল্য আছে। দলের তাকে প্রয়োজন হলে সে অবশ্যই নিজেকে মেলে ধরতে পারবে পারে।”

নিজেদের প্রথম ম্যাচে রোববার চেন্নাইয়ে সানরাইজার্স হায়দরাবাদের মুখোমুখি হবে কলকাতা নাইট রাইডার্স।