শ্রীলঙ্কা সফরের দলে শুভাগত, সঙ্গে নতুন পেস ত্রয়ী

শ্রীলঙ্কা সফরের জন্য বাংলাদেশের প্রাথমিক দলে জায়গা পেয়েছেন শুভাগত হোম চৌধুরি। এই অফ স্পিনিং অলরাউন্ডারের সঙ্গে ২১ সদস্যের দলে আছেন কিপার-ব্যাটসম্যান নুরুল হাসান সোহান ও তিন পেসার মুকিদুল ইসলাম, শরিফুল ইসলাম ও শহিদুল ইসলাম।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 April 2021, 07:54 AM
Updated : 9 April 2021, 08:52 AM

শরিফুলের সম্প্রতি টি-টোয়েন্টি অভিষেক হয়েছে নিউ জিল্যান্ড সফরে। তবে টেস্টের প্রাথমিক দলে এবারই প্রথম সুযোগ হলো এই বাঁহাতি পেসারের। দুই ডানহাতি পেসার শহিদুল ও মুকিদুল প্রাথমিক দলে ডাক পেলেন প্রথমবার।

দুই টেস্ট ম্যাচের সিরিজ খেলতে এই বিশাল বহর নিয়েই সোমবার শ্রীলঙ্কা সফরে যাবে বাংলাদেশ। মহামারীকালে অনুশীলনের জন্য লঙ্কান বোর্ড থেকে নেট বোলার পাওয়া যাবে না বলেই মূলত এত বড় স্কোয়াড নিয়ে যাওয়া হচ্ছে। পাশাপাশি, নির্বাচকদের ভবিষ্যৎ ভাবনায় থাকা কজন ক্রিকেটারকে নেওয়া হয়েছে দলের সঙ্গে অনুশীলনে নিজেদের মেলা ধরার সুযোগ দিতে।

শ্রীলঙ্কায় নিজেদের মধ্যে প্রস্তুতি ম্যাচের পর ঘোষণা করা হবে চূড়ান্ত টেস্ট স্কোয়াড।

সবশেষ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজের দল থেকে বাদ পড়েছেন সৌম্য সরকার। আইপিএলের জন্য ছুটি পাওয়ায় সাকিব আল হাসানের না থাকা নিশ্চিত ছিল আগে থেকেই। এই সিরিজে রাখা হবে না বলে মুস্তাফিজুর রহমানকেও আগেই ছেড়ে দেওয়া হয়েছে আইপিএলের জন্য। চোট নিয়ে নিউ জিল্যান্ড সফরের মাঝপথে ফেরা তরুণ পেসার হাসান মাহমুদ যেতে পারছেন না এই সফরে।

শুভাগত সবশেষ টেস্ট খেলেছেন ২০১৬ সালের অগাস্টে ইংল্যান্ডের বিপক্ষে। ৮ টেস্টে সাকূল্যে ৮ উইকেট ও ১টি মোটে ফিফটির পর দলে জায়গা হারান তিনি। তবে ঘরোয়া ক্রিকেটে বরাবরই নিয়মিত পারফরমার ৩৪ বছর বয়সী এই অলরাউন্ডার। সম্প্রতি স্থগিত হওয়া জাতীয় লিগের সবশেষ রাউন্ডে ব্যাট হাতে সেঞ্চুরি করার পাশাপাশি ম্যাচে নেন ৬ উইকেট।

জাতীয় লিগের সবশেষ রাউন্ডে ১২ উইকেট নেন মুকিদুল ইসলাম।

কিপার সোহানের জন্য অবশ্য প্রাথমিক দলে থাকা নিয়মিত ঘটনা। সবশেষ ওয়েস্ট ইন্ডিজ সিরিজেও প্রাথমিক দলে জায়গা হয়েছিল তার, কিন্তু সুযোগ হয়নি চূড়ান্ত স্কোয়াডে।

ক্যারিবিয়ানদের বিপক্ষে ওই সিরিজের প্রাথমিক দলে থাকা পেসার সৈয়দ খালেদ আহমেদ আছেন এবারের প্রাথমিক দলেও।

১৯ বছর বয়সী পেসার শরিফুলকে দারুণ সম্ভাবনাময় মনে করা হচ্ছে বেশ কিছুদিন ধরেই। তবে এতদিন মূলত সীমিত ওভারের ক্রিকেটেই ভাবা হচ্ছিল তাকে। প্রথম শ্রেণির ক্রিকেটে আট ম্যাচে তার শিকার ১২ উইকেট।

২৬ বছর বয়সী শহিদুল ঘরোয়া ক্রিকেটের পরিচতি মুখ। স্থগিত হওয়া এবারের জাতীয় লিগে দুই ম্যাচে তার শিকার ছয় উইকেট, এক ম্যাচে করেছেন সেঞ্চুরি।

জাতীয় লিগের সবশেষ রাউন্ডে রংপুরে সবুজ ঘাসের উইকেট ১২ উইকেট নেন মুকিদুল। ২০ বছর বয়সী এই পেসার বছর দুয়েক ধরেই হাই পারফরম্যান্স স্কোয়াড, বাংলাদেশ ইমার্জিং দল ও ‘এ’ দলের নিয়মিত মুখ।

সোমবার কলম্বো পৌঁছানোর পর বাংলাদেশ দল চলে যাবে ঘণ্টাখানেকের দূরত্বের নেগোম্বোতে। সেখানেই তিন দিন ঘরবন্দি কোয়ারেন্টিনে থাকতে হবে ক্রিকেটারদের। এরপর দুই দিন কোয়ারেন্টিনে থেকেই মিলবে অনুশীলন সুবিধা। ১৭ ও ১৮ এপ্রিল নিজেদের মধ্যে দুই দিনের প্রস্তুতি ম্যাচ হবে কাতুনায়েকেতে।

এরপর ক্যান্ডিতে গিয়ে দুই দিনের অনুশীলনের পর ২১ এপ্রিল শুরু টেস্ট সিরিজ। দ্বিতীয় টেস্ট শুরু ২৯ এপ্রিল। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ এই দুটি ম্যাচই হবে পাল্লেকেলে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে।

বাংলাদেশের প্রাথমিক দল: মুমিনুল হক (অধিনায়ক), লিটন কুমার দাস, মোহাম্মদ মিঠুন, মুশফিকুর রহিম, তামিম ইকবাল, সাদমান ইসলাম, আবু জায়েদ চৌধুরি, তাইজুল ইসলাম, নাজমুল হোসেন শান্ত, মেহেদী হাসান মিরাজ, নাঈম হাসান, তাসকিন আহমেদ, ইবাদত হোসেন চৌধুরি, সাইফ হাসান, ইয়াসির আলি চৌধুরি, শরিফুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ, মুকিদুল ইসলাম, শুভাগত হোম চৌধুরি, শহিদুল ইসলাম, নুরুল হাসান সোহান।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক