মার্চের সেরার লড়াইয়ে রশিদ-ভুবনেশ্বর-উইলিয়ামস

গত মাসে জিম্বাবুয়ের বিপক্ষে বল হাতে অসাধারণ পারফরম্যান্স রশিদ খানকে এনে দিতে পারে দারুণ এক স্বীকৃতি। ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’-এর সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন আফগানিস্তানের এই লেগ স্পিনার। মার্চ মাসের সেরা হওয়ার লড়াইয়ে তার সঙ্গে আছেন ভুবনেশ্বর কুমার ও শন উইলিয়ামস।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 April 2021, 12:32 PM
Updated : 8 April 2021, 12:32 PM

গত মাসে জিম্বাবুয়ের বিপক্ষে আফগানদের সিরিজের দ্বিতীয় টেস্ট জয়ে রশিদের ছিল বড় অবদান। প্রথম ইনিংসে ৪ ও দ্বিতীয় ইনিংসে ৭ উইকেট নেন তিনি। পরে একই দলের বিপক্ষে ৩-০ ব্যবধানে টি-টোয়েন্টি সিরিজ জয়ে রশিদ নেন ৬ উইকেট।

ভারতীয় পেসার ভুবনেশ্বর ইংল্যান্ডের বিপক্ষে তিনটি ওয়ানডে খেলে ওভার প্রতি ৪.৬৫ রান দিয়ে নেন ৬ উইকেট। দলটির বিপক্ষে পাঁচটি টি-টোয়েন্টি খেলে ৪ উইকেট নেন তিনি ওভারপ্রতি ৬.৩৮ রান দিয়ে।

আফগানিস্তানের বিপক্ষে দুই টেস্টের ওই সিরিজেই জিম্বাবুয়ে অধিনায়ক উইলিয়ামস ব্যাট হাতে ২৬৪ রানের পাশাপাশি হাত ঘুরিয়ে নেন ২ উইকেট। এছাড়া দলটির বিপক্ষে তিন টি-টোয়েন্টিতে ৪৫ রান করেন তিনি ১২৮.৫৭ স্ট্রাইক রেটে।

মেয়েদের ক্রিকেটে মার্চ মাসের সেরার লড়াইয়ে সংক্ষিপ্ত তালিকায় আছেন ভারতের স্পিনার রাজেশ্বরি গায়কোয়াড়, ব্যাটার পুনম রাউত ও দক্ষিণ আফ্রিকার ব্যাটার লিজলে লি।

ছবি: আইসিসি

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে গত মাসে হওয়া সীমিত ওভারের দুই সিরিজেই ভারতের সর্বোচ্চ উইকেট শিকারি ছিলেন গায়কোয়াড়। পাঁচ ওয়ানডেতে তিনি নেন ৮ উইকেট, ওভার প্রতি রান দেন ৩.৫৬। আর তিনটি টি-টোয়েন্টিতে নেন ৪ উইকেট।

দক্ষিণ আফ্রিকার হয়ে চারটি ওয়ানডে খেলে একটি সেঞ্চুরি ও দুটি ফিফটি করেন লি। যা তাকে তুলে এনেছে আইসিসি মেয়েদের ওয়ানডে ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ের শীর্ষে।

আর পাঁচটি ওয়ানডে খেলে একটি সেঞ্চুরি ও দুটি ফিফটিতে পুনম করেন ২৬৩ রান। সিরিজে ভারতের সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন তিনি। 

এই বছর থেকেই আইসিসি মাস সেরা ক্রিকেটারের স্বীকৃতি দেওয়া শুরু করেছে। আইসিসির ভোটিং একাডেমি ও ক্রিকেট সমর্থকদের যৌথ ভোটে নির্বাচন করা হয় মাসের সেরা দুই ক্রিকেটার। ভোটিং একাডেমিতে আছেন জ্যেষ্ঠ ক্রীড়া সাংবাদিক, সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকাররা। তারা ভোট দেন ই-মেইলে, আইসিসির নিবন্ধিত সমর্থকদের ভোট দিতে হয় আইসিসির ওয়েবসাইটে।

সেরার রায়ে ভোটিং একাডেমির ভোট বিবেচনায় নেওয়া হয় শতকরা ৯০ ভাগ, সমর্থকদের ভোট বাকি ১০ ভাগ।

জানুয়ারি মাসের সেরা পুরুষ ক্রিকেটার হয়েছিলেন ভারতের রিশাভ পান্ত ও সেরা নারী ক্রিকেটার দক্ষিণ আফ্রিকার শাবনিম ইসমাইল। আর ফেব্রুয়ারির সেরা পুরষ ক্রিকেটার হয়েছিলেন ভারতের রবিচন্দ্রন অশ্বিন ও সেরা নারী খেলোয়াড় ইংল্যান্ডের ট্যামি বিউমন্ট।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক