আলোচনার ঝড় তুলে নিউ জিল্যান্ড দলে রবীন্দ্র

২০১৮ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে দুর্দান্ত অলরাউন্ড নৈপূণ্য। ঘরোয়া ক্রিকেটে প্রতিভার ঝলক মেলে ধরা। ‘এ’ দলের হয়ে সাফল্য। ছুটে চলার এই ধারাবাহিকতায় রাচিন রবীন্দ্র এবার পেয়ে গেলেন আরেকটি কাঙ্ক্ষিত ঠিকানা। ২১ বছর বয়সী ক্রিকেটার জায়গা পেলেন ইংল্যান্ড সফরের নিউ জিল্যান্ড টেস্ট দলে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 April 2021, 04:06 AM
Updated : 8 April 2021, 05:58 AM

২০ সদস্যের দলের নতুন মুখ আছে আরও দুটি, জ্যাকব ডাফি ও ডেভন কনওয়ে। দলে ফিরেছেন ডগ ব্রেসওয়েল ও এজাজ প্যাটেল।

জুন মাসে এই সফরে ইংল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলার পর ভারতের বিপক্ষে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলবে নিউ জিল্যান্ড।

বাঁহাতি ব্যাটসম্যান রবীন্দ্র মূলত ওপেনার, তবে ব্যাট করতে পারেন মিডল অর্ডারেও। পাশাপাশি তার বাঁহাতি স্পিনও বেশ কার্যকর।

নামেই পরিষ্কার, রবীন্দ্রর শেকড় ভারতে। তার বাবা রবি কৃষ্ণমূর্তি ছিলেন ক্রিকেটার, বেঙ্গালুরুতে ক্লাব ক্রিকেট খেলেছেন জাভাগাল শ্রীনাথের মতো তারকার সঙ্গে। পরে ইংল্যান্ড, সিঙ্গাপুর ও অস্ট্রেলিয়া ঘুরে রবি থিতু হন নিউ জিল্যান্ডে। সেখানেই জন্ম রবীন্দ্রর।

ওয়েলিংটনের ক্রিকেট সিস্টেমে বেড়ে ওঠা রবীন্দ্র মাত্র ১৬ বছর বয়সেই ২০১৬ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ খেলতে আসেন বাংলাদেশে। সেবার ব্যাট হাতে সুবিধা করতে পারেননি, বল হাতে নেন ৭ উইকেট। নজর কাড়েন তিনি পরের যুব বিশ্বকাপে। ২০১৮ আসরে ২৩৩ রান করার পাশাপাশি নেন ১৩ উইকেট। এরপর পারফর্ম করেন ঘরোয়া ক্রিকেটে।

সম্প্রতি নিউ জিল্যান্ড ‘এ’ দলের হয়ে রবীন্দ্রর পারফরম্যান্স ছিল দুর্দান্ত। সফরকারী ওয়েস্ট ইন্ডিজ জাতীয় দল ও ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দলের বিপক্ষে তিনি উপহার দেন দুটি সেঞ্চুরি। ভালো করেন পাকিস্তান ‘এ’ দলের বিপক্ষেও। এরপর একটু ছন্দপতন ঘটে কাঁধের চোটে। সেই চোট কাটিয়ে দুই মাস পর মাঠে নেমেই ঘরোয়া প্লাঙ্কেট শিল্ডের ম্যাচে করেন সেঞ্চুরি, পরের ম্যাচে উইকেট নেন ছয়টি।

সব মিলিয়ে রবীন্দ্রকে নিয়ে আলোচনা ছিল তুমুল। নিউ জিল্যান্ড কোচ গ্যারি স্টিড তুলে ধরলেন এই ক্রিকেটারের বহুমাত্রিক উপযোগীতার কথা।

ইংল্যান্ডের কন্ডিশনে ও ডিউক বলে কার্যকর হতে পারেন জ্যাকব ডাফি। ছবি : টুইটার।

“অনূর্ধ্ব-১৯ পর্যায়ের দিনগুলি থেকেই রাচিনকে ভবিষ্যতের তারকা মনে করা হচ্ছে। এই মৌসুমে ব্যাটে-বলে তার খেলায় যেভাবে উন্নতি হয়েছে, আমরা সত্যিই অনুপ্রাণিত হয়েছি (তাকে দলে নিতে)। ওপেনিংয়ের জন্য সে বিকল্প তো বটেই, পাশাপাশি মিডল অর্ডারে তার ব্যাট করতে পারার সামর্থ্য ও বাঁহাতি স্পিন মিলিয়ে সে স্কোয়াডের বড় এক সম্পদ।”

টেস্ট দলের অন্য দুই নতুন মুখ আন্তর্জাতিক ক্রিকেটের স্বাদ পেয়েছেন আগেই। ২৬ বছর বয়সী ফাস্ট বোলার ডাফি গত ডিসেম্বরে টি-টোয়েন্টি অভিষেকে পাকিস্তানের বিপক্ষে নেন ৪ উইকেট। ঘরোয়া প্রথম শ্রেণির টুর্নামেন্ট প্লাঙ্কেট শিল্ডে এবার তার শিকার ২২টি। ইংল্যান্ডের কন্ডিশনে ডিউক বলে তার সুইং বোলিং কার্যকর হবে বলে মনে করছেন কোচ গ্যারি স্টিড।

কনওয়ের টেস্ট দলে জায়গা পাওয়া একরকম নিশ্চিতই ছিল। এর মধ্যেই তিনি নিউ জিল্যান্ড টি-টোয়েন্টি দলের গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছেন। ১৪ টি-টোয়েন্টি খেলে তার গড় ৫৯.১২, স্ট্রাইক-রেট ১৫১.১১। অভিষেক ওয়ানডে সিরিজে বাংলাদেশের বিপক্ষে হয়েছেন ম্যান অব দা সিরিজ।

দক্ষিণ আফ্রিকা থেকে নিউ জিল্যান্ডে পাড়ি জমানো কনওয়ে ঘরোয়া ক্রিকেটে রানের জোয়ার বইয়ে দিয়েছেন প্রথম শ্রেণির ম্যাচেও। ট্রিপল সেঞ্চুরিসহ খেলেছেন দারুণ সব ইনিংস। ২৯ বছর বয়সী বাঁহাতি টেস্ট দলে জায়গা পাওয়া ছিল কেবল সময়ের ব্যাপার।

দলে ফেরা ব্রেসওয়েল সবশেষ টেস্ট খেলেছেন ২০১৬ সালে। প্লাঙ্কেট শিল্ডে এবার ১৫ উইকেট নেওয়ার পাশাপাশি তিনি রান করেছেন ২৫৬। চোটের কারণে মাঠের বাইরে থাকা অলরাউন্ডার কলিন ডি গ্র্যান্ডহোমের জায়গাও হয়েছে স্কোয়াডে। তবে সিরিজের আগে ফিটনেস পরীক্ষায় উতরাতে হবে তাকে।

ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে স্কোয়াড থাকবে ২০ সদস্যেরই। টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের জন্য পরে তা কমিয়ে আনা হবে ১৫ জনে।

ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট দুটি হবে ২ জুন ও ১০ জুন থেকে লর্ডস ও এজবাস্টনে। ভারতের বিপক্ষে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ১৮ জুন থেকে, সাউথ্যাম্পটনে।

নিউ জিল্যান্ড স্কোয়াড : কেন উইলিয়ামসন (অধিনায়ক), টম ব্লান্ডেল, ট্রেন্ট বোল্ট, ডগ ব্রেসওয়েল, ডেভন কনওয়ে, কলিন ডি গ্র্যান্ডহোম, জ্যাকব ডাফি, ম্যাট হেনরি, কাইল জেমিসন, টম ল্যাথাম, ড্যারিল মিচেল, হেনরি নিকোলস, এজাজ প্যাটেল, রাচিন রবীন্দ্র, মিচেল স্যান্টনার, টিম সাউদি, রস টেইলর, নিল ওয়্যাগনার, বিজে ওয়াটলিং, উইল ইয়াং।