রেকর্ড ইনিংসে র‌্যাঙ্কিংয়ে ফখরের উন্নতি

দক্ষিণ আফ্রিকা সফরে প্রথম ওয়ানডেতে ব্যর্থ ফখর জামান দ্বিতীয় ম্যাচে নিজেকে মেলে ধরেন দারুণভাবে। খেলেন রেকর্ড গড়া ইনিংস। শেষ পর্যন্ত দল জেতাতে না পারলেও ওই ইনিংসের প্রভাব পড়েছে তার র‌্যাঙ্কিংয়ে। আইসিসির ওয়ানডে ব্যাটসম্যানদের তালিকায় ১২ নম্বরে উঠেছেন তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 April 2021, 10:31 AM
Updated : 7 April 2021, 10:50 AM

ওয়ানডে, টি-টোয়েন্টি ও টেস্ট র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ বুধবার প্রকাশ করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা।

জোহানেসবার্গে স্বাগতিকদের বিপক্ষে রান তাড়ায় ১৫৫ বলে ১৯৩ রান করেন ফখর। ওয়ানডেতে দ্বিতীয় ইনিংসে যা ব্যক্তিগত সর্বোচ্চ। এই ইনিংসের সৌজন্যে পাকিস্তানের এই বাঁহাতি ব্যাটসম্যান র‍্যাঙ্কিংয়ে ৭ ধাপ এগিয়ে এখন আছেন ১২ নম্বরে।

প্রথম দুই ওয়ানডেতে যথাক্রমে অপরাজিত ১২৩ ও ৬০ রান করা রাসি ফন ডার ডাসেনেরও উন্নতি হয়েছে র‍্যাঙ্কিংয়ে। দক্ষিণ আফ্রিকান এই ব্যাটসম্যান জায়গা করে নিয়েছেন ক্যারিয়ার সেরা ২২তম স্থানে। দ্বিতীয় ম্যাচে ৯২ রান করা দলটির অধিনায়ক টেম্বা বাভুমা আছেন ক্যারিয়ার সেরা ৮৮ নম্বরে।

বোলারদের মধ্যে এই দুই ম্যাচে ৭ উইকেট নেওয়া দক্ষিণ আফ্রিকার আনরিক নরকিয়া ৪২৭ রেটিং পয়েন্ট নিয়ে এখন ৭৩তম স্থানে, যা তার ক্যারিয়ার সেরা। বড় লাফ দিয়েছেন পাকিস্তানের হারিস রউফ। দুই ম্যাচে ৫ উইকেট নিয়ে এই পেসার এগিয়েছেন ৭১ ধাপ, তার অবস্থান এখন ১৪৩তম।

ওয়ানডেতে ব্যাটসম্যানদের শীর্ষে আগের মতোই আছেন ভারতের বিরাট কোহলি। বোলারদের র‍্যাঙ্কিংয়ে যথারীতি সবার ওপরে নিউ জিল্যান্ডের ট্রেন্ট বোল্ট।

বাংলাদেশের বিপক্ষে বৃষ্টি বিঘ্নিত শেষ টি-টোয়েন্টিতে ২৯ বলে ৭১ রানের ইনিংস খেলে নিউ জিল্যান্ডের ফিন অ্যালেন ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে সেরা একশতে ঢুকেছেন, ৮১ নম্বরে। এই সংস্করণে বোলারদের র‍্যাঙ্কিংয়ে তার সতীর্থ টিম সাউদি ফিরেছেন ক্যারিয়ার সেরা ষষ্ঠ স্থানে। গত ফেব্রুয়ারিতে প্রথমবার ছয়ে উঠেছিলেন তিনি। ওই ম্যাচে ১৫ রানে ৩ উইকেট নেওয়া এই পেসারের রেটিং পয়েন্টও এখন ক্যারিয়ার সেরা ৬৬৯।

টি-টোয়েন্টিতেও ব্যাটসম্যান, বোলারদের শীর্ষস্থানে পরিবর্তন আসেনি। ব্যাটসম্যানদের মধ্যে ইংল্যান্ডের দাভিদ মালান ও বোলারদের তালিকায় দক্ষিণ আফ্রিকার তাবরাইজ শামসি সবার ওপরে।

ওয়েস্ট ইন্ডিজ-শ্রীলঙ্কার ড্র হওয়া দ্বিতীয় টেস্টে দারুণ এক সেঞ্চুরি করেন ক্রেইগ ব্র্যাথওয়েট। এর ফলে টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে ২১ ধাপ এগিয়ে ৪৩ নম্বরে উঠে এসেছেন ক্যারিবিয়ান অধিনায়ক। তার এখন রেটিং পয়েন্ট ৫৪১, ২০১৯ সালের অগাস্টের পর যা তার সেরা।

লঙ্কান ব্যাটসম্যানদের মধ্যে উন্নতি হয়েছে ওশাদা ফার্নান্দোর। এই তালিকায় যথারীতি শীর্ষে আছেন নিউ জিল্যান্ডের কেন উইলিয়ামসন। বোলারদের মধ্যে অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স সবার ওপরে।

দুই ইনিংসে যথাক্রমে ৩০ ও অপরাজিত ৭১ রানের পর বল হাতে ২ উইকেট নিয়ে টেস্ট অলরাউন্ডারদের শীর্ষস্থান ধরে রেখেছেন জেসন হোল্ডার।

ওয়ানডে ও টি-টোয়েন্টির অলরাউন্ডারের তালিকায় আগের মতোই সেরা সাকিব আল হাসান ও মোহাম্মদ নবি।