সাকিবের চাওয়া, আইপিএলে একই ম্যাচে সেঞ্চুরি ও ৫ উইকেট

আইপিএলে তো বটেই, টি-টোয়েন্টি ক্রিকেটেই এখনও পর্যন্ত একই ম্যাচে সেঞ্চুরি ও ৫ উইকেটের ‘ডাবল’ করতে পারেননি কেউ। কলকাতা নাইট রাইডার্সের হয়ে এবারের আইপিএলে সেই অনন্য কীর্তিই গড়তে চান সাকিব আল হাসান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 April 2021, 07:57 AM
Updated : 5 April 2021, 07:57 AM

ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোর সঙ্গে ঝটপট প্রশ্নোত্তরের ছোট্ট একটি পর্বে সাকিব জানান এই লক্ষ্য। তাকে জিজ্ঞেস করা হয়, কোন আইপিএল রেকর্ড তিনি ভাঙতে চান। সাকিবের উত্তর, “সেঞ্চুরি করা ও ৫ উইকেট নেওয়া (এক ম্যাচে)।”

টি-টোয়েন্টি ক্রিকেটে এখনও পর্যন্ত এক ম্যাচে সেঞ্চুরির পাশাপাশি ৪ উইকেট আছে কেবল দুই জনের। পাকিস্তানের ঘরোয়া টি-টোয়েন্টিতে ২০০৬ সালে লাহোর লায়ন্সের হয়ে ইসলামাবাদ লিওপার্ডসের বিপক্ষে অপরাজিত ১০০ রান করার পর ১১ রানে ৪ উইকেট নেন তৌফিক উমর। পরে ২০১৯ সালে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে মাল্টার বিপক্ষে ১০১ রান করার পর ১৫ রানে ৪ নেন চেক প্রজাতন্ত্রের সাবাউন ডাভিজি।

টি-টোয়েন্টিতে ৫ উইকেট নেওয়ার ম্যাচে সর্বোচ্চ রান মইন আলির। ২০১৩ সালে এই ইংলিশ অলরাউন্ডার উস্টারশায়ারের হয়ে নর্থ্যাম্পটনশায়ারের বিপক্ষে ৭২ রান করার পর নেন ৫ উইকেট।

সাকিব টেস্টে এক ম্যাচে সেঞ্চুরি ও ৫ উইকেটের স্বাদ পেয়েছেন দুইবার।

ইএসপিএনক্রিকইনফোর সঙ্গে এই প্রশ্নোত্তর পর্বে সাকিব আরও বলেন, এবারের আসরে মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে খেলতে বেশি আগ্রহ নিয়ে অপেক্ষা করছেন তিনি। নিজ দলের সবচেয়ে বড় শক্তির জায়গা মনে করেন বোলিংকে। ২০১৪ আইপিএলকে তিনি মনে করেন নিজের সেরা আসর, যেবার রান করেছিলেন ২২৭ ও উইকেট নিয়েছিলেন ১১ টি।

কোন বোলারের মুখোমুখি হতে সবচেয়ে বেশি মুখিয়ে আছেন, এই প্রশ্নে সাকিবের উত্তর, “আর্চারকে খেলতে অপেক্ষায় ছিলাম, তবে সে তো এবারের আইপিএলে নেই। আরেকজন আছে, তাকে আমি নেটে অনেক খেলব, প্যাট কামিন্স।”

এবার আইপিএলে যাওয়ার পর কোয়ারেন্টিন শেষে কলকাতার অনুশীলনে যোগ দিয়েছেন সাকিব।