গিলের মতে স্ট্রাইক-রেট ‘ওভাররেটেড’

এই সময়ের ক্রিকেটে স্ট্রাইক-রেটকে মনে করা হয় মহামূল্য। সীমিত ওভারের ক্রিকেটে তো বটেই, অনেক সময় এমনকি টেস্ট ক্রিকেটেও কখনও কখনও ব্যাটসম্যানদের বিচার করা হয় রান তোলার গতি দিয়ে। কিন্তু এই প্রজন্মেরই ব্যাটসম্যান শুবমান গিল বলছেন, স্ট্রাইক-রেটকে অযথাই বাড়তি গুরুত্ব দেওয়া হয়!

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 April 2021, 05:37 AM
Updated : 5 April 2021, 05:37 AM

ভারতের এখনকার তরুণ প্রতিভাবান ব্যাটসম্যানদের মধ্যে আলোচিত নামগুলির একটি গিল। গত ডিসেম্বর-জানুয়ারিতে অস্ট্রেলিয়া সফরে টেস্ট সিরিজে দারুণ ব্যাটিংয়ে নজর কাড়েন ২১ বছর বয়সী এই ওপেনার। পরে ইংল্যান্ড সিরিজে অবশ্য খুব একটা ভালো করতে পারেননি।

এখন তার দিকে নজর থাকবে আইপিএলে। খেলবেন তিনি কলকাতা নাইট রাইডার্সের হয়ে।

গত আইপিএলে কলকাতার হয়ে ১৪ ইনিংসের ৪৪০ রান করেছিলেন গিল। গড় ছিল ৩৩.৮৪, টি-টোয়েন্টির জন্য যা খারাপ নয়। তবে স্ট্রাইক-রেট ছিল ১১৭.৯৬। এই সংস্করণে একজন ওপেনারের যা সাধারণ চোখে মোটেও যথেষ্ট নয়।

তবে এটিকে সাধারণ চোখে না দেখে গিল দেখতে বললেন অন্য চোখে। এবারের আইপিএল শুরুর আগে ভারতীয় সংবাদ সংস্থা পিটিআইকে দেওয়া সাক্ষাৎকারে তিনি জানালেন তার দৃষ্টিভঙ্গি।

“ আমার মনে হয়, স্ট্রাইক-রেট একধরনের ‘ওভাররেটেড’ ব্যাপার। পুরো ব্যাপারটি হলো, পরিস্থিতির সঙ্গে মানিয়ে নেওয়া। দলের চাওয়া যদি থাকে ২০০ স্ট্রাইক-রেটে খেলা, সেটির সঙ্গে মানিয়ে নেওয়া উচিত। আবার দল যদি চায় ১০০ স্ট্রাইক-রেটে খেলতে, সেটি করার সামর্থ্যও থাকতে হবে।”

“ব্যাপারটি হলো ম্যাচের পরিস্থিতির সঙ্গে মানিয়ে নেওয়া। সুনির্দিষ্ট এমন কোনো ঘরানা থাকা উচিত নয় যে একটি ধরনেই খেলতে হবে এবং ভিন্ন পরিস্থিতির সঙ্গে মানিয়ে নেওয়া যাবে না।”

গত আইপিএলে স্ট্রাইক-রেট কম থাকলেও টি-টোয়েন্টি ক্যারিয়ারে গিলের স্ট্রাইক-রেট ১২৮.২৪, যা খারাপ নয় মোটেও।