ক্যাচ ছাড়ার কারণ ‘পরিষ্কার আকাশ’

নিউ জিল্যান্ডে বাংলাদেশের গ্রাউন্ড ফিল্ডিং তো বাজে ছিলই, ক্যাচও ফসকেছে দেদার। দেশে ফেরার পর স্পিনার নাসুম আহমেদ এসবের পেছনে কারণ দেখালেন পরিষ্কার আকাশ ও সেখানকার আবহাওয়াকে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 April 2021, 10:49 AM
Updated : 4 April 2021, 10:49 AM

সব ম্যাচে হারার এই সফরে কখনও বাংলাদেশের ব্যাটিং বাজে হয়েছে, কখনও বোলিং। তবে ফিল্ডিং ধারাবাহিকভাবেই বাজে হয়েছে। কঠিন সুযোগগুলো কাজে লাগানো তো বহুদূর, সহজ অনেক ক্যাচও নিতে পারেননি ক্রিকেটাররা।

তিন ওয়ানডে ও তিন টি-টোয়েন্টির সফর শেষে রোববার দেশে ফেরে দল। দলের প্রতিনিধি হিসেবে সংবাদমাধ্যমের মুখোমুখি হওয়া নাসুমকে ফিল্ডিং ব্যর্থতা নিয়ে জিজ্ঞেস করা হলে এই বাঁহাতি স্পিনার ব্যাখ্যা করলেন কারণ।

“দেড়-দুই মাস থাকলে আমাদেরও ফিল্ডিংয়ে উন্নতি হতো। কারণ, এক নম্বর, ওখানের আকাশ অনেক পরিষ্কার। আর দুই নম্বর, ওখানের আবহাওয়া আমাদের আবহাওয়ার মতো নয়। পুরোপুরি আলাদা। আমাদের একটু সময় লাগতো। হয়তোবা আমরা যদি ১৫ দিন বা আরেকটু ক্যাম্প করতে পারতাম, তাহলে আরেকটু ভালো হতো।”

নিউ জিল্যান্ডে গিয়ে চকচকে রোদ আর ঝকঝকে নীল আকাশের কারণে সফরকারী দলের ফিল্ডারদের অনেক সময়ই মানিয়ে নিতে একটু সমস্যা হয় বটে। তবে এবার রাতের কৃত্রিম আলোতেও ক্যাচ ছেড়েছেন বাংলাদেশের ফিল্ডাররা। তাছাড়া, মানিয়ে নেওয়ার মতো যথেষ্ট সময় দল পেয়েছিল বলে বারবার উল্লেখ করেছেন ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল। প্রস্তুতিতেও কোনো ঘাটতি ছিল না বলে বিভিন্ন সাক্ষাৎকারে বলেছেন তিনি।