সহজেই জিতল রংপুর

দুই ইনিংসেই খুলনা বিভাগকে কম রানে থামিয়ে মূল কাজটা করে রেখেছিলেন মুকিদুল ইসলাম। শেষ দিনে বাকিটুকু সারলেন নাসির হোসেন। সবুজ ঘাসের উইকেটে ওয়ানডে ঘরানার ব্যাটিংয়ে রংপুর বিভাগকে নিয়ে গেলেন জয়ের বন্দরে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 April 2021, 08:12 AM
Updated : 1 April 2021, 08:44 AM

জাতীয় ক্রিকেট লিগে চতুর্থ ইনিংসে জয়ের জন্য রংপুরের প্রয়োজন ছিল ১১৭ রান। বৃহস্পতিবার ৩ উইকেট হারিয়ে লক্ষ্য ছুঁয়ে ফেলেছে দলটি।

রংপুরের ক্রিকেট গার্ডেনে বিনা উইকেটে ১৬ রান নিয়ে দিন শুরু করে স্বাগতিকরা। জয়ের জন্য শেষ দিনে প্রয়োজন ছিল আরও ১০১ রান।

দিনের প্রথম ওভারেই নবিন ইসলামকে এলবিডব্লিউ করে দেন আব্দুল হালিম। এই পেসার পরে বিদায় করেন দ্রুত রান তোলার চেষ্টায় থাকা আরেক ওপেনার জাহিদ জাভেদকে।

বেশিক্ষণ টিকেননি তানবীর হায়দার। ৬২ রানে রংপুর হারায় ৩ উইকেট।

লক্ষ্য ছিল ছোট। তাই খুব একটা চাপ ছিল না ব্যাটসম্যানদের ওপর। যদি একটু থেকেও থাকে, নাসির ক্রিজে যাওয়ার পর সেটা উবে যায়। 

শুরু থেকেই বোলারদের ওপর চড়াও হন নাসির। সোহরাওয়ার্দী শুভর সঙ্গে ৫৮ রানের জুটিতে ফিরেন ম্যাচ শেষ করে। এর ৪৮ রানই আসে নাসিরের ব্যাট থেকে। অনেক দিন জাতীয় দলের বাইরে থাকা এই অলরাউন্ডারের ৪৪ বলের ইনিংসে ৭ চারের পাশে দুটি ছক্কা।

ম্যাচে ১২ উইকেট নিয়ে ম্যাচ সেরার পুরস্কার জিতেছেন তরুণ পেসার মুকিদুল ইসলাম।

প্রথম স্তরের এই ম্যাচে উইকেট থেকে আউটফিল্ড আলাদা করা কঠিন ছিল। সবুজ উইকেটের সুবিধা কাজে লাগিয়ে দুই ইনিংসেই ৬টি করে উইকেট নেন মুকিদুল। ১৩১ রানে ১২ উইকেট নেওয়া ২০ বছর বয়সী পেসারই জিতেছেন ম্যাচ সেরার পুরস্কার।

ঢাকা বিভাগের বিপক্ষে হার দিয়ে আসর শুরু করা রংপুর পেল প্রথম জয়। সিলেটকে হারিয়ে শিরোপা ধরে রাখার অভিযান শুরু করা খুলনার এটা প্রথম হার। 

সংক্ষিপ্ত স্কোর:

খুলনা ১ম ইনিংস: ৪৯.২ ওভারে ২২১

রংপুর ১ম ইনিংস: ৯৭.১ ওভারে ৩৬৪

খুলনা ২য় ইনিংস: ২৫৯

রংপুর ২ম ইনিংস: (লক্ষ্য ১১৭, আগের দিন ১৬/০) ৩৩.৩ ওভারে ১২০/৩ (জাহিদ ৩৭, নবিন ১, সোহরাওয়ার্দী ১৮*, তানবীর ১০, নাসির ৪৮*; মাসুম ৮-২-২৪-০, হালিম ৮-৩-৩১-২, নাহিদুল ৬-২-৯-০, রবি ৬-০-৩৩-১, মিনহাজুর ৩-০-৬-০, টিপু ১-০-১০-০, ইমরুল ১.৩-০-৬-০)

ফল: রংপুর ৭ উইকেটে জয়ী

ম্যান অব দা ম্যাচ: মুকিদুল ইসলাম