বৃষ্টি ও উইন্ডিজের দিনে শ্রীলঙ্কার ভরসা সেই নিসানকা

ড্যারেন ব্রাভোকে চোখের পলকে স্টাম্পিং করলেন কোচ ফিল সিমন্স, বাকিদের সে কী উল্লাস! গোলমেলে ঠেকছে তো? ঘটনা কিন্তু সত্যিই। ওই উইন্ডিজ ক্রিকেটের অফিসিয়াল টুইটারেই আছে এই খেলার ভিডিও। বৃষ্টিতে যখন মাঠের খেলা বন্ধ, ড্রেসিং রুমেই তখন খেলায় মেতে উঠেছিলেন ক্যারিবিয়ানরা। এমনিতে মাঠের ক্রিকেট এ দিন যেটুকু হয়েছে, সেখানেও দাপট ছিল ক্যারিবিয়ানদেরই। শ্রীলঙ্কার হয়ে উজ্জ্বল ছিলেন কেবল পাথুম নিসানকা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 April 2021, 04:45 AM
Updated : 1 April 2021, 04:45 AM

অ্যান্টিগা টেস্টের তৃতীয় দিন শেষে শ্রীলঙ্কার রান প্রথম ইনিংসে ৮ উইকেটে ২৫০। ওয়েস্ট ইন্ডিজের চেয়ে পিছিয়ে তারা এখনও ১০৪ রানে।

তৃতীয় দিনে বুধবার বৃষ্টি হানা দেয় তিন সেশনেই। তাতে খেলা হয় মাত্র ৪২.১ ওভার। শ্রীলঙ্কা তুলতে পারে ১১৪ রান, ওয়েস্ট ইন্ডিজ নেয় ৫ উইকেট।

বিপর্যয়ের মধ্যে এক প্রান্ত আগলে টিকে থাকেন নিসানকা। আগের টেস্টে অভিষেকেই দুর্দান্ত সেঞ্চুরি করা ২২ বছর বয়সী ব্যাটসম্যান এবার অপরাজিত ৪৯ রানে।

আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান দিনেশ চান্দিমাল ও ধনাঞ্জয়া ডি সিলভাকে প্রথম সেশনেই হারায় শ্রীলঙ্কা। শ্যানন গ্যাব্রিয়েলের শর্ট বলের ফাঁদে পা দিয়ে আউট হন অভিজ্ঞ চান্দিমাল। ৪৪ রানে হুক শটে সরাসরি ক্যাচ দেন স্কয়ার লেগ ফিল্ডারের হাতে।

ওয়েস্ট ইন্ডিজের সেরা বোলার ছিলেন এ দিন জেসন হোল্ডার। ছবি : শ্রীলঙ্কা ক্রিকেট।

সাড়ে তিন ঘণ্টায় ধনাঞ্জয়ার ১৪০ বলে ৩৯ রানের ইনিংস শেষ হয় শ্রীলঙ্কার জন্য ভীষণ হতাশাজনকভাবে। অনিয়মিত স্পিনার জার্মেইন ব্ল্যাকউডের বলে আলসে এক শটে এলবিডব্লিউ হয়ে মাঠ ছাড়েন তিনি। রিভিউ নেওয়ার অপেক্ষাও করেননি। অথচ টিভি রিপ্লেতে দেখা যায়, বল চলে যাচ্ছিল লেগ স্টাম্পের বাইরে দিয়ে।

২০১৪ সালের সেপ্টেম্বরে বাংলাদেশের বিপক্ষে সেন্ট ভিনসেন্ট টেস্টে দুই উইকেটের পর এই প্রথম টেস্ট উইকেটের স্বাদ পেলেন ব্ল্যাকউড।

শ্রীলঙ্কার আগের টেস্টের দুই নায়ক নিসানকা ও নিরোশান ডিকভেলা এরপর জুটি গড়ার চেষ্টা করেন। কিন্তু এবার প্রচেষ্টা সফল হয়নি। ডিকভেলাকে ২০ রানে থামান জেসন হোল্ডার। সুরাঙ্গা লাকমল ও দুশমন্থ চামিরাও এরপর টিকতে পারেননি বেশিক্ষণ।

বৃষ্টির কারণে শেষ দুই সেশন মিলিয়ে খেলা হতে পারেনি ২০ ওভারও। নিসানাকা অপরাজিত থাকেন ১১৯ বলে ৪৯ রানে।

সংক্ষিপ্ত স্কোর:

ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস : ৩৫৪

শ্রীলঙ্কা ১ম ইনিংস : ১০৩.১ ওভারে ২৫০/৮ ( আগের দিন ১৩৬/৩) (চান্দিমাল ৪৪, ধনাঞ্জয়া ৩৯, নিসানকা ৪৯*, ডিকভেলা ২০, লাকমল ৬, চামিরা ২, এম্বুলদেনিয়া ০*; রোচ ১৬-৪-৫৪-১, গ্যাব্রিয়েল ১৪.১-৩-৩৩-১, জোসেফ ২২-৪-৬৪-২, হোল্ডার ২১-৩-৩৯-২, মেয়ার্স ১১-৭-১০-১, কর্নওয়াল ১৫-৫-২৫-০, ব্ল্যাকউড ৪-০-১৬-১)।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক