মুকিদুলের ১২ উইকেটে জয় দেখছে রংপুর

দ্বিতীয় ইনিংসেও ব্যর্থ হলেন খুলনা বিভাগের বেশিরভাগ ব্যাটসম্যান। আবারও ৬ উইকেট নিয়ে লক্ষ্যটা নাগালে রাখলেন মুকিদুল ইসলাম। তার ক্যারিয়ার সেরা বোলিংয়ে জাতীয় ক্রিকেট লিগে জয় দেখছে রংপুর বিভাগ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 March 2021, 12:09 PM
Updated : 31 March 2021, 01:56 PM

প্রথম স্তরের ম্যাচে ১১৭ রানের লক্ষ্যে তৃতীয় দিন শেষে রংপুরের সংগ্রহ বিনা উইকেটে ১৬। জয়ের জন্য শেষ দিনে আরও ১০১ রান চাই তাদের। 

রংপুর ক্রিকেট গার্ডেনে সবুজ ঘাসে ঢাকা উইকেট মাঠ থেকে আলাদা করাই কঠিন! সেখানে বল হাতে ঝড় তোলেন মুকিদুল। এই ম্যাচের আগে ৬টি প্রথম শ্রেণির ম্যাচে তিনি নিয়েছিলেন কেবল ১৪ উইকেট। এবার এক ম্যাচেই ২০ বছর বয়সী পেসার পেয়ে গেলেন ১২ উইকেট, ১৩১ রান দিয়ে।

১ উইকেটে ৪ রান নিয়ে বুধবার দিন শুরু করে ২৫৯ রানে থামে খুলনা।

দিনের শুরুটা দেখেশুনে করেন দুই অপরাজিত ব্যাটসম্যান অমিত মজুমদার ও ইমরুল কায়েস। দুজন কাটিয়ে দেন ১১ ওভার। কেবল জমতে শুরু করেছিল তাদের জুটি। তখনই ইমরুলকে ফিরিয়ে ৪৮ রানের জুটি ভাঙেন আরিফুল হক। প্রথম ইনিংসে গোল্ডেন ডাকের স্বাদ পাওয়া ইমরুল এবার ৪৩ বলে করেন ৩১ রান।

নাহিদুল ইসলামের সঙ্গে পঞ্চাশোর্ধ জুটিতে দলকে এগিয়ে নেন অমিত। এরপর দ্রুত তিন ব্যাটসম্যানকে হারায় খুলনা। নাহিদুলকে (৪১ বলে ৩০) বোল্ড করে ৫১ রানের জুটি ভাঙেন মাহমুদুল হাসান। মুকিদুল পরপর দুই বলে বোল্ড করে দেন তুষার ইমরান ও নুরুল হাসান সোহানকে। প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান তুষার এবার ১১ বলে করেন ২। অধিনায়ক সোহান পান গোল্ডেন ডাকের তেতো স্বাদ।

প্রথম ইনিংসের মতো এবারও সম্ভাবনা জাগিয়েও হ্যাটট্রিক করতে পারেননি মুকিদুল।

২ উইকেটে ৯৯ থেকে খুলনার স্কোর তখন ৫ উইকেটে ১০৬। এরপরই ইনিংসে নিজেদের সেরা জুটি পায় তারা অমিত ও জিয়াউর রহমানের সৌজন্যে। ধীরস্থির ব্যাটিংয়ে অমিত ফিফটি পূর্ণ করেন ১০৬ বলে। জিয়াউর ওয়ানডে ঘরানার ব্যাটিংয়ে ৫৭ বলে পা রাখেন পঞ্চাশে।

জিয়াউরকে কাভারে রিশাদ হোসেনের ক্যাচ বানিয়ে ১২৬ রানের জুটি ভাঙেন মুকিদুল। ডানহাতি এই পেসার নিজের পরের ওভারে তিন বলের মধ্যে ফিরিয়ে দেন অমিত ও আব্দুল হালিমকে।

৭০ বলে ৭ চার ও ২ ছক্কায় জিয়াউর করেন ৬৪ রান। আর অমিত ১৬৬ বলে ১৪ চারে খেলেন ৮৯ রানের ইনিংস।

খুলনার লিড একশ ছাড়ায় মূলত মাসুম খান ও মিনহাজুর রহমানের ২৫ রানের নবম উইকেট জুটিতে। ৪৯ বলে একটি করে চার ও ছক্কায় ১৬ রান করেন মাসুম।

প্রথম ইনিংসে ১৪৩ রানে এগিয়ে থাকা রংপুরের সামনে লক্ষ্য দাঁড়ায় ১১৭। দিনের শেষ দিকে সাত ওভার ব্যাটিং করে জয়ের পথে দলকে কিছুটা এগিয়ে নেন জাহিদ জাভেদ ও নবিন ইসলাম। জাহিদ ১৪ ও নবিন ১ রান নিয়ে শেষ দিনে ব্যাটিংয়ে নামবেন।

সংক্ষিপ্ত স্কোর:

খুলনা ১ম ইনিংস: ৪৯.২ ওভারে ২২১

রংপুর ১ম ইনিংস: ৯৭.১ ওভারে ৩৬৪

খুলনা ২য় ইনিংস: (আগের দিন ৪/১) ৬৯.৩ ওভারে ২৫৯ (অমিত ৮৯, ইমরুল ৩১, নাহিদুল ৩০, তুষার ২, সোহান ০, জিয়াউর ৬৪, মাসুম ১৬, হালিম ০, মিনহাজুর ৯*, টিপু ০; মুকিদুল ২০-৩-৬৭-৬, সাজেদুল ৬-১-৩৪-০, নবিন ৬-১-৩২-০, আরিফুল ১৩-১-৫৭-১, মাহমুদুল ১৪-৬-২৪-২, রিশাদ ৪-১-১৪-০, সোহরাওয়ার্দী ২.৩-১-১৫-১, নাসির ৪-১-৮-০)

রংপুর ২ম ইনিংস: (লক্ষ্য ১১৭) ৭ ওভারে ১৬/০ (জাহিদ ১৪*, নবিন ১*; মাসুম ৪-০-১৪-০, হালিম ৩-২-১-০)