১৬ কোটি ২৫ লাখ রুপির ওজন বুঝছেন মরিস

আইপিএল নিলামের পর থেকে অদৃশ্য একটা চাপ সঙ্গী হয়েই গেছে ক্রিস মরিসের। টুর্নামেন্টের সব আসরের সবচেয়ে দামি ক্রিকেটার বলে কথা! তার প্রতিটি উইকেটের মূল্য টাকার অঙ্কে হিসাব করা হবে, প্রতিটি ডেলিভারির মূল্য হিসাব করা হবে। আকাশচুম্বী পারিশ্রমিকের সঙ্গে মিশে থাকবে দলের আকাশছোঁয়া প্রত্যাশা। মরিস নিজেও অনুভব করছেন তা। সামলানোর বিশ্বাসও তার আছে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 March 2021, 07:22 AM
Updated : 31 March 2021, 01:03 PM

এবারের আইপিএলের নিলামে মরিসের ভিত্তিমূল্য ছিল ৭৫ লাখ রুপি। গত ১৮ ফেব্রুয়ারি নাটকীয় নিলামে দক্ষিণ আফ্রিকার এই পেস বোলিং অলরাউন্ডারকে ১৬ কোটি ২৫ লাখ রুপিতে দলে নেয় রাজস্থান রয়্যালস। ভারতীয় ও বিদেশি মিলিয়েই যা নিলামে টুর্নামেন্টের সর্বোচ্চ পারিশ্রমিকের রেকর্ড।

মরিস জানেন, সবাই তাকিয়ে থাকবে তার পারফরম্যান্সের দিকে। তবে আইপিএলে মোটা অঙ্কের পারিশ্রমিকের চাপের সঙ্গে পরিচয় তার আগেও হয়েছে। মূলত ডেথ ওভারে কার্যকর বোলিং আর শেষ দিকে ঝড়ো ব্যাটিংয়ের কারণে তাকে নিয়ে দলগুলির আগ্রহ বরাবরই বেশি।

২০১৩ সালে যখন খুব একটা পরিচিত নাম ছিলেন না তিনি, তখন তাকে প্রায় সাড়ে তিন কোটি রুপিতে দলে নেয় চেন্নাই সুপার কিংস। ২০১৬ সালের নিলামে ৫০ লাখ ভিত্তিমূল্য থেকে তাকে ৭ কোটি রুপিতে নেয় দিল্লি ডেয়ারডেভিলস। ২০১৮ সালে দিল্লি তাকে ধরে রাখে ১১ কোটি রুপিতে, সেবার খেলতে পারেননি চোটের কারণে।

এবার রেকর্ড পারিশ্রমিকের কারণে হয়তো চাপ আরেকটু বেশি থাকবে। তবে আইপিএল খেলতে ভারতে গিয়ে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে ৩৩ বছর বয়সী ক্রিকেটার বললেন, মানিয়ে নিতে পারবেন বলেই আশা তার।

“ ওরকম কিছু হওয়ার পর (নিলামে) বাড়তি একটু চাপ থাকা স্বাভাবিক। যদি বলি চাপ নেই, তাহলে মিথ্যা বলা হবে। তবে সৌভাগ্যবশত, আগেও উচ্চমূল্যের চাপ নিয়ে এই টুর্নামেন্ট খেলেছি। দিনশেষে পারিশ্রমিক যেমনই হোক, মাঠে পারফর্ম করতে হবে। বাড়তি কিছুটা চাপ অবশ্যই আছে, তবে মাঠে নামার পর পারিশ্রমিকের ভাবনা মাথায় থাকে না।”

গত অক্টোবর-নভেম্বরে আইপিএলের পর এবারের আইপিএলের নিলামে আগে কোনো ধরনের ক্রিকেটেই খেলতে পারেননি মরিস চোটের কারণে। তার পরও নিলামে তাকে নিয়ে টানাটানিতে বিস্মিত হয়েছিলেন তিনি নিজেও।

“দেখুন, প্রথম ব্যক্তি হিসেবেই আমি বলতে পারি যে আমার দম বন্ধ হয়ে যাচ্ছিল (নিলামের উত্তেজনায়)! প্রথমত, এত বেশিতে আমাকে কেউ কিনবে, এই প্রত্যাশা ছিল না। দ্বিতীয়ত, এতগুলো ফ্র্যাঞ্চাইজি আমাকে চায়! অবশ্যই দারুণ অনুভূতি এটি… যেটা বলছিলাম, রুদ্ধশ্বাস উত্তেজনায় ছিলাম এবং দলগুলি যেভাবে উঠেপড়ে লেগেছিল আমাকে নিতে, স্রেফ উড়ে গেছি আমি।”

আন্তর্জাতিক ক্রিকেটে মরিস কখনোই খুব বড় তারকা ছিলেন না। দক্ষিণ আফ্রিকার হয়ে ৪ টেস্ট, ৪২ ওয়ানডে আর ২৩ টি-টোয়েন্টি তার আন্তর্জাতিক ক্যারিয়ার। ২০১৯ বিশ্বকাপের পর দেশের হয়ে আর দেখা যায়নি তাকে। তবে আইপিএলসহ ফ্র্যাঞ্চাইজি লিগগুলোয় তার চাহিদা প্রবল। এবারের আসর হবে তার অষ্টম আইপিএল। মরিস তাতে অভিভূত।

“ সুদূরতম কল্পনাতেও কখনও ভাবতে পারিনি, আট-নয়টি আইপিএলে খেলব। হিসাব-নিকাশে কখনোই খুব ভালো ছিলাম না, তবে সত্যিই ভাবিনি এতগুলো আইপিএলে খেলব। এখনও আমাকে দলগুলি এভাবে চায় দেখে ভালো লাগছে।”

এবারের আইপিএল শুরু আগামী ৯ এপ্রিল থেকে।