অস্ট্রেলিয়াকে আবারও নেতৃত্ব দিতে আগ্রহী স্মিথ

অস্ট্রেলিয়ার নেতৃত্বে স্টিভেন স্মিথকে ফেরানো নিয়ে দীর্ঘদিন ধরে চলা আলোচনায় যোগ হলো নতুন মাত্রা। এবার তিনি নিজেই জানালেন আগ্রহের কথা। জাতীয় নির্বাচকরা চাইলে অধিনায়কের দায়িত্ব নিতে প্রস্তুত স্মিথ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 March 2021, 03:01 PM
Updated : 29 March 2021, 03:01 PM

২০১৮ সালে দক্ষিণ আফ্রিকা সফরে বল টেম্পারিং কাণ্ডে জড়িয়ে আন্তর্জাতিক ক্রিকেট থেকে এক বছরের জন্য নিষিদ্ধ হন স্মিথ। নেতৃত্বে পান দুই বছরের নিষেধাজ্ঞা, যা শেষ হয় গত বছরের মার্চে।

স্মিথের জায়গায় তখন থেকে অস্ট্রেলিয়া টেস্ট দলকে নেতৃত্ব দিচ্ছেন কিপার-ব্যাটসম্যান টিম পেইন। ওয়ানডে ও টি-টোয়েন্টির দলের অধিনায়ক অ্যারন ফিঞ্চ।

ভারতের বিপক্ষে ঘরের মাঠে কদিন আগে দলটি টেস্ট সিরিজ হারায় পেইনের নেতৃত্ব নিয়ে সমালোচনার সঙ্গে বেড়েছে স্মিথকে দায়িত্বে ফেরানোর আলোচনাও। তবে এত দিন অধিনায়কত্বে ফেরা নিয়ে ভাবনা নেই বলে আসছিলেন স্মিথ। এবার নিউজ কর্পকে নিজেই জানালেন আগ্রহের কথা।

“এটা (অধিনায়কত্ব) নিয়ে চিন্তা করার অনেক সময় পেয়েছি। আমার মনে হয়, এখন আমি যে অবস্থায় আছি তাতে প্রস্তাব পেলে আমি গ্রহণ করব।”

“এটা যদি ক্রিকেট অস্ট্রেলিয়ার চাওয়া হয় এবং দলের জন্য ভালো হয়, আমি অবশ্যই অধিনায়কত্ব করতে এখন আগ্রহী থাকব, এটা নিশ্চিত।”

৩৬ বছর বয়সী পেইনের নেতৃত্বে বেশ সাফল্যও আছে অস্ট্রেলিয়ার। ইংল্যান্ডে ২০১৯ অ্যাশেজে ২-২ ড্র করে তারা। তবে বয়স যে বাড়ছে এই কিপার-ব্যাটসম্যানের, সেদিকে নজর রেখে পরবর্তী অধিনায়ক নিয়ে আলোচনা চলছে অনেক।

অস্ট্রেলিয়া টেস্ট দলের সহ-অধিনায়ক ফাস্ট বোলার প্যাট কামিন্স। মাত্র ১৮ টেস্ট খেলা মার্নাস লাবুশেনকেও দলটির নেতৃত্বের যোগ্য হিসেবে দেখেন অনেকে।

স্মিথ জানান, নেতৃত্ব না পেলেও সমস্যা নেই তার। দায়িত্বে থাকা যে কাউকে সমর্থন করবেন তিনি।

“আমি যদি অধিনায়ক নাও হই, তাতে সমস্যা নেই। যে-ই দায়িত্বে থাকুক না কেন, টিম (পেইন) ও ফিঞ্চিকে (অ্যারন ফিঞ্চ) যেভাবে সমর্থন করেছি সেভাবেই করব।”