আবারও ব্যর্থ মুমিনুল, পিনাকের সেঞ্চুরি

প্রথম রাউন্ডের ব্যর্থতা ভুলে ঘুরে দাঁড়াতে পারলেন না মুমিনুল হক। অধিনায়কের হতাশার দিনে ব্যাট হাতে আলো ছড়ালেন পিনাক ঘোষ। জাতীয় লিগে তার দারুণ সেঞ্চুরিতে ঢাকা মেট্রোর বিপক্ষে চট্টগ্রাম বিভাগ পেল বড় সংগ্রহের ভিত।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 March 2021, 12:41 PM
Updated : 29 March 2021, 01:10 PM

কক্সবাজারের শহীদ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের এক নম্বর মাঠে প্রথম দিন ৪ উইকেটে ২৮১ রান করেছে চট্টগ্রাম।

দ্বিতীয় স্তরের ম্যাচে ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ে পিনাক অপরাজিত আছেন ১৩৭ রানে। তরুণ এই ওপেনারের আগের সেরা ১২১। শাহাদাত হোসেন ৩২ রানে ব্যাট করছেন।

রাজশাহীর বিপক্ষে প্রথম রাউন্ডে ৬ ও ১৩ রান করা মুমিনুলের ব্যাট হাসেনি এবারও। চট্টগ্রাম অধিনায়ক করতে পেরেছেন মাত্র ১১ রান।

এক দিকে প্রতিপক্ষ বড় সংগ্রহের ভিত পেয়ে গেছে আরেক দিকে মেট্রো হারিয়েছে দুই পেসারকে। হ্যামস্ট্রিংয়ে চোট পেয়েছেন আবু হায়দার রনি আর পেশিতে টান লেগেছে মানিক খানের।

দ্বিতীয় রাউন্ডের খেলায় সোমবার টস হেরে ব্যাটিংয়ে নামা চট্টগ্রামের শুরুটা ভালো হয়নি। সপ্তম ওভারেই তারা হারায় সাদিকুর রহমানের উইকেট। ১৬ রান করে তিনি কট বিহাইন্ড হন শহিদুল ইসলামের বলে।

থিতু হয়ে ফিরেন মাহমুদুল হাসান। ২৮ রান করা এই টপ অর্ডার ব্যাটসম্যানকে বোল্ড করে ৪৪ রানের জুটি ভাঙেন আরাফাত সানি। দলকে বিপদে ফেলে আবু হায়দারের বলে মিড উইকেটে ক্যাচ দিয়ে বিদায় নেন মুমিনুল।

পিনাকের সঙ্গে ইয়াসির আলি চৌধুরির জুটিতে শুরু হয় চট্টগ্রামের লড়াই। এই দুই জনের দৃঢ়তায় দলটি দ্বিতীয় সেশনে হারায়নি কোনো উইকেট।

১৮৭ বলে প্রথম শ্রেণির ক্রিকেট ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি স্পর্শ করেন পিনাক। ফিফটির দিকে এগোতে থাকেন ইয়াসিরও। কিন্তু শেষ পর্যন্ত তাকে বিদায় নিতে হয় ৩ চারে ৪৯ রান করে। আরাফাত সানির বলে ডিপ কাভারে ধরা পড়লে ভাঙে ১০৯ রানের জুটি।

আগের ম্যাচের সেঞ্চুরিয়ান শাহাদাতকে নিয়ে দিনের বাকি সময় নিরাপদে কাটিয়ে দেন পিনাক। এই ওপেনারের ১৩৭ রানের ইনিংসটি গড়া ১৩ চার ও ২ ছক্কায়। তার সঙ্গে ৬৭ রানের জুটি গড়া শাহাদাতের ইনিংসে চার তিনটি।

সংক্ষিপ্ত স্কোর:

চট্টগ্রাম ১ম ইনিংস: ৮৮ ওভারে ২৮১/৪ (সাদিকুর ১৬, পিনাক ১৩৭*, মাহমুদুল ২৮, মুমিনুল ১১, ইয়াসির ৪৯, শাহাদাত ৩২*; শহিদুল ১৭-৪-৫৯-১, আবু হায়দার ১৪.৩-৪-৩০-১, মানিক ৭.২-০-২২-০, আরাফাত সানি ২২.৩-৪-৬৬-১, শরিফুল্লাহ ১৭-০-৬৪-০, আল-আমিন ৪-০-১২-০, শামসুর ৫.৪-০-২০-০)।