ওয়ানডে সিরিজের ভুল থেকে শিখতে চায় বাংলাদেশ

বছরের পর বছর ধরে চলা বাংলাদেশ দলের শিক্ষা সফরের গাড়ি এখন পৌঁছেছে হ্যামিল্টনে। এখানেই শুরু নিউ জিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ। আপাতত এই গাড়ির চালক মাহমুদউল্লাহ। বাংলাদেশের টি-টোয়েন্টি অধিনায়ক শোনালেন দলের সেই চিরায়ত মন্ত্র, ভুল থেকে শিক্ষা নিয়ে সামনে কাজে লাগাতে চায় দল।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 March 2021, 09:34 AM
Updated : 27 March 2021, 01:11 PM

হ্যামিল্টনে বাংলাদেশ সময় রোববার সকাল ৭টায় শুরু টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ।

বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে যদিও প্রথম পছন্দের ৬-৭ জন ক্রিকেটারকে পাচ্ছে না নিউ জিল্যান্ড, তারপরও তারা সিরিজ শুরু করছে ফেভারিট হিসেবে। কন্ডিশন তো পক্ষে আছেই। গত মাসে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ জিতে এই সংস্করণে নিজেদের শক্তিমত্তার প্রমাণ আরেকবার দিয়েছে কিউইরা।

বাংলাদেশ ওয়ানডে সিরিজে লড়াই করতেও পারেনি। তবে শিক্ষা অর্জন করেছে বলে জানালেন মাহমুদউল্লাহ। টি-টোয়েন্টি সিরিজ শুরুর আগের দিন অধিনায়ক ভিডিও বার্তায় বললেন, ভুল থেকে শিক্ষা নিয়ে অপ্রথাগত কিছু করতে হবে।

“সম্প্রতি যদিও অস্ট্রেলিয়ার বিপক্ষে নিউ জিল্যান্ড খুব ভালো ক্রিকেট খেলেছে। তবে টি-টোয়েন্টিতে নির্দিষ্ট দিনে যে কোনো কিছু হতে পারে। যে ভুলগুলি আমরা করেছি (ওয়ানডে সিরিজে), সেগুলি মাথায় রাখতে হবে। যেন আমরা সেখান থেকে শিখতে পারি। এবং ওই ফল যেন আমাদের এখানে প্রভাব ফেলতে না পারে, সেটা খেয়াল রাখতে হবে।”

“জয়ের বিকল্প অন্য কোনো পথ এখানে নেই। নিউ জিল্যান্ডে তাদেকে হারাতে হলে প্রথার বাইরে কিছু করতে হবে। ব্যতিক্রমী কিছু করতে হবে। এই চ্যালেঞ্জ নিতে আমরা মুখিয়ে আছি।”

এই সিনিয়র ক্রিকেটারের চোখে ওয়ানডে সিরিজের মূল হতাশার জায়গা ব্যাটিং। বোলারদের পারফরম্যান্সে তিনি খুশি।

“আমি ব্যক্তিগতভাবে মনে করি, ব্যাটিংয়ে যতটা আশা করেছিলাম, ততটা ভালো করতে পারিনি। ব্যাটিং ইউনিট হিসেবে আরও ভালো করতে হবে, বোলারদের ডিফেন্ড করার মতো পুঁজি দিতে হলে। বোলাররা খুব ভালো ছন্দে আছে। আমাদের যে বোলিং ইউনিট আছে, মেহেদি-নাসুম-মিরাজ, সব ফাস্ট বোলার, আমাদের বোলিং আক্রমণ খুব ভালো ওদেরকে আটকানোর জন্য।”