রাহুলের অদ্ভুত উদযাপনের পেছনের গল্প

ক্রিকেটে বিচিত্র সব উদযাপন নানা সময়েই দেখা গেছে। সেসবে যোগ হলো নতুন আরেকটি। ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে লোকেশ রাহুলের উদযাপন ঝড় তুলল আলোচনার। রাহুল নিজেই পরে জানালেন অমন উদযাপনের কারণ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 March 2021, 04:27 AM
Updated : 27 March 2021, 04:27 AM

পুনেতে শুক্রবার ভারত-ইংল্যান্ড দ্বিতীয় ওয়ানডেতে সেঞ্চুরির পর ওই উদযাপন করেন রাহুল। ব্যাট-হেলমেট উঁচিয়ে ধরার প্রথাগত উদযাপন তো ছিলই। সঙ্গে হেলমেটে আঁকা প্রতীকে চুমু দেওয়া। এরপরই চমকে দেন রাহুল। ব্যাট-হেলমেটে মাঠে ফেলে দুই হাত কানের পাশে রেখে, চোখ বন্ধ করে কিছুক্ষণ দাঁড়িয়ে থাকেন ধ্যানমগ্নের মতো।

পরে টিভি সাক্ষাৎকারে রাহুলকে উদযাপনের কারণ জিজ্ঞেস করা হলে তিনি খোলাসা করেন কারণ।

“ এটা হইচই থামিয়ে দেওয়ার জন্য…কাউকে অসম্মান করার জন্য নয়। ক্রীড়াবিদ হিসেবে আমরা সবাই কঠোর পরিশ্রম করি, দিন-রাত খেটে যাই। তার পরও এমন লোক থাকে, যারা টেনে নিচে নামাতে চায় ও সমালোচনা করে। এমন অনেক কিছু বলে, কখনও কখনও তা এড়িয়ে যাওয়া কিংবা না দেখা বা না শোনা কঠিন হয়ে পড়ে। এজন্যই এটি একটি বার্তা যেন কথাবার্তা বন্ধ হয়।”

রাহুল ইঙ্গিত করেছেন তার ব্যাটিং ফর্ম নিয়ে সমালোচনাকারীদের দিকে। ওয়ানডে সিরিজের আগে ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে নিজের ছায়া হয়ে ছিলেন এই ব্যাটসম্যান। চার ম্যাচে করেন মাত্র ১৫ রান, দুটিতে আউট হন শূন্য রানে। পঞ্চম টি-টোয়েন্টিতে জায়গা হারান একাদশে।

ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচেই অবশ্য রানে ফেরেন। গত মঙ্গলবার দলের জয়ে খেলেন ৬২ রানের অপরাজিত ইনিংস। তবে তিনি অপেক্ষা করছিলেন আরও বড় ইনিংসের। সেঞ্চুরির পর বুঝিয়ে দিলেন সেটিই।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক