তামিম-লিটনের কাছে কোচের চাওয়া

নিউ জিল্যান্ডে ব্যাটিংয়ের একটি টেমপ্লেট পেয়েছে বাংলাদেশ। শুরুতে সাবধানী, শেষটায় ঝড়। দ্বিতীয় ওয়ানডেতে এই কৌশলে জয় প্রায় পেয়েই যাচ্ছিল সফরকারীরা। তৃতীয় ম্যাচে স্বাগতিকদের বিপক্ষে একই ধরনের ব্যাটিং চান বাংলাদেশের ব্যাটিং কোচ জন লুইস।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 March 2021, 11:41 AM
Updated : 25 March 2021, 12:03 PM

ওয়েলিংটনে শুক্রবার তৃতীয় ও শেষ ওয়ানডেতে নিউ জিল্যান্ডের মুখোমুখি হবে তামিম ইকবালের দল। খেলা শুরু হবে বাংলাদেশ সময় ভোর চারটায়। বৃহস্পতিবার লুইস জানান, সম্ভব হলে এই ম্যাচে উইকেটশূন্য পাওয়ার প্লে দেখতে চান তিনি।

“ব্যাটিংয়ে প্রথম ম্যাচের চেয়ে ক্রাইস্টচার্চে অনেক উন্নতি করেছি…যদিও তা শেষ পর্যন্ত যথেষ্ট ছিল না, কারণ আমরা কাঙ্ক্ষিত ফল পাইনি। তবে অন্তত সঠিক পথে একটা পদক্ষেপ ছিল।” 

“প্রথম ১০ ওভারে আমরা কম রান করলেও সেটা পরে পুষিয়ে নিতে পারব, যদি না আমাদের প্রতিষ্ঠিত ব্যাটসম্যানদের ইনিংস মেরামতে বেশি মনোযোগ দিতে হয়। যদি কোনো উইকেট না হারিয়ে ৩০/৪০ রান করি, তাহলে সেটা ঠিক আছে। ডানেডিনে আমরা দুটি উইকেট হারাই, এটা নিউ জিল্যান্ডকে পুরো ইনিংস নিয়ন্ত্রণ করার সুযোগ করে দেয়। ক্রাইস্টচার্চে তামিম ইকবাল ও সৌম্য সরকারের জুটি মোহাম্মদ মিঠুনকে রানের গতি বাড়াতে এবং ভালো একটা স্কোর এনে দেওয়ার ভিত্তি দিয়েছে।”   

ডানেডিনের মতো ওয়েলিংটনেও খেলা শুরু হবে সকালে। তাই আগে ব্যাটিং করলে নতুন বলে সুইং নিয়ে সাবধান থাকার প্রয়োজনীয়তা দেখছেন লুইস।

বাংলাদেশের ব্যাটিং কোচ জন লুইস। ছবি : ডারহাম ক্রিকেট।

“ওদের ট্রেন্ট বোল্ট আছে। টিম সাউদিও হয়তো ফিরতে পারে। আমাদের নিশ্চিত করতে হবে, ওরা শুরুতে খুব বেশি ক্ষতি যেন করতে না পারে। আর যদি আমরা বড় রান তাড়া করি তাহলে পাওয়ার প্লেতে কিছুটা ঝুঁকি নিতে হবে, শট খেলতে হবে।”

ওয়েস্ট ইন্ডিজ সিরিজ থেকে বাংলাদেশের ব্যাটসম্যানদের সঙ্গে কাজ করছেন ৫০ বছর বয়সী ইংলিশ কোচ লুইস। দ্বিতীয় ওয়ানডেতে তামিম, মিঠুনের ব্যাটিং নিউ জিল্যান্ডে আশা দেখাচ্ছে তাকে। 

“তামিম দলের বেশিরভাগের চেয়ে অভিজ্ঞ। সে ইনিংসের পরের ধাপের জন্য ভিত গড়ে দেওয়ার ভূমিকা পালন করছে। ক্রাইস্টচার্চে অসাধারণ এক ইনিংস খেলেছে মিঠুন। সে যতটা সম্ভব বলের কাছে যাওয়ার চেষ্টা করেছে।”