জয়ের বড় সুযোগ হাতছাড়া হলো: তামিম

পুরস্কার বিতরণীতে সঞ্চালক বললেন, প্রথম ম্যাচ থেকে অনেক উন্নতি করেছে বাংলাদেশ। তামিম ইকবাল তাতে খুব একটা পাত্তা দিলেন না। ম্যাচ শেষে আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানানোর সময়ও উঠল সেই প্রসঙ্গ। সেখানেও খুব একটা আগ্রহ দেখালেন না তিনি। বাংলাদেশ অধিনায়কের আক্ষেপ, জয়ের এমন সুযোগ তো বারবার আসে না!

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2021, 12:00 PM
Updated : 23 March 2021, 03:05 PM

নিউ জিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে ব্যাটে-বলে লড়াই জমিয়ে তুলেছিল বাংলাদেশ। কিন্তু শেষ পর্যন্ত পার্থক্য গড়ে দেয় ফিল্ডিং। জিমি নিশামের সহজ ক্যাচ ছাড়েন মুশফিকুর রহিম, টম ল্যাথামের ক্যাচ মেহেদি হাসান। দুটি সুবর্ণ সুযোগ হাতছাড়ার পর ফসকে যায় ম্যাচও।

নিউ জিল্যান্ডকে তাদের মাটিতে কোনো সংস্করণেই কখনও হারাতে পারেনি বাংলাদেশ। অধরা সেই জয়কে ধরার বড় একটি সুযোগ হাতছাড়া হওয়ায় তামিম জানালেন হতাশা।

“এর চেয়ে ভালো সুযোগ কোনো সময় আমরা পাইনি। অবশ্যই আমাদের জেতা উচিত ছিল। এমন সুযোগ সব সময় আসেনা, বিশেষ করে দেশের বাইরে। আজ আমরা যেভাবে ব্যাটিং করেছি… ২৭১ অবশ্যই ভালো স্কোর। পরে ৫০ রানে ওদের ৩ উইকেট পড়ে যায়….তারপর খেলাটা প্রায় নিয়ন্ত্রণে ছিল। কিন্তু দুইটা সুযোগ যেটা মিস করলাম, সুযোগগুলো যদি নিতে পারতাম…।”

“এই ম্যাচটা আমাদের জেতা উচিত ছিল। অন্য কোনো ভাবনা নাই, অবশ্যই জেতা উচিত ছিল। সত্যি হতাশ যে আমরা এরকম সুযোগ কাজে লাগাতে পারিনি।”

প্রথম ম্যাচে ১৩১ রানে অল আউট হয়ে বাংলাদেশ ম্যাচ হেরেছিল ৮ উইকেটে। দ্বিতীয় ম্যাচে সেখানে উন্নতি হয়েছে ঢের। তবে তামিম স্রেফ উন্নতিকে যথেষ্ট মনে করছেন না।

“প্রেজেন্টেশনে বলা হয়েছিল যে ডানেডিন থেকে এটা অনেক বড় উন্নতি। হয়তো বড় উন্নতি, কিন্তু আমি ব্যক্তিগত ভাবে মনে করি, আমরা এখানে উন্নতি করতে আসিনি। ম্যাচ জিততে এসেছি। আজ আমাদের জন্য সেই ‍সুযোগটা ছিল, যা আমরা কাজে লাগাতে পারিনি। আদর্শ একটা সুযোগ হাতছাড়া করেছি।”

অধিনায়ক নিজে খেলেন ৭৮ রানের ইনিংস। ৫৭ বলে ৭৩ রানের দুর্দান্ত ইনিংস উপহার দেন মোহাম্মদ মিঠুন। মেহেদি হাসান ও মেহেদী হাসান মিরাজ ভালো বোলিং করেন। ম্যাচ থেকে ইতিবাচক বেশ কিছু নেওয়া আছে দলের।

তবে অধিনায়ক আবারও বললেন, জয় ছাড়া অন্য কিছুর মূল্য খুব একটা নেই তার কাছে।

“ইতিবাচক নেওয়ার আছে, এসব কথা বলতে বলতে একঘেঁয়ে হয়ে যাচ্ছে। তিন-চারটা বিষয় দেখাতে পারি যা ইতিবাচক ছিল। কিন্তু এটা আমাদের উদ্দেশ্য নয়। আমরা নিউ জিল্যান্ডে এসেছি ম্যাচ জিততে এবং সুযোগটা এই ম্যাচে ছিল। এরকম সুযোগ বারবার আসে না।

“উন্নতির দিক থেকে চিন্তা করলে, হ্যাঁ ঠিক আছে, কিন্তু আমার কাছে এসব গুরুত্ব রাখে না। গুরুত্বপূর্ণ হলো বাংলাদেশের ম্যাচ জয়, যা আমরা পারিনি।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক