আবু হায়দার-রকিবুলের ছোবলে প্রথম দিনেই শেষ বরিশাল

প্রথম আট ব্যাটসম্যানের সাত জনই স্পর্শ করলেন দুই অঙ্ক। তিন জন গেলেন পঞ্চাশের কাছে। কিন্তু ইনিংস বড় করতে পারলেন না কেউই। আবু হায়দার, রকিবুল হাসান, আরাফাত সানিদের দারুণ বোলিংয়ে প্রথম দিনেই গুটিয়ে গেছে বরিশাল বিভাগ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2021, 01:37 PM
Updated : 22 March 2021, 02:05 PM

জাতীয় ক্রিকেট লিগের প্রথম রাউন্ডে সোমবার ২৪১ রানে অল আউট হয় বরিশাল। ঢাকা মেট্রো দিন শেষ করেছে ১ উইকেটে ২৯ রানে।

বরিশালের ইনিংসে সর্বোচ্চ ৪৮ রান আসে মোহাম্মদ আশরাফুলের ব্যাট থেকে। আবু সায়েম ৪৬ ও টি-টোয়েন্টি ঘরানার ব্যাটিংয়ে সোহাগ গাজী ২৮ বলে করেন ৪৫ রান।

৩৪ রানে ৩ উইকেট নেন বাঁহাতি পেসার আবু হায়দার। ৩ উইকেট নেন গত যুব বিশ্বকাপ জয়ী দলের বাঁহাতি স্পিনার রকিবুলও, ৭৬ রানে। অভিজ্ঞ বাঁহাতি স্পিনার আরাফাতের শিকার ২টি। তার ২৪ ওভারের ১১টিই মেডেন।

বরিশাল বিভাগীয় স্টেডিয়ামে দ্বিতীয় স্তরের এই ম্যাচে টস জিতে ব্যাটিংয়ে নামে স্বাগতিকরা। ছয় ওভারের মধ্যেই তারা হারায় মইনুল ইসলাম ও ফজলে মাহমুদ রাব্বিকে। দুজনই আবু হায়দারের শিকার। মইনুল হন এলবিডব্লিউ, ফজলে মাহমুদ কট বিহাইন্ড।

সালমান হোসেন ফেরেন থিতু হয়ে, ৫১ বলে ১৬। তাকে ফিরিয়ে প্রথম উইকেটের স্বাদ পান আরাফাত।

আশরাফুল ও সৈকত আলি এগিয়ে নেন দলকে। জমে গিয়েছিল দুজনের জুটি। দ্বিতীয় সেশনে আশরাফুলকে এলবিডব্লিউ করে ১৪৯ বলে ৫৮ রানের জুটি ভাঙেন পেসার শহিদুল ইসলাম। ১৩৪ বলে ৬ চারে ৪৮ রান করেন জাতীয় দলের সাবেক অধিনায়ক।

নুরুজ্জামানকে বেশিক্ষণ টিকতে দেন রকিবুল। পরে সৈকতকে থামান আরাফাত। ৯৬ বলে ৫ চারে সৈকত করেন ৩৬।

তখন ১৪৫ রানে ৬ উইকেট নেই বরিশালের। সাত নম্বরে নেমে আগ্রাসী ব্যাটিং শুরু করেন সোহাগ। রকিবুলকে হাঁকান টানা দুই ছক্কা। ছক্কায় ওড়ান আরাফাতকেও। দলের রান পেরোয় দুইশ।

এলবিডব্লিউ করে তার ঝড় থামান আবু হায়দার। ২৮ বলে ৪টি ছক্কা ও ২ চারে সোহাগ করেন ৪৫। সায়েমের সঙ্গে তার ৬৭ রানের জুটিই ইনিংসের সর্বোচ্চ। নবম ব্যাটসম্যান হিসেবে আউট হওয়া সায়েম ৫৭ বলে ৯ চারে করেন ৪৬।

তানভির ইসলাম ফিরিয়ে ইনিংস গুটিয়ে দেন রকিবুল। লেগ স্পিনার আমিনুল ইসলাম বিপ্লব ৩৭ রান দিয়ে নেন মনির হোসেনের উইকেট।

ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালো হয়নি ঢাকা মেট্রোরও। ষষ্ঠ ওভারে মনিরের বলে সালমানকে ক্যাচ দিয়ে ফেরেন আনিসুল ইসলাম ইমন। শামসুর রহমানকে নিয়ে দিনের বাকি সময় নিরাপদে কাটিয়ে দেন জাহিদুজ্জামান।

সংক্ষিপ্ত স্কোর:

বরিশাল ১ম ইনিংস: ৭৬ ওভারে ২৪১ (মইনুল ৪, আশরাফুল ৪৮, মাহমুদ ১০, সালমান ১৬, সৈকত ৩৬, নুরুজ্জামান ১৫, সোহাগ ৪৫, আবু সায়েম ৪৬, মনির ৫, রাব্বি ১০*, তানভির ৩; শহিদুল ১০-২-২৪-১, আবু হায়দার ১৪-৪-৩৪-৩, আরাফাত ২৪-১১-৫৯-২, আনিসুল ৪-১-১১-০, রকিবুল ১৬-৩-৭৬-৩, আমিনুল ৮-০-৩৭-১)

ঢাকা মেট্রো ১ম ইনিংস: ১২ ওভারে ২৯/১ (আনিসুল ১০, জাহিদ ৭*, শামসুর ১২*; কামরুল ৩-১-৫-০, সোহাগ ৪-০-১০-০, মনির ২-০-৯-১, তানভির ৩-২-৫-০)