পরিসংখ্যানের আলোয় ভারতের সিরিজ জয়

শুরুটা হয়েছিল হার দিয়ে। সেখান থেকে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ নিজেদের করে নিয়েছে ভারত। নিজের ব্যাটে রান খরা দূর করে দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন বিরাট কোহলি। গড়েছেন পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে সবচেয়ে বেশি রান করার রেকর্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 March 2021, 11:34 AM
Updated : 21 March 2021, 11:34 AM

পঞ্চম ও শেষ টি-টোয়েন্টিতে শনিবার ইংল্যান্ডের বিপক্ষে রেকর্ড রান তুলে ৩৬ রানে জেতে ভারত। সিরিজ ঘরে তোলে ৩-২ ব্যবধানে। তাদের এই জয়ে পরিসংখ্যানের নানা পাতায় যোগ হয়েছে বেশ কয়েকটি সংখ্যা।

৮- ভারতের বিপক্ষে এই সিরিজ হারার আগে টানা ৮টি টি-টোয়েন্টি সিরিজে অপরাজিত ছিল ইংল্যান্ড। এর আগে তাদের সবশেষ সিরিজ হারও ছিল ভারতের বিপক্ষে, ২০১৮ সালে ঘরের মাঠে। এদিকে এবার ইংল্যান্ডকে ৩-২ ব্যবধানে হারিয়ে টি-টোয়েন্টিতে টানা ৮ সিরিজে অপরাজিত রইলো ভারত।

২২৪- ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টিতে ভারতের সর্বোচ্চ দলীয় সংগ্রহ। ২০০৭ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে চার উইকেটে ২১৮ রান ছিল দলটির বিপক্ষে তাদের আগের সেরা।

৭- টি-টোয়েন্টিতে সাত বার সিরিজ সেরা হলেন বিরাট কোহলি। এই সংস্করণে পাঁচ বারও সিরিজ সেরা হননি আর কেউ। চার বার করে সিরিজ সেরা হয়ে বাবর আজম ও মোহাম্মদ হাফিজ যৌথভাবে দ্বিতীয় স্থানে আছেন।

১- রোহিত শর্মার চেয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বেশি রান আছে কেবল বিরাট কোহলির, ৩১৫৯ রান। ইংল্যান্ডের বিপক্ষে পঞ্চম ও শেষ ম্যাচে ৬৪ রানের ইনিংস খেলে ভারত ওপেনার টপকে গেছেন মার্টিন গাপটিলের ২৮৩৯ রান। রোহিতের রান এখন ২৮৬৪। এই সংস্করণে তার ২৫২ চার ও ১৩৩ ছক্কা; দুটাই দ্বিতীয় সর্বোচ্চ।

০- আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অধিনায়ক হিসেবে মোট রান ও ফিফটি বিরাট কোহলির চেয়ে বেশি নেই আর কারো। ইংল্যান্ডের বিপক্ষে পঞ্চম টি-টোয়েন্টিতে অধিনায়ক হিসেবে অ্যারন ফিঞ্চের ১৪৬২ রান ও কেন উইলিয়ামসনের ১১ ফিফটি তিনি ছাড়িয়ে গেছেন।

২৪- আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ২৪ ইনিংসে এক হাজার রান করেছেন দাভিদ মালান। এই সংস্করণে যা দ্রুততম হাজার রান। ইংলিশ ব্যাটসম্যান ভেঙে দিয়েছেন বাবর আজমের ২৬ ইনিংসে হাজারের মাইলফলক ছোঁয়ার রেকর্ড। 

১৩০- ভারত-ইংল্যান্ডের পঞ্চম টি-টোয়েন্টিতে জস বাটলার ও মালান দ্বিতীয় উইকেট জুটিতে ১৩০ রান করেন। অসফল রান তাড়ায় আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে যা যেকোনো উইকেটে দ্বিতীয় সর্বোচ্চ জুটি। হারা ম্যাচে এটা ইংল্যান্ডের যেকোনো উইকেটে সর্বোচ্চ রানের জুটি।

২৩১- এই সিরিজে কোহলি ২৩১ রান করেছেন। পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে যেকোনো ব্যাটসম্যানের যা সর্বোচ্চ। একই সঙ্গে এটা দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি সিরিজে কোনো ব্যাটসম্যানের দ্বিতীয় সর্বোচ্চ রান। অন্যদিকে, এই সিরিজে বল হাতে ১৯৮ রান দেন ক্রিস জর্ডান, দ্বিপক্ষীয় টি-টোয়েন্টি সিরিজে কোনো বোলারের যা সর্বোচ্চ। গত বছর ভারতের বিপক্ষে নিউ জিল্যান্ড পেসার টিম সাউদির দেওয়া ১৮৭ রান ছিল আগের রেকর্ড।