সৌম্যর নতুন পরিচয় ‘ষষ্ঠ বোলার ও তিন নম্বর ব্যাটসম্যান’

কখনও ওপেনার, কখনও ফিনিশার। কখনও তিন নম্বর, কখনও পেস বোলিং অলরাউন্ডার। বিভিন্ন সময়ে নানা ভূমিকায় সৌম্য সরকারকে নেওয়া হয়েছে বাংলাদেশ দলে। অধিনায়ক তামিম ইকবাল এবার জানালেন সৌম্যর আরেকটি পরিচয়, যে ভূমিকায় তাকে নেওয়া হয়েছে নিউ জিল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 March 2021, 07:18 AM
Updated : 20 March 2021, 07:18 AM

এই সিরিজের আগে আচমকাই জানানো হয়েছিল ফিনিশার সৌম্যর পরিচয়। সাত নম্বরে দ্রুত রান তোলার মতো উপযুক্ত কেউ নেই বলে তাকে দেওয়া হয় এই ভূমিকা। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেই সিরিজে দুই ম্যাচে তিনি ব্যাটিংই পাননি। আরেক ম্যাচে শেষ দিকে সাতে নেমে করেন সাত রান।

এক ম্যাচেই পরীক্ষা শেষ হওয়ার কথা নয়। সৌম্যর ক্ষেত্রে ঠিকই হলো। পর্যাপ্ত পরখ করার আগেই আবার তাকে উঠিয়ে আনা হলো টপ অর্ডারে। নিউ জিল্যান্ড সফরে প্রথম ওয়ানডেতে তিন নম্বরে নেমে তিন বল খেলে বিদায় নিলেন তিনি শূন্য রানে।

স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে সৌম্যকে নিয়ে টিম ম্যানেজমেন্টের ভাবনা আবার বদলে যাওয়ায়। ম্যাচের পর তামিম দিলেন ব্যাখ্যা।

“ বাংলাদেশে এই কথাটা আমরা বলেছিলাম যে সৌম্যকে সাত নম্বরের ভূমিকায় দেখছি। কিন্তু আমরা আজকে যে দল খেলেছি, এই দলের কম্বিনেশন যদি আপনারা দেখেন, আমাদের ‘সিক্সথ বোলার’ কেউ ছিল না। রিয়াদ ভাই (মাহমুদউল্লাহ) ব্যাক ইনজুরির কারণে বল করতে পারছেন না, হয়তো পুরো সিরিজেই করতে পারবেন না। আমাদের সিক্সথ বোলিং অপশনই ছিল সৌম্য।”

“ যে কম্বিনেশনে আজকে খেলেছি, ওই হিসাবে তিন নম্বরে ব্যাটিং করার জন্য উপযুক্ত সৌম্যই ছিল। যদি আপনারা আজকের একাদশ দেখেন, সে-ই ছিল তিন নম্বরে খেলার মতো। যেহেতু ও তিনে খেলেছে আগে, নিউজিল্যান্ডে ওর অভিজ্ঞতা আছে। আর পাশাপাশি যেটা বললাম, আমরা ৫ বোলার নিয়ে খেলেছি, এই ৫ বোলারের মধ্যে যদি কেউ ভালো না করে, তাহলে আমার সিক্সথ বোলিং অপশন হিসেবে সৌম্যই আছে।”