‘১৩০ করার দল আমরা নই’

নিউ জিল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডের ব্যাটিংয়ে দলের গর্বের জায়গায় চোট লেগেছে বলে মনে করেন তামিম ইকবাল। বাংলাদেশ অধিনায়কের দাবি, দলের ব্যাটিং সামর্থ্যের সত্যিকার প্রতিফলন পড়েনি। ব্যর্থতার দায়ও নিজেদের কাঁধে নিচ্ছেন তিনি।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 March 2021, 06:44 AM
Updated : 20 March 2021, 08:07 AM

ডানেডিনে শনিবার বাংলাদেশ গুটিয়ে যায় ১৩১ রানে। তিন সংস্করণ মিলিয়ে এই মাঠে  আগে ব্যাট করা দলের সর্বনিম্ন স্কোর এটি। তাদের ছোট্ট পুঁজিতে অনুমিতভাবেই জমে ওঠেনি লড়াই। নিউ জিল্যান্ড জিতে যায় ৮ উইকেটে।

সকালে টস হেরে ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। শুরুতে উইকেটে একটু আর্দ্রতা ছিল, ট্রেন্ট বোল্ট প্রথম স্পেল করেন দুর্দান্ত। তবে এসবকে অজুহাত হিসেবে দেখাতে চান না তামিম। ম্যাচ শেষে তিনি মেনে নিলেন তাদের ভুল।

“সকালে ব্যাটিং করাটা একটু কঠিন ছিল। সিম হচ্ছিল, সুইং হচ্ছিল। কিন্তু আমাদের আউটগুলো যদি দেখেন, ৩-৪টা আউট খুবই সফট ছিল। যেগুলা আমরা আশা করি না। আমাদের ব্যাটিংয়ে আমরা অনেক গর্ব খুঁজে নেই। ১৩০ রান করার মতো দল আমরা নই, যতই কঠিন পরিস্থিতি থাকুক না কেন।”

“অবশ্যই আমরা ভালো খেলিনি। শট নির্বাচন ভুল ছিল বলেই ১৩০ করেছি। যে ভুল আমরা করেছি, যে সফট আউটগুলো ছিল, এগুলোর যদি পুনরাবৃত্তি না করি, আশা করি সামনের ম্যাচগুলোয় ভালো হবে। এখানে যদি ভালো কিছু করতে হয়, তাহলে কমপক্ষে আমাদের ২৭০-২৮০ রান করতে হবে।”

সিরিজ শুরুর আগে তামিম বলেছিলেন, দলের প্রস্তুতি এবার দারুণ হয়েছে। প্রথম ম্যাচে বড় ব্যবধানে হারের পরও তার মনে হচ্ছে, প্রস্তুতিতে ঘাটতি নেই।

“সবশেষ সংবাদ সম্মেলনে বলেছিলাম যে, প্রস্তুতি নিয়ে কোনো দোষ দিব না। কোনো অজুহাতও দেব না। কারণ আমার ব্যক্তিগতভাবে মনে হয়েছে, ১৪ দিনের কোয়ারেন্টিনে ৭ দিন আমরা ছোট ছোট গ্রুপ করে অনুশীলন করতে পেরেছি। পরে কুইন্সটাউনে গিয়েও অনুশীলন করতে পেরেছি। সুতরাং আমার কাছে মনে হয় না, প্রস্তুতিতে আমাদের কোনো ঘাটতি ছিল।”

“নিউ জিল্যান্ডে গত ৪ বছরে আমরা প্রায় ২-৩ বার এসেছি। আমরা জানি, কী হতে পারে এখানে, কোন ধরনের বল হবে। এটা তাই কোনো অজুহাত হতে পারে না যে আমাদের প্রস্তুতি ঠিক ছিল না।”