ব্যাটিংয়ে বাংলাদেশ, মেহেদির অভিষেক

সিরিজের প্রথম ওয়ানডেতে টস জিতেছে নিউ জিল্যান্ড। কিউই অধিনায়ক টম ল্যাথাম ব্যাটিংয়ে পাঠিয়েছেন বাংলাদেশকে। টস জিতলে বাংলাদেশও আগে বোলিং বেছে নিত, টসের সময় জানিয়েছেন অধিনায়ক তামিম ইকবাল।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 March 2021, 09:56 PM
Updated : 19 March 2021, 09:57 PM

তামিমের মতে, উইকেট ব্যাটিংয়ের জন্য বেশ ভালো। শুরুতে কিছুক্ষণ পেসারদের জন্য বাড়তি কিছুটা সহায়তা থাকতে পারে।

বাংলাদেশ একাদশ আক্রমণ সাজিয়েছে তিন পেসার ও দুই অফ স্পিনিং অলরাউন্ডারকে দিয়ে। পেস আক্রমণে মুস্তাফিজুর রহমানের সঙ্গী তাসকিন আহমেদ ও তরুণ পেসার হাসান মাহমুদ। জায়গা হয়নি অভিজ্ঞ রুবেল হোসেনের। স্পিনে আছেন মেহেদী হাসান মিরাজ। অভিষেক হয়েছে মেহেদি হাসানের। বাংলাদেশের ১৩৫তম ওয়ানডে ক্রিকেটার মেহেদি।

সাত নম্বরে ব্যাটিংয়ের পরীক্ষা শেষে আবার টপ অর্ডারে ফেরানো হয়েছে সৌম্য সরকারকে। সবশেষ সিরিজে তিন ম্যাচে তিনে ব্যাট করা নাজমুল হোসেন শান্ত এবার নেই একাদশে। মিডল অর্ডারে জায়গা পেয়েছেন মোহাম্মদ মিঠুন।

নিউ জিল্যান্ড আগেই ঘোষণা দিয়েছিল, এই ম্যাচে অভিষেক হবে তিন জনের। প্রথম ওয়ানডে খেলছেন ডেভন কনওয়ে, উইল ইয়াং ও ড্যারিল মিচেল। কিউইদের ১৯৮, ১৯৯ ও ২০০তম ওয়ানডে ক্রিকেটার তারা।

সবশেষ নিউ জিল্যান্ড একসঙ্গে তিন অভিষিক্তকে নিয়ে নেমেছিল এই ডানেডিনেই, ২০১২ সালের ফেব্রুয়ারিতে জিম্বাবুয়ের বিপক্ষে। এই সিরিজের অধিনায়ক ল্যাথামের অভিষেক হয়েছিল সেদিন, সঙ্গে ছিলেন অ্যান্ড্রু এলিস ও ডিন ব্রাউনলি।

নিউ জিল্যান্ড চোটের কারণে এই সিরিজে পাচ্ছে না নিয়মিত অধিনায়ক কেন উইলিয়ামসনকে। চোট নিয়ে প্রথম ওয়ানডে থেকে ছিটকে গেছেন রস টেইলর। ২০১০ সালে উইলিয়ামসনের অভিষেকের পর থেকে এই নিয়ে মাত্র তৃতীয়বার, এই দুজনকে ওয়ানডেতে পাচ্ছে না তারা, ২০১৪ সালের অক্টোবরের পর প্রথমবার। 

প্রথম ম্যাচে তারা বিশ্রামে রেখেছে অভিজ্ঞ পেসার টিম সাউদিকেও। অধিনায়ক ল্যাথামের এটি শততম ওয়ানডে।

বাংলাদেশ একাদশ : তামিম ইকবাল (অধিনায়ক), লিটন কুমার দাস, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ, মেহেদি হাসান, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ।

নিউ জিল্যান্ড একাদশ : মার্টিন গাপটিল, হেনরি নিকোলস, ডেভন কনওয়ে, উইল ইয়াং, টম ল্যাথাম (অধিনায়ক), জিমি নিশাম, ড্যারিল মিচেল, মিচেল স্যান্টনার, কাইল জেমিসন, ট্রেন্ট বোল্ট, ম্যাট হেনরি।