ভারত ওয়ানডে দলেও সূর্যকুমার, নতুন মুখ প্রসিধ

ঘরোয়া ক্রিকেটে আলো ছড়ানো সূর্যকুমার যাদবের সামনে আরেকটি সংস্করণে দেশের হয়ে খেলার হাতছানি। ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটের স্বাদ পাওয়া এই ব্যাটসম্যান ডাক পেয়েছেন ভারত ওয়ানডে দলেও। সেখানে তার সঙ্গী প্রসিধ কৃষ্ণা। জাতীয় দলে প্রথমবার এসেছেন তরুণ এই পেসার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 March 2021, 10:41 AM
Updated : 19 March 2021, 10:41 AM

তিন ম্যাচের সিরিজের জন্য শুক্রবার ১৮ সদস্যের দল ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই। দেশের হয়ে ১৮ টি-টোয়েন্টি খেলা বাঁহাতি স্পিনিং অলরাউন্ডার ক্রুনাল পান্ডিয়া ডাক পেয়েছেন এই দলে।

সবশেষ ওয়ানডে সিরিজের দল থেকে বেশ কিছু পরিবর্তন এনেছে ভারত। প্রত্যাশিতভাবে ফিরেছেন চোটের জন্য অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজে না খেলা রোহিত শর্মা। জায়গা পেয়েছেন রিশাভ পান্ত, ভুবনেশ্বর কুমার, ওয়াশিংটন সুন্দর ও মোহাম্মদ সিরাজ।

ওই সফরের দল থেকে নেই মায়াঙ্ক আগারওয়াল, রবীন্দ্র জাদেজা, মনিশ পান্ডে, জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ শামি, নবদিপ সাইনি ও সাঞ্জু স্যামসন।

ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ দিয়ে প্রথমবারের মতো জাতীয় দলে ডাক পান ঘরোয়া ক্রিকেটের পরীক্ষিত পারফরমার সূর্যকুমার। দ্বিতীয় ম্যাচে হয় অভিষেক, সেদিন পাননি ব্যাটিং। চতুর্থ ম্যাচে ব্যাটিংয়ে নেমে খেলেন ৫৭ রানের বিস্ফোরক ইনিংস। এবারের বিজয় হাজারে ট্রফিতে ৫ ম্যাচে এক সেঞ্চুরি ও দুই ফিফটিতে ৬৬.৪০ গড়ে করেন ৩৩২ রান।

ঘরোয়া ক্রিকেটে দুর্দান্ত পারফরম্যান্সের পুরস্কার পেয়েছেন প্রসিধ। কদিন আগে শেষ হওয়া বিজয় হাজারে ট্রফিতে সাত ম্যাচ খেলে ২৪.৫ গড়ে উইকেট নিয়েছেন ১৪টি। এখন পর্যন্ত লিস্ট ‘এ’ ক্রিকেটে ৪৮ ম্যাচে তার উইকেট ৮১টি, গড় ২৩.০৭।

২০১৮ সালে টি-টোয়েন্টি অভিষেক হয় ক্রুনালের। এবার ভারতের হয়ে ওয়ানডে খেলার অপেক্ষায় এই অলরাউন্ডার। সম্প্রতি ঘরোয়া ৫০ ওভারের টুর্নামেন্টে দুটি অপরাজিত সেঞ্চুরি ও দুটি ফিফটি করেন তিনি। অস্ট্রেলিয়া সিরিজে চোট পাওয়া জাদেজা এখনও পুরোপুরি সেরে না ওঠায় সুযোগ এসেছে ক্রুনালের।

বিয়ের জন্য ছুটিতে আছেন পেসার বুমরাহ। কব্জির চোটে ভুগছেন শামি। চোট থেকে সেরে ওঠার প্রক্রিয়ায় আছেন পান্ডে।

আগামী মঙ্গলবার পুনেতে প্রথম ওয়ানডেতে বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডের মুখোমুখি হবে ভারত। পরের দুই ম্যাচ শুক্রবার ও ২৮ মার্চ।

ভারতের ওয়ানডে দল: বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা, শিখর ধাওয়ান, শুবমান গিল, শ্রেয়াস আইয়ার, সূর্যকুমার যাদব, হার্দিক পান্ডিয়া, রিশাভ পান্ত, লোকেশ রাহুল, যুজবেন্দ্র চেহেল, কুলদিপ যাদব, ক্রুনাল পান্ডিয়া, ওয়াশিংটন সুন্দর, থাঙ্গারাসু নাটরাজন, ভুবনেশ্বর কুমার, মোহাম্মদ সিরাজ, প্রসিধ কৃষ্ণা, শার্দুল ঠাকুর।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক