সৌম্য আবার ‘ওপরে’, শান্তর ‘ভবিষ্যৎ লম্বা’

সৌম্য সরকারকে সাতে খেলানোর পরীক্ষার আপাতত সমাপ্তি বলে ধরে নেওয়া যায়। বাঁহাতি এই ব্যাটসম্যানকে আবার টপ অর্ডারে বিবেচনা করা হচ্ছে বলে জানালেন তামিম ইকবাল। রান খরার কারণ আলোচনায় থাকা আরেক বাঁহাতি নাজমুল হোসেন শান্তর ওপর দলের আস্থার কথাও আরেকবার জানিয়ে দিলেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 March 2021, 11:58 AM
Updated : 18 March 2021, 11:58 AM

সীমিত ওভারের ক্রিকেটে সৌম্য বরাবরই ছিলেন টপ অর্ডার। তাকে নিয়ে হঠাৎ চমক জাগানিয়া সিদ্ধান্তের কথা জানানো হয় গত জানুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজ সিরিজের আগে। ফিনিশারের ভূমিকা দিয়ে তার পজিশন ঠিক করা হয় সাত নম্বর। তামিম যদিও তখন বলেছিলেন, এই সিদ্ধান্ত আচমকা নয়। নিচে খেলানোর ভাবনা সৌম্যকে চার-পাঁচ মাস আগেই জানানো হয়েছিল।

ক্যারিবিয়ানদের বিপক্ষে সিরিজে তিন ম্যাচে ব্যাটিং অর্ডারে সাতেই ছিলেন সৌম্য। প্রথম দুই ম্যাচে তিনি ব্যাটিংয়ের সুযোগই পাননি। শেষ ওয়ানডেতে করেন কেবল ৭।

কিন্তু পর্যাপ্ত পরখ করার আগেই থেমে যাচ্ছে এই ফিনিশারের পথচলা। ডানেডিন থেকে বৃহস্পতিবার ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তামিম নিশ্চিত করলেন নিউ জিল্যান্ড সিরিজের সৌম্যর ব্যাটিং পজিশন।

“সৌম্য সরকারকে নিয়ে… অবশ্যই যদি সুযোগ হয় এবং আমরা যদি ওকে একাদশে বিবেচনা করি, আশা করি ওপরের দিকেই খেলবে ও।”

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে নাজমুল হোসেন শান্তকে তিনে খেলানো নিয়েও আলোড়ন কম ওঠেনি। তিন নম্বরে অসাধারণ সাফল্য পাওয়া সাকিবকে চারে নামিয়ে তিনে খেলানো হয় তরুণ এই ব্যাটসম্যানকে। শান্ত পারেননি ওয়েস্ট ইন্ডিজ সিরিজে আস্থার প্রতিদান দিতে। তিনে তিন ইনিংস খেলে সিরিজে তার মোট রান ছিল ৩৮। ওয়ানডে ক্যারিয়ারে ৮ ম্যাচ খেলে এখনও তিনি কোনো ইনিংসে ছুঁতে পারেননি ৩০, মোট রান হয়নি ১০০। পরে টেস্ট সিরিজেও তিনে চার ইনিংস খেলে তার মোট রান ছিল মোটে ৪০।

তবে টানা ব্যর্থতার পরও শান্তর ওপর ভরসা কমেনি, বলছেন তামিম।

“ শান্ত তিনে খেলছিল, আগেও খেলছিল। সাকিব এক-দেড় বছর পর আসাতে টিম ম্যানেজমেন্ট ওর সঙ্গে কথা বলে দেখেছে যে, ওরা যদি চার-পাঁচ-ছয়ে খেলে (সাকিব-মুশফিকের মতো অভিজ্ঞতা), দলের জন্য ভালো হবে। হ্যাঁ, এটা বলতে পারেন, শান্তর কাছ থেকে যেরকম আশা ছিল, সেরকম করতে পারেনি। তবে তিনটি ম্যাচ হয়েছে। আমি নিশ্চিত, ওর অনেক লম্বা ভবিষ্যৎ আছে।”

নিউ জিল্যান্ড সফরে সাকিব নেই। শান্ত তিনেই থাকেন, নাকি সৌম্য জায়গা পান সেখানে, সেই কৌতূহল মিটবে শনিবার। বাংলাদেশ সময় ভোর চারটায় প্রথম ওয়ানডেতে নিউ জিল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ।