মিরাজকে বৈচিত্র্যের গুরুত্ব বুঝিয়েছেন ভেটোরি

স্পিন বোলিং দিয়ে নিউ জিল্যান্ডে সফল হওয়ার উপায় ড্যানিয়েল ভেটোরির চেয়ে ভালো আর কে জানেন! কিউইদের স্পিন কিংবদন্তি এখন বাংলাদেশের স্পিন বোলিং কোচ। তার কাছ থেকে মেহেদী হাসান মিরাজ জেনেছেন, এখানে সাফল্য পেতে প্রয়োজন বোলিংয়ে বৈচিত্র্য। বাংলাদেশের এই অফ স্পিনার এখন ভেটোরির সঙ্গে কাজ করছেন বৈচিত্র্য বাড়ানো নিয়ে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 March 2021, 11:41 AM
Updated : 16 March 2021, 11:41 AM

বৈচিত্র্যের সমাহার খুব বেশি নেই মিরাজের বোলিংয়ে। লাইন-লেংথ ধরে রাখা আর গতি ও ফ্লাইটে খানিকটা হেরফের, এসবই তার সম্পদ। নিজের এই শক্তির জায়গা কাজে লাগিয়েই এখনও পর্যন্ত বেশ সফল এই অফ স্পিনার। তবে নিউ জিল্যান্ডে সাফল্য পেতে যে দরকার আরও বেশি কিছু, এবার ভেটোরির কাছ থেকে তা জেনেছেন মিরাজ।

নিউ জিল্যান্ডে এখনও পর্যন্ত তিন ওয়ানডে খেলে মিরাজের শিকার ২ উইকেট। খুব বেশি খরুচে অবশ্য ছিলেন না (ওভারপ্রতি রান ৫.২৫)।

এবার আরও সাফল্য পেতে ভেটোরির সঙ্গে কাজ করছেন বোলিং নিয়ে। মঙ্গলবার নিজেদের মধ্যে খেলা প্রস্তুতি ম্যাচে সেসব কিছুটা চেষ্টা করেছেন বলে এই অফ স্পিনার জানালেন বিসিবির পাঠানো ভিডিও বার্তায়।

“কিছু বৈচিত্র্য নিয়ে কাজ করছিলাম গত এক সপ্তাহ, ড্যানিয়েলের সঙ্গে। ও আমাকে ২-১টা টিপস দিয়েছিল, কীভাবে করলে ভালো হবে, সেটা নিয়ে আমি ম্যাচে প্রয়োগ করার চেষ্টা করেছি।”

“এখানে বৈচিত্র্য খুব গুরুত্বপূর্ণ, যেটা আমাকে ড্যানিয়েলও বলেছেন। এখানে ২-১ বল পরপর ভিন্ন কিছু করা খুব গুরুত্বপূর্ণ, আস্তে-জোরে মিশিয়ে এবং লাইন-লেংথটা গুরুত্বপূর্ণ। আমি মনে করি, ফিল্ডিং সেটআপ নিয়ে যদি লাইন-লেংথ এবং বৈচিত্র্য অনুযায়ী বল করা যায়, হয়তো উইকেট বের করতে না পারলেও রানটা আটকানো যাবে।”

মঙ্গলবার এই প্রস্তুতি ম্যাচ দিয়ে শেষ হয়েছে কুইন্সটাউনে বাংলাদেশ দলের ক্যাম্প। বুধবার বাংলাদেশ দল যাবে ডানেডিনে। সেখানেই ওয়ানডে সিরিজ শুরু শনিবার।