গুনাথিলাকার কাছে ক্ষমা চেয়েছেন পোলার্ড

দানুশকা গুনাথিলাকার বিরুদ্ধে ‘অবস্ট্রাক্টিং দা ফিল্ড’ আউটের আবেদন করে ‘অনুতপ্ত’ কাইরন পোলার্ড। ম্যাচের মাঝে বুঝে উঠতে পারেননি ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক। পরে তিনি ভিডিও দেখে ভুল বুঝতে পেরে গুনাথিলাকার কাছে ক্ষমা চান বলে নিজেই জানিয়েছেন শ্রীলঙ্কান এই ওপেনার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 March 2021, 09:27 AM
Updated : 12 March 2021, 09:28 AM

অ্যান্টিগায় গত বুধবার হওয়া ওয়েস্ট ইন্ডিজ-শ্রীলঙ্কা সিরিজের প্রথম ম্যাচের ২২তম ওভারের ঘটনা। পোলার্ডের অফ স্টাম্প ঘেঁষা বল আলতো ডিফেন্স করে রান নিতে উদ্যত হন গুনাথিলাকা। বল ছিল উইকেটেই। গুনাথিলাকা এগিয়ে যান দুই-তিন পদক্ষেপ। কিন্তু ফিল্ডিংয়ে ছুটে আসা বোলার পোলার্ডকে দেখে থমকে যান তিনি। উল্টো হেঁটেই ক্রিজে ফেরেন বাঁহাতি ওই ব্যাটসম্যান।

বল ছিল তার পেছনে। তিনি ক্রিজে ফেরার সময় বল তার পায়ে লেগে সরে যায়। আরেকপ্রান্ত থেকে অভিষিক্ত ব্যাটসম্যান পাথুম নিসানকা ছুটে এসেছিলেন অনেকদূর। তাকে রান আউট করার একটি সুযোগ সৃষ্টি হতে পারত। কিন্তু ফিল্ডিং করতে আসা পোলার্ড বলের নাগাল পাননি গুনাথিলাকার পায়ে লেগে সরে যাওয়ায়।

সঙ্গে সঙ্গে আবেদন করেন পোলার্ড। টিভি রিপ্লে দেখে তৃতীয় আম্পায়ার দেন আউট। যদিও রিপ্লে দেখে মনে হয়েছে, গুনাথিলাকা বল খেয়ালই করেননি। কারণ বল ছিল তার পেছনে।

ক্রিকেটের আইনে আছে, কেউ যদি তার কথা বা কাজ দিয়ে ফিল্ডিং দলের জন্য ইচ্ছাকৃতভাবে বাধার সৃষ্টি করে বা বিঘ্ন ঘটায়, তাহলে ‘অবস্ট্রাক্টিং দা ফিল্ড’ আউট হবে। অনিচ্ছাকৃত বা দুর্ঘটনাক্রমে বাধার সৃষ্টি হলে আউট হবে না।

গুনাথিলাকার আউট ইচ্ছাকৃত ছিল না, এমন মন্তব্য করেছেন অনেকেই। পোলার্ডও পরে ওই ঘটনার ভিডিও দেখে উপলব্ধি করেন, লঙ্কান ব্যাটসম্যানের কোনো ভুল ছিল না। নিউজওয়্যারকে গুনাথিলাকা নিজেই জানান, পোলার্ড তার কাছে ক্ষমা চেয়েছে।

“সে ক্ষমা চেয়েছে। আমাকে বলেছে, ওই সময় সে সঠিকভাবে দেখেনি। ভিডিও দেখে সে বুঝতে পেরেছে আমি কিছুই করিনি।”

ওই ম্যাচের পর গুনাথিলাকার সঙ্গে বেশ কিছুক্ষণ কথা বলতে দেখা যায় পোলার্ডকে। পরে আলিঙ্গন করে কথা শেষ করেন দুজন।

তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে শুক্রবার মুখোমুখি হবে ওয়েস্ট ইন্ডিজ-শ্রীলঙ্কা।