৭ ছক্কায় ১৬৫, পৃথ্বীর আরেকটি রেকর্ড

বিজয় হাজারে ট্রফিতে পৃথ্বী শর রেকর্ড ভাঙা-গড়ার খেলা চলছেই। ২১ বছর বয়সী এই ব্যাটসম্যান করেছেন টানা দ্বিতীয় সেঞ্চুরি। গড়েছেন প্রতিযোগিতাটির ইতিহাসে এক মৌসুমে সর্বোচ্চ রানের নতুন রেকর্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 March 2021, 12:54 PM
Updated : 11 March 2021, 12:54 PM

ভারতের ঘরোয়া পঞ্চাশ ওভারের এই প্রতিযোগিতার সেমি-ফাইনালে বৃহস্পতিবার মুম্বাইয়ের হয়ে কর্ণাটকের বিপক্ষে ১২২ বলে পৃথ্বী করেন ১৬৫ রান। ১৭ চার ও ৭ ছক্কায় গড়া তার ইনিংস।

সাত ইনিংসে ১৮৮.৫০ গড়ে পৃথ্বীর রান এখন আসরের সর্বোচ্চ ৭৫৪। এতদিন এক আসরে সর্বোচ্চ রানের রেকর্ড ছিল মায়াঙ্ক আগারওয়ালের। ২০১৭-১৮ মৌসুমে আট ইনিংসে তিন সেঞ্চুরিতে তিনি করেছিলেন ৭২৩ রান।

চলতি আসরে পৃথ্বীর সেঞ্চুরি হলো চারটি। গ্রুপ পর্বে নিজের প্রথম ম্যাচে দিল্লির বিপক্ষে করেছিলেন অপরাজিত ১০৫ রান। মুম্বাইকে প্রথমবার নেতৃত্ব দিতে নেমে পন্ডিচেরির বিপক্ষে খেলেন ১৫২ বলে ২২৭ রানের অপরাজিত ইনিংস। লিস্ট ‘এ’ ক্রিকেটে যা ভারতের কোনো ব্যাটসম্যানের তৃতীয় সর্বোচ্চ ইনিংস, যে কোনো দলের অধিনায়ক হিসেবে সর্বোচ্চ।

আর কোয়ার্টার-ফাইনালে সৌরাষ্ট্রের বিপক্ষে রান তাড়ায় ১২৩ বলে করেন অপরাজিত ১৮৫ রান। লিস্ট ‘এ’ ক্রিকেটে যা রান তাড়ায় ভারতের কোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ ইনিংস। তিনি পেছনে ফেলেন মহেন্দ্র সিং ধোনি ও বিরাট কোহলিকে।

সেমি-ফাইনালে পৃথ্বীর ঝড়ো ইনিংসে মুম্বাই তোলে ৩২২ রান। ৭২ রানের জয়ে পা রাখে তারা ফাইনালে।

এই ম্যাচেই নতুন বিশ্ব রেকর্ডের হাতছানি ছিল কর্ণাটকের দেবদূত পাডিক্কালের সামনে। নিজের আগের চার ইনিংসে তিন অঙ্ক ছুঁয়ে তিনি স্পর্শ করেছিলেন কুমার সাঙ্গাকারা ও আলভিরো পিটারসেনের রেকর্ড। এবার লিস্ট ‘এ’ ক্রিকেটে প্রথম ব্যাটসম্যান হিসেবে ছিল টানা পাঁচ ইনিংসে সেঞ্চুরির সুযোগ। কিন্তু আউট হয়ে যান ৬৪ বলে ৬৪ রান করে।

পাডিক্কাল আসর শেষ করলেন সাত ইনিংসে ১৪৭.৪০ গড়ে ৭৩৭ রান করে, সেঞ্চুরি ৪টি। পৃথ্বীর পর এক আসরে যা এখন দ্বিতীয় সর্বোচ্চ রান। তালিকায় মায়াঙ্ক নেমে গেছেন তিন নম্বরে। 

আগামী রোববার ফাইনালে মুম্বাইয়ের প্রতিপক্ষ উত্তর প্রদেশ। পৃথ্বীর সামনে সুযোগ রেকর্ড সমৃদ্ধ করার।