অ্যালেনের তিন ছক্কায় সিরিজ উইন্ডিজের

শ্রীলঙ্কার ছোট্ট পুঁজি, তাতেই ম্যাচ জমে গেল তুমুল। ২ ওভারে যখন প্রয়োজন পড়ে ২০, ম্যাচে তখন হতে পারে যে কোনো কিছুই। কিন্তু রাতটি ছিল ফ্যাবিয়ান অ্যালেনের। নতুন বলে দুর্দান্ত বোলিংয়ের পর ব্যাট হাতেও ক্যারিবিয়ানদের শেষের নায়ক। ১ ওভারে ৩ ছক্কায় ম্যাচ শেষ করে দিলেন ১ ওভার আগেই!

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 March 2021, 06:18 AM
Updated : 8 March 2021, 06:19 AM

ব্যাটে-বলে অ্যালেনের নৈপুন্যে উত্তেজনাপূর্ণ শেষ ম্যাচে শ্রীলঙ্কাকে ৩ উইকেটে হারাল ওয়েস্ট ইন্ডিজ। ৩ ম্যাচের সিরিজ তারা জিতে নিল ২-১ ব্যবধানে।

অ্যান্টিগায় বাংলাদেশ সময় সোমবার সকালের ম্যাচে ২০ ওভারে মাত্র ৪ উইকেট হারালেও শ্রীলঙ্কা তুলতে পারে ১৩১ রান। লঙ্কান বোলাররা এই রানেই জয়ের কাছে নিয়ে যান দলকে। কিন্তু শেষের ঝড়ে ম্যাচের ভাগ্য গড়ে দেন অ্যালেন।

শেষ ৩ ওভারে ক্যারিবিয়ানদের প্রয়োজন পড়ে ২৭ রানের। দুর্দান্ত বোলিং করা লেগ স্পিনার ভানিদু হাসারাঙ্গা অষ্টাদশ ওভারে করে বসেন একটি নো বল। ফ্রি হিটে ছক্কা মেরে দেন জেসন হোল্ডার।

দলকে জিতিয়ে জেসন হোল্ডারের সঙ্গে ফ্যাবিয়ান অ্যালেনের উল্লাস। ছবি : উইন্ডিজ ক্রিকেট।

২ ওভারে ২০ রানের সমীকরণে বল হাতে পান আকিলা দনাঞ্জয়া। প্রথম বলটি করেন লেগ স্টাম্পে শর্ট, বিশাল ছক্কায় উড়িয়ে দেন অ্যালেন। পরের বলে আসে ২ রান। তৃতীয় বলে দনাঞ্জয়া করেন ফুল টস। উপহার পেয়ে অ্যালেন কাজে লাগান আরেকটি ছক্কায়। পরের দুই বলে দুটি সিঙ্গেলের পর শেষ বলে স্লগ করে ছক্কা মেরে উল্লাসে ফেটে পড়েন অ্যালেন।

২০ ওভারে উইকেট মাত্র ৪টি হারালেও লঙ্কানদের রান এত কম দেখে প্রশ্ন জাগা স্বাভাবিক। তবে ১০ ওভার শেষে যে দলের রান ৪ উইকেটে ৪৭, শেষ পর্যন্ত ১৩১ তাদের জন্য খারাপ নয়! কুলিজ ক্রিকেট গ্রাউন্ডের মন্থর উইকেটে বাজে শুরুর পর দিনেশ চান্দিমাল ও আশেন বান্দারার জুটি উদ্ধার করে শ্রীলঙাকাকে।

শেষের মতো ম্যাচের শুরুটাও ওয়েস্ট ইন্ডিজ দুর্দান্ত করে অ্যালেনের সৌজন্যে। পাওয়ার প্লেতে ৩ ওভারের বাঁহাতি স্পিনে তিনি রান দেন মাত্র ৫! সঙ্গে দানুশকা গুনাথিলাকার উইকেট।

ওপেনার পাথুম নিসানকা ও তিনে নেমে নিরোশান ডিকভেলাও দ্রুত বিদায় নিলে পাওয়ার প্লের ৬ ওভারে শ্রীলঙ্কা করে ৩ উইকেটে ২৭। অভিজ্ঞ অ্যাঞ্জেলো ম্যাথিউস আগের দুই ম্যাচের মতো ব্যর্থ এ দিনও।

ধুঁকতে থাকা দলকে এরপর এগিয়ে নেন চান্দিমাল ও বান্দারা। পঞ্চম উইকেট লঙ্কান রেকর্ড ৮৫ রানের জুটি গড়েন তারা ৬৩ বলে। ১৩ ওভারে শ্রীলঙ্কার রান ছিল ৬৫, পরের ৭ ওভারে আসে ৬৬।

৪৬ বলে ৩ চারে ৫৪ রানে অপরাজিত থাকেন চান্দিমাল। টি-টোয়েন্টিতে ফিফটির দেখা পেলেন তিনি সাড়ে ৪ বছর পর। এই সিরিজেই অভিষিক্ত বান্দারা ৩৫ বলে অপরাজিত ৪৪ করেন ৩ চার ও ২ ছক্কায়।

সিরিজ জয়ের ট্রফি হাতে অধিনায়ক কাইরন পোলার্ড ও কোচ ফিল সিমন্স। ছবি : উইন্ডিজ ক্রিকেট।

রান তাড়ায় ওয়েস্ট ইন্ডিজ শুরুতে এগিয়ে যায় অনায়াসেই। এভিন লুইস ১৮ বলে ২১ রানে ফিরলেও পাওয়ার প্লের ৬ ওভারে ৫৩ তুলে ফেলে তারা।

এরপর ম্যাচের চিত্র বদলে দেন লঙ্কান স্পিনাররা। লুইসের পর সিমন্সের (১৮ বলে ২৬) উইকেটও নেন হাসারাঙ্গা। চায়নাম্যান লাকশান সান্দাক্যান থামান ক্রিস গেইলকে। ১৩ রান করতে গেইলের লাগে ২০ বল।

স্পিনারদের দারুণ সঙ্গ দেন পেসার দুশমন্থ চামিরা। কাইরন পোলার্ডকে শূন্যতে ফেরানোর পর বিপজ্জনক নিকোলাস পুরানকেও থামান তিনি।

সান্দাক্যান পরে যখন টানা দুই বলে ফেরালেন রভম্যান পাওয়েল ও ডোয়াইন ব্রাভোকে, ম্যাচে তখন শ্রীলঙ্কাই ফেবারিট। কিন্তু শেষের ছক বদলে দিলেন অ্যালেন।

কৃপণ বোলিংয়ের পর ৬ বলে ২১ রানে অপরাজিত থেকে অ্যালেনই ম্যাচের সেরা। ৩ ম্যাচে ওভারপ্রতি মাত্র সাড়ে ৩ রান করে দিয়ে ৮ উইকেট নিয়ে সিরিজের সেরা ভানিদু হাসারাঙ্গা।

অ্যান্টিগাতেই দুই দল এখন খেলবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। প্রথম ম্যাচ বুধবার।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা : ২০ ওভারে ১৩১/৪ (গুনাথিলাকা ৯, নিসানকা ৫, ডিকভেলা ৪, চান্দিমাল ৫৪*, ম্যাথিউস ১১, বান্দারা ৪৪*; অ্যালেন ৪-০-১৩-১ সিনক্লেয়ার ২-০-১৯-১, হোল্ডার ৪-০-২৭-১, পোলার্ড ২-০-১১-০, ম্যাককয় ৪-০-২৯-১, ব্রাভো ৪-০-৩১-০)।

ওয়েস্ট ইন্ডিজ : ১৯ ওভারে ১৩৪/৭ (সিমন্স ২৬ লুইস ২১, গেইল ১৩, পোলার্ড ০, পুরান ২৩, হোল্ডার ১৪*, পাওয়েল ৭, ব্রাভো ০, অ্যালেন ২‌১*; দনাঞ্জয়া ৪-০-৫৩-০ চামিরা ৪-০-২৩-২, হাসারাঙ্গা ৪-০-১৩-২, গুনাথিলাকা ৩-০-১১-০, সান্দাক্যান ৪-০-২৯-৩)।

ফল : ওয়েস্ট ইন্ডিজ ৩ উইকেটে জয়ী।

সিরিজ : ৩ ম্যাচ সিরিজে ওয়েস্ট ইন্ডিজ ২-১ ব্যবধানে জয়ী।

ম্যান অব দা ম্যাচ : ফ্যাবিয়ান অ্যালেন।

ম্যান অব দা সিরিজ : ভানিদু হাসারাঙ্গা।