১১২ বছরের মধ্যে ইংল্যান্ডের সবচেয়ে বাজে ব্যাটিং

হার দিয়ে সিরিজ শুরুর পর দারুণভাবে ঘুরে দাড়িয়ে সিরিজ জিতে নিয়েছে ভারত। স্বাগতিকদের আগুনে পুড়েছে ইংল্যান্ড। শত বছরেরও বেশি সময়ের মধ্যে সবচেয়ে বাজে ব্যাটিংয়ের ক্ষত নিয়ে দেশে ফিরছে জো রুটের দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2021, 04:07 PM
Updated : 6 March 2021, 04:07 PM

চার ম্যাচের সিরিজ ৩-১ ব্যবধানে জিতেছে ভারত। আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ফিরেছে তারা। জায়গা করে নিয়েছে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে। তাদের প্রাপ্তির এই সিরিজ স্পর্শ করেছে পরিসংখ্যানের অনেক পাতা।

ভারতের বিপক্ষে এই টেস্ট সিরিজে চারবার ১৫০ রানের নিচে অলআউট হয়েছে ইংল্যান্ড। শেষ কোনো সিরিজে চার বা এর বেশিবার ১৫০ রানের নিচে অলআউট হয় তারা সেই ১৯০৯ সালে, অস্ট্রেলিয়ার বিপক্ষে।

চার টেস্টের সিরিজে ৩০ উইকেট ও সেঞ্চুরি নেই রবিচন্দ্রন অশ্বিন ছাড়া আর কারো। চারের বেশি টেস্টের সিরিজে এই কীর্তি আছে আরও চার জনের। দুইবার কোনো সিরিজে ৩০ বা এর বেশি উইকেট নেওয়া প্রথম ভারতীয় তিনি।

২৭

এই সিরিজে আকসার প্যাটেল নিয়েছেন ২৭ উইকেট। ভারতীয়দের মধ্যে অভিষেক টেস্ট সিরিজে সবচেয়ে বেশি উইকেট নিয়ে পাশে বসেছেন দিলিপ দোশির। ১৯৭৯ সালে দোশি অস্ট্রেলিয়ার বিপক্ষে ঘরের মাঠে ছয় টেস্টের সিরিজে ২৭ উইকেট নিয়েছিলেন।

৩০

টেস্টে ত্রিশবার ৫ উইকেট নিয়েছেন অশ্বিন। সবচেয়ে বেশিবার এই কীর্তি গড়ার তালিকায় ষষ্ঠ স্থানে নাম লিখিয়েছেন জেমস অ্যান্ডারসনের পাশে। তার ৩০টি পাঁচ উইকেটের ২৪টি ভারতের মাটিতে, যা দ্বিতীয় সর্বোচ্চ। অনিল কুম্বলে ঘরের মাঠে ২৫ বার ৫ উইকেট নিয়েছেন।

ভারতীয় বোলাররা এই সিরিজে ৭ বার ৫ উইকেট নিয়েছেন। এক সিরিজে ৫ উইকেটের সংখ্যায় যা দলটির যৌথভাবে সর্বোচ্চ। ইংল্যান্ডের বিপক্ষে অশ্বিন তিনবার ও আকসার চারবার ৫ উইকেট নিয়েছেন। নিজের প্রথম তিন টেস্টেই ৫ উইকেট নেওয়া প্রথম ভারতীয় আকসার। টেস্টের একই ইনিংসে ৫টি করে উইকেট নিয়েছেন অশ্বিন-আকসার, ষষ্ঠ ভারতীয় জুটি হিসেবে এই কীর্তি গড়লেন তারা, ১৯৮১ সালের পর প্রথম।

একই ইনিংসে সপ্তম ও অষ্টম উইকেটে শতরানের জুটি এই নিয়ে টেস্টে হলো তিনবার। রিশাভ পান্ত ও আকসার প্যাটেলের সঙ্গে দুটি তিন অঙ্ক ছোঁয়া জুটি গড়েন ওয়াশিংটন সুন্দর। ভারতের আগে ২০০৮ সালে অস্ট্রেলিয়া ও ২০১১ সালে ইংল্যান্ড এই কীর্তি গড়েছিল।

টেস্টে ৮ বার সিরিজ সেরা হয়েছেন অশ্বিন। এই সংস্করণে সিরিজ সেরায় তার চেয়ে এগিয়ে কেবল মুত্তিয়া মুরালিধরন (১১) ও জ্যাক ক্যালিস (৯)। ওয়েস্ট ইন্ডিজ, নিউ জিল্যান্ড, অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকার পর ষষ্ঠ দল ইংল্যান্ড, যাদের বিপক্ষে সিরিজ সেরার পুরস্কার জিতেছেন অশ্বিন।

টেস্ট সিরিজে এক ম্যাচ হেরে পিছিয়ে থাকার পর তিন ম্যাচ এই প্রথম জিতল ভারত। পিছিয়ে থেকে এর আগে পাঁচটি টেস্ট সিরিজ জিতেছে তারা। সবগুলোই ২-১ ব্যবধানে।