নীলের তৃষ্ণার ৬ উইকেটে বিধ্বস্ত লাল

জাতীয় দলের খেলার অভিজ্ঞতা নেই, স্বীকৃত ক্রিকেটের স্বাদ বলতে কেবল বাংলাদেশ ইমার্জিং দলের হয়ে দেড় বছর আগে একটি ম্যাচ। বাংলাদেশের মেয়েদের ক্রিকেটে খুব পরিচিত নাম নন ফারিহা তৃষ্ণা। সেই তিনিই বিধ্বংসী বোলিংয়ে রাঙালেন বাংলাদেশ গেমসের প্রথম দিন।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2021, 12:23 PM
Updated : 6 March 2021, 12:23 PM

বাংলাদেশ গেমসের মেয়েদের ক্রিকেটের প্রথম ম্যাচে বাংলাদেশ লাল দলের বিপক্ষে নীল দলের জয় ১০ উইকেটে।

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে শনিবার নীল দলের বাঁহাতি পেসার তৃষ্ণা ১০ ওভারে মাত্র ১৪ রান দিয়ে নেন ৬ উইকেট। ২৮.১ ওভারে লাল দল গুটিয়ে যায় ৬৩ রানেই। রান তাড়ায় নীল দলের জিততে লাগে কেবল ১৫.৫ ওভার।

এবারের বাংলাদেশ গেমস শুরু হবে আগামী ১ এপ্রিল থেকে। তবে ওই সময় দক্ষিণ আফ্রিকা ইমার্জিং দলের সঙ্গে বাংলাদেশের মেয়েদের সিরিজ বলে মেয়েদের ক্রিকেট শুরু হলো আগেই। এই আসর দিয়েই কোভিড বিরতির পর খেলায় ফিরল বাংলাদেশের মেয়েরা।

নিগার সুলতানার নেতৃত্বে বাংলাদেশ লাল দল ব্যাটিংয়ে নামে টস হেরে। তাদের ভোগান্তির শুরুর ম্যাচের শুরু থেকেই। অভিজ্ঞ শারমিন সুপ্তাকে শূন্য রানে বোল্ড করে দেন জাহানারা আলম। ৭ ওভার পর্যন্ত উইকেট ছিল ওই একটিই, তবে রান আসে মাত্র ৮। এরপর নিগার সুলতানাকে বোল্ড করে দেন তৃষ্ণা।

৫ ওভারের প্রথম স্পেলে ৮ রান দিয়ে তৃষ্ণার উইকেট ছিল ওই ১টিই। দ্বিতীয় স্পেলে ফিরে শুরু হয় তার ধ্বংসযজ্ঞ। জাতীয় দলের দুই ক্রিকেটার ফাহিমা খাতুন ও নাহিদা আক্তারকে ফেরান তিনি এক ওভারেই। পরে টানা দুই বলে সুরাইয়া আজমিন ও লাবণী আক্তারকে বিদায় করে পূর্ণ করেন ৫ উইকেট।

অভিজ্ঞ জাহানারা আলম নীল দলকে এনে দেন প্রথম ব্রেক থ্রু। 

মাঝে ওপেনার রুবাইয়া হায়দার ঝিলিককে ফেরান সোবহানা মোস্তারি, নীলের অধিনায়ক সালমা খাতুনের শিকার লতা মণ্ডল।

লাল দলের জিন্নাত অর্থি অনেকক্ষণ আটকে রেখেছিলেন এক প্রান্ত। তাকে ৫১ বলে ২১ রানে থামিয়ে তৃষ্ণা পান ষষ্ঠ শিকারের দেখা।

ছোট্ট রান তাড়ায় মুর্শিদা খাতুন ও শামিমা সুলতানা নীল দলকে জিতিয়ে দেন অনায়াসেই। ৫৪ বলে ৩১ রানে অপরাজিত থাকেন শামিমা সুলতানা, ৪১ বলে ২৫ মুর্শিদা খাতুন।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ লাল: ২৮.১ ওভারে ৬৩ (শারমিন ০, রুবাইয়া ১০, নিগার ৪, অর্থি ২১, লতা ৮, ফাহিমা ৫, নাহিদা ০, সুরাইয়া ০, লাবণী ০, পূজা ২*, লেকি ৩; জাহানারা ৭-২-১২-১, তৃষ্ণা ১০-১-১৪-৬, সালমা ৪.১-১-১৪-২, সোবহানা ২-০-৮-১, রাবেয়া ৪-১-৪-০, স্বর্ণা ১-০-৬-০)।

বাংলাদেশ নীল: ১৫.৫ ওভারে ৬৪/০ ( মুর্শিদা ২৫*, শামিমা ৩১*; নাহিদা ৫-১-১২-০, পূজা ২-০-১২-০, লতা ৪-০-১৩-০, ফাহিমা ৩-০-১৭-০, লাবণী ১.৫-০-৭-০)।

ফল: বাংলাদেশ সবুজ ১০ উইকেটে জয়ী।

ম্যান অব দা ম্যাচ: ফারিহা তৃষ্ণা।